আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
93 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (11 points)
edited by
assalamualaikum huzur,,,

1)namazer smoy sejday chokh khola rakha ki baddhotamulok?
2)meyeder thutni dekha gele ki namaz hoyna?

3) olpo amoli nazater jonno jothesto hoibe.............ei hadiser bekkha jante chai

bistarito....

4)kayda poranor age ki bacchake oju korano foroj ? ebong amakeo ki oju kore nite hobe? ami sob smoy kori tobe amar choto vaier jonno j medam rekhechi..uni koren na..ebong vaikeo korte bolen na?

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
নামাযে সেজদার মুহূর্তে নাকের দিকে দৃষ্টি দেওয়া মুস্তাহাব। ফরয বা ওয়াজিব নয়। চোখ বন্ধ করলে পূর্ণ সওয়াব মিলবে না।
الفتاوى الهندية (1/ 72):
"(و آدابها) نظره إلى موضع سجوده حال القيام و إلى ظهر قدميه حالة الركوع و إلى أرنبته حالة السجود وإلى حجره حالة القعود و عند التسليمة الأولى إلى منكبه الأيمن و عند الثانية إلى منكبه الأيسر و كظم فمه عند التثاؤب و إخراج كفيه من كميه عند التكبير و دفع السعال ما استطاع، هكذا في البحر الرائق."
(كتاب الصلاة، الباب الرابع في صفة الصلاة،الفصل الثالث في سنن الصلاة وآدابها وكيفيتها، ط: رشيدية)

(২)
মহিলাদের নামাযের সময় হাত, পা, মুখ ছাড়া পূর্ণ শরীরই সতর।
ﻓﻰ ﺗﻨﻮﻳﺮ ﺍﻷﺑﺼﺎﺭ - ﻭَﺳَﺘْﺮُ ﻋَﻮْﺭَﺗِﻪِ ﻭَﻫِﻲَ ﻟِﻠﺮَّﺟُﻞِ ﻣَﺎ ﺗَﺤْﺖَ ﺳُﺮَّﺗِﻪِ ﺇﻟَﻰ ﻣَﺎ ﺗَﺤْﺖَ ﺭُﻛْﺒَﺘِﻪِ ﻭَﻟِﻠْﺤُﺮَّﺓِ ﺟَﻤِﻴﻊُ ﺑَﺪَﻧِﻬَﺎ ﺧَﻠَﺎ ﺍﻟْﻮَﺟْﻪِ ﻭَﺍﻟْﻜَﻔَّﻴْﻦِ ﻭَﺍﻟْﻘَﺪَﻣَﻴْﻦِ ( ﺭﺩ ﺍﻟﻤﺤﺘﺎﺭ، ﻛﺘﺎﺏ ﺍﻟﺼﻼﺓ، ﺑﺎﺏ ﺷﺮﻭﻁ ﺍﻟﺼﻼﺓ، ﻣﻄﻠﺐ ﻓﻰ ﺳﺘﺮ ﺍﻟﻌﻮﺭﺓ - 1/404

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
নারীদের চেহারা সতরের অন্তর্ভুক্ত নয়। একজন মানুষ অন্য একজন মানুষের সামনে দাড়ালে চেহারার যতটুকু দেখা যায়, ততটুকুই চেহারা।এবং ততটুকুই নামাজে খুলা রাখতে হবে।ঢাকা যাবে না।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/21075

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার থুতনি নিচের অংশ খোলা থাকলে আপনার নামায বিশুদ্ধ হয়নি।উক্ত নামাযকে আবার দোহড়াতে হবে। তবে থুতনির নিচের অংশ ঢাকা থাকলে, নামায বিশুদ্ধ হয়েছে।উক্ত নামাযকে আর দোহড়ানোর কোনো প্রয়োজনিয়তা নাই।

(৩)
'عن معاذ بن جبل ، رضي الله عنه أنه قال لرسول الله صلى الله عليه وآله وسلم حين بعثه إلى اليمن : يا رسول الله أوصني ، قال : " أخلص دينك يكفك العمل القليل " . " هذا حديث صحيح الإسناد
المستدرك على الصحيحين- [ ص: 435 ] 47 - كتاب الرقاق
ইখলাসের সাথে ইবাদত কর, অল্প আমলই যথেষ্ট হবে।ইমাম।হাকিম রাহ কর্তৃক লিখাত মুস্তাদরাক কিতাবে উক্ত হাদীসটি বর্ণিত রয়েছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (11 points)
assalamualaikum,,kayda poranor age ki bacchake oju korano foroj ? ebong amakeo ki oju kore nite hobe?ami sob smoy kori tobe amar choto vaier jonno j medam rekhechi,,uni koren na..ebong vaikeo korte bolen na?
by (712,400 points)
কায়দা পড়ার পূর্বে অজু করতে হবে না। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...