আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
43 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (7 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমান।
আমি নগদ একলক্ষ মোহর প্রদান করে বিয়ে করেছিলাম। পরবর্তীতে স্ত্রীর অবাধ্যতা ও নানান কারণে কয়েকমাসে বাদে তাকে বাপের বাসায় রেখে আসি।পরবর্তীতে সালিশে মীমাংশা হয়নি।এবং দুইপক্ষের মতে তালাক সিন্ধান্ত হয়।

এরপরও আমি একমাস অপেক্ষা করি সে শুধরানোর জন্যে। কিন্তু,না সে সংসার করবেনা মত অটল থাকে। পরে তাকে দেওয়া স্বর্ণ হাদিয়া হিসেবে সেগুলো দিয়ে দিয়েছি(দুই ভরি),আর ভরনপোষণ ক্ষতিপূরণ এসব তুলে সাতলক্ষ টাকা দাবি করে। আমাদের অভিভাবকগণ মেয়ের ওয়ালিকে বলে একলক্ষ আমরা দিব। পরে মেয়ের পিতা আমার বাবার কাছ থেকে এসে নিয়ে যায়,তাদের জিনিসপত্র সাথে এসব স্বর্ণ আর টাকা।


পরবর্তীতে আমি তালাক পত্র ডাকযোগে প্রেরণ করে দিই। পরে তালাকনামা দেখে ক্ষিপ্ত হয়ে আবারও চাপ দিতে থাকে টাকা দিতে হবে আরও দুইলক্ষ।অথচ,সবকিছু বুঝে নিয়ে গেল পরে আবারও চাপ দিচ্ছে। এই অবস্থায় কেসেত হুমকি দেখাচ্ছে। কি ভিত্তিতে টাকা দিব। মেয়ে পাচমাসই সংসার করেনি। এখন ইসলামিকভাবে তারা কি আর কোন ভরনপোষণ পাই বা টাকা দাবি করতে পারে?আমরা আরও ৫০ হাজার ভরনপোষণ বাবদ দিতে চাইলে নিবেনা।বলেছে ২ লক্ষ না দিলে পস্তাতে হবে।কেস দিবে এইভাবে হুমকি দিচ্ছে।

প্রশ্ন: ১/এভাবে টাকা চাওয়া আর বারবার ভয় দেখানো ইসলামি শরিয়াহ মতাবেক কি জায়েয হচ্ছে৷ কতটুকু ভরনপোষণ দাবি করতে পারে?

২/ আমরা জানিয়েছিলাম আরও ৫০ হাজার দিতে পারব এরবাইরে আর সামর্থ্য নাই।মিথ্যা কেস দিলে লড়াই করব ইনশাআল্লাহ। এইক্ষেত্রে আমাদের এভাবে বলা কি যুক্তিযুক্ত শরিয়াহ অনুযায়ী?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 

মোহরানা স্ত্রীর অধিকার।
সর্বনিম্ন মোহর ১০ দিরহাম,আর সর্বোচ্চ কোনো নির্দিষ্ট নেই।
এটি স্বামী ও তার অভিভাবক, এবং স্ত্রীর অভিভাবকগন স্ত্রীর অনুমতি স্বাপেক্ষে সন্তুষ্টি চিত্তে নির্ধারন করবেন।
,
যাহা নির্দিষ্ট হবে,স্বামীকে তাহা আদায় করতেই হবে।
স্বামী দেনমোহর আদায় না করলে তা ঋণ হিসেবে তার জিম্মায় বাকি থেকে যাবে।

স্ত্রী যদি উক্ত দেনমোহর মাফ না করে, আর স্বামীও তা পরিশোধ না করে, তাহলে কিয়ামতের ময়দানে স্বামীর অপরাধী সাব্যস্ত হবে। তাই দেনমোহরের টাকা পরিশোধ করে দেয়া জরুরী।

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ    

وَالْمُحْصَنَاتُ مِنَ الْمُؤْمِنَاتِ وَالْمُحْصَنَاتُ مِنَ الَّذِينَ أُوتُوا الْكِتَابَ مِن قَبْلِكُمْ إِذَا آتَيْتُمُوهُنَّ أُجُورَهُنَّ [٥:٥] 

তোমাদের জন্যে হালাল সতী-সাধ্বী মুসলমান নারী এবং তাদের সতী-সাধ্বী নারী, যাদেরকে কিতাব দেয়া হয়েছে তোমাদের পূর্বে, যখন তোমরা তাদেরকে মোহরানা প্রদান কর। [সূরা মায়িদা-৫] 

وَلَا جُنَاحَ عَلَيْكُمْ أَن تَنكِحُوهُنَّ إِذَا آتَيْتُمُوهُنَّ أُجُورَهُنَّ  [٦٠:١٠] 

তোমরা, এই নারীদেরকে প্রাপ্য মোহরানা দিয়ে বিবাহ করলে তোমাদের অপরাধ হবে না। [সূরা মুমতাহিনা-১০]

বিস্তারিত জানুনঃ- 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
(০১)
বিবাহে মোহরানা যেই পরিমান ধার্য করা হয়েছিল,প্রশ্নে উল্লেখিত ছুরতে তালাক প্রাপ্তা স্ত্রী তার থেকে এক টাকাও বেশি পাবেনা।

এভাবে টাকা চাওয়া আর বারবার ভয় দেখানো ইসলামি শরিয়াহ মোতাবেক কোনোক্রমেই জায়েয হচ্ছেনা৷ কোনো ভরনপোষণ তারা দাবি করতে পারেনা।

এক্ষেত্রে ইদ্দতকাল অতিবাহিত হওয়া পর্যন্ত আপনার বাড়িতে শুধু থাকার অধিকার রাখে।
কিন্তু কোনো টাকা চাওয়ার অধিকার তারা রাখেনা।

(০২)
শরীয়াহ অনুযায়ী আপনাদের এক টাকাও দিতে হবেনা।
আগে যাহা দিয়েছেন,সেগুলো না দিলেও শরীয়াহ দৃষ্টিকোন থেকে কোনো সমস্যা হতোনা।

বিবাহে মোহরানা যেই পরিমান ধার্য করা হয়েছিল,প্রশ্নে উল্লেখিত ছুরতে তালাক প্রাপ্তা স্ত্রী তার থেকে এক টাকাও বেশি পাবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...