আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
71 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (3 points)
আসসালামুআলাইকুম,
অনলাইনে দাঁড়ির জন্য কিছু ব্রাশ বিক্রি হচ্ছে এবং তাদের দাবি হলো যে এই ব্রাশ গুলো শুকরের লোম দিয়ে তৈরী। এখন আমার প্রশ্ন হলো যে শুকরের লোম দ্বারা তৈরী এই ব্রাশ গুলো কি ব্যবহার করা বৈধ হবে?

link: https://www.daraz.com.bd/products/boar-bristle-beard-brush-anti-static-styling-comb-with-wood-handle-men-hairdressing-face-hair-shaving-mustache-grooming-kit-tool-i318439341.html?dsource=share&laz_share_info=828996193_3_100_0_828996193_null&laz_token=ad7fff5e80feb77f44acdada1ddc8586

1 Answer

0 votes
by (713,920 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
শুকরের লোম দিয়ে তৈরী ব্রাশ ক্রয়বিক্রয় জায়েয হবে না। এবং এমন ব্রাশ ব্যবহার করাও জায়েয হবে না। কেননা শুকরের লোম নাজাসুল আইন।
ذهب الجمهور إلى نجاسة شعر الخنزير فلا يجوز استعماله لأنه استعمال للعين النجسة.
وعند الشافعية لو خرز خف بشعر الخنزير لم يطهر محل الخرز بالغسل أو بالتراب لكنه معفو عنه، فيصلى فيه الفرائض والنوافل لعموم البلوى. وعند الحنابلة يجب غسل ما خرز به رطبا ويباح استعمال منخل من الشعر النجس في يابس لعدم تعدي نجاسته، ولا يجوز استعماله في الرطب لانتقال النجاسة بالرطوبة.
وأباح الحنفية استعمال شعره للخرازين للضرورة.
وذهب المالكية إلى طهارة شعر الخنزير فإذا قص بمقص جاز استعماله وإن وقع القص بعد الموت، لأن الشعر مما لا تحله الحياة، وما لا تحله الحياة لا ينجس بالموت، إلا أنه يستحب غسله للشك في طهارته ونجاسته. أما إذا نتف فلا يكون طاهرا (2)
«الموسوعة الفقهية الكويتية» (20/ 35)

قال القدوري: «وإنما معنى قولنا: نجس العين: ما تغلظت نجاسته»، وهذا يعني أنهم لا يطلقون كلمة نجس العين على كل نجس في الغالب.
قال في الهداية: «ولا يجوز بيع شعر الخنزير؛ لأنه نجس العين … »
«المعاملات المالية أصالة ومعاصرة» (1/ 125)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...