আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
56 views
in সালাত(Prayer) by (2 points)
assalamualaikum hujur...amar maer boyosh 34/35 erokom...kintu shiter dine thanda pani laglei payer angul fule jay...ar maer siter smoy kapuni uthe...ejonno oju korena..r salat o aday korena beshirvag smoy...hujur ma ki tayammum kore salat aday korte parbe!? hujur koto bochorer briddha/briddho hole kew mati diye 5 oakto salate tayammum korbe!?

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

وعليكم السلام ورحمة الله وبركاته

 

বিসমিল্লাহির রহমানির রহিম।

জবাব,

https://ifatwa.info/7901/  নং ফাতওয়াতে উল্লেখ করা হয়েছে যে, শরীয়তের বিধান হলো, কেউ যদি পানি ব্যবহারে অক্ষম হয়,পানি না থাকার কারণে কিংবা পানি থাকলেও এর ব্যবহারে রোগের ক্ষতি হতে পারে তাহলে সে ব্যক্তি পানি দিয়ে অজু-গোসল করার পরিবর্তে মাটি দিয়ে তায়াম্মুম করতে পারেন।আল্লাহ তাআলা বলেন,

  فاتَّقوا الله ما استَطَعْتُم

তোমরা সাধ্যানুযায়ী আল্লাহ্কে ভয় কর। (সূরা তাগাবুন : ১৬)

যে সমস্ত ছুরতে তায়াম্মুম করা বৈধঃ-

১- পানির অনুপস্থিতিতে

আল্লাহ তাআলা বলেন, (فَلَمۡ تَجِدُواْ مَآءٗ فَتَيَمَّمُواْ) {অতঃপর পানি না পাও, তবে তায়াম্মুম করো।}

২- পানি থাকা সত্ত্বেও তা ব্যবহার করতে অপারগ হলে

যেমন অসুস্থ অথবা বৃদ্ধ ব্যক্তি যে নড়াচড়া করতে পারে না এবং তার কাছে এমন ব্যক্তিও নেই যে তাকে অজু করার ব্যাপারে সাহায্য করবে।

৩ - পানি ব্যবহার করার ফলে ক্ষতি হওয়ার আশঙ্কা থাকলে

যেমন :

ক - অসুস্থ ব্যক্তি যদি পানি ব্যবহার করে তবে তার অসুস্থতা বেড়ে যাবে।

খ – প্রচন্ড ঠান্ডায় যদি পানি গরম করার মতো কিছু না থাকে এবং পানি ব্যবহার করলে অসুস্থতা বেড়ে যাবে এ ধারণার পাল্লা ভারি থাকে, এ অবস্থায় তায়াম্মুম করার অনুমতি রয়েছে। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কর্তৃক, প্রচন্ড ঠান্ডা থাকার কারণে তায়াম্মুম করে নামাজের ইমামতি করার পর, আমর বিন আস রাযি. এর কাজকে নাকচ করে না দেয়া এ ক্ষেত্রে প্রমাণ। (বর্ণনায় আবু দাউদ)

গ - কোনো ব্যক্তি যদি পানি থেকে দূরে কোথাও অবস্থান করে এবং তার সাথে পান করার মতো সামান্য পানি থাকে আর অন্য পানি হাজির করতে অপরাগ হয়।

বিস্তারিত জানুনঃ   https://www.ifatwa.info/17743/

যেহেতু আপনি পানি ব্যবহার করলে ঠান্ডাজনিত সমস্যা কাশি এবং ঠান্ডার সমস্যা আরো বেড়েই যাচ্ছে, তাই প্রথমত আপনার কর্তব্য হচ্ছে, আপনি গরম পানি ব্যবহার করবেন।

আরো জানুনঃ 

https://www.ifatwa.info/5742/

https://www.ifatwa.info/3880/?show=3880#q3880

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

প্রশ্নে উল্লেখিত আপনার মায়ের জন্য পরামর্শ থাকবে যে, তিনি গরম পানি দিয়ে অজু করে সালাত আদায় করবেন। আশা করি এতে উক্ত প্রবলেমগুলো ফেস করবেন না ইনশাআল্লাহ। তাছাড়া দ্বীনদার ডাক্তারের সাথে কথা বলার পর ডাক্তার যদি ঠান্ডা পানি ব্যবহার নিষেধ করেন এবং রোগ হওয়ার কারণ হিসেবে নির্ণয় করেন তাহলে প্রথমত আপনার মায়ের কর্তব্য হচ্ছে, তিনি গরম পানি ব্যবহার করবেন। গরম পানি ব্যবহারেও যদি আপনার ক্ষতি হওয়ার আশংকা থাকে সেক্ষেত্রে তার ওজর গ্রহণযোগ্য এবং তিনি তখন তায়াম্মুম করতে পারবেন। অন্যথায় পারবেন না।

তায়াম্মুম বয়সের সাথে সম্পৃক্ত নয় বরং উপরে উল্লেখিত ওজরের সাথে সম্পৃক্ত যা উপরে উল্লেখ করা হয়েছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 86 views
0 votes
1 answer 104 views
0 votes
1 answer 52 views
asked Feb 14, 2023 in সালাত(Prayer) by Juju (10 points)
0 votes
1 answer 164 views
asked Feb 4, 2022 in সালাত(Prayer) by Nushrat Niru (1 point)
0 votes
1 answer 201 views
...