আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
47 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (11 points)
আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ । মুহতারাম মুফতী সাহেব, Creative শব্দটির বাংলা হলো সৃষ্টিকর্ম ও Creator শব্দের বাংলা স্রষ্টা । কোন একটা মৌলিক বা নতুন সৃজনশীল কিছু যা এই ব্যক্তিই প্রথম তৈরী করেছে/ডিজাইন করেছে এমন বোঝাতে বিষয়টিকে Creative ও তৈরারকারককে Creator বলা হয়ে থাকে (শব্দ দুটোর অর্থ বা ব্যবহার অনেকটা এরকম) ।
এখন আমার প্রশ্ন হলো, যেহেতু Creator শব্দটি দ্বারা স্রষ্টা তথা আল্লাহ পাককেও বোঝানো হয়ে থাকে, সেক্ষেত্রে এই শব্দটি মানুষের জন্য ব্যবহার কি  জায়েজ হবে? উদাহরণ, যারা ভিডিও কন্টেন্ট তেলী করেন, তাদেরকে Content Creator বলা হয়ে থাকে । অনুরূপভাবে  মানুষের সৃজনশীল কোন কাজকে যেমন গ্রাফিক্স ডিজাইন, কন্টেন্ট রাইটিং, ইন্টেরিয়র ডিজাইন ইত্যাদি কাজকে Creative work বলা যাবে কি? যতদূর বুঝি, এ সকল শব্দের প্রচলকগন মূলত সেক্যুলার মাইন্ডেড মানুষই, যারা বিভিন্ন দেশে এই সকল শব্দ প্রচলন করে; নিশ্চয় তাদের আকিদাহ সহীহ নয় ।  প্রশ্নটির জ্ববাব প্রদান করবেন কষ্ট করে । জাযাকাল্লাহ ।

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

بسم الله الرحمن الرحيم

জবাব,

আল্লাহকে তাঁর গুণবাচক নামে ডাকতে হবে। আল্লাহ বলেন,

وَ لِلّٰهِ الۡاَسۡمَآءُ الۡحُسۡنٰی فَادۡعُوۡهُ بِهَا ۪

 ‘আর আল্লাহর জন্য সুন্দর নাম সমূহ রয়েছে। সেসব নামেই তোমরা তাঁকে ডাক (আ‘রাফ ৭/১৮০)।

তবে কেউ নিজ ভাষায় কুরআন বা হাদীছে বর্ণিত ছিফাতী নামের সঠিক অর্থবোধক শব্দ যেমন প্রভু, প্রতিপালক, সৃষ্টিকর্তা ইত্যাদি ব্যবহার করলে তা জায়েয হবে। কিন্তু এক্ষেত্রে সতর্ক থাকতে হবে যেন তা আল্লাহ ব্যতীত ভিন্ন কোন অর্থে ব্যবহৃত না হয়। যেমন গড, ভগবান, ঈশ্বর ইত্যাদি (ইবনু হাযম, আল-মুহাল্লা, ৬/২৮১;)।

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

আল্লাহ তাআলাকে তার সিফাতী নাম আসমাউল হুসনা বলেই ডাকা উচিত। এর সাথে অন্য ভাষায় কেবল এমন শব্দেই ডাকা যাবে যে শব্দ শুধু আল্লাহর জন্যই খাস। অর্থাৎ শুধুই তাকেই ডাকা হয়। অন্য কাউকে উদ্দেশ্য করা হয় না। সেই সাথে এ নাম অন্য কোন ধর্মের প্রতীকও নয়।

রিজিকদাতা আল্লাহ, সৃষ্টিকর্তা আল্লাহ, প্রতিপালক আল্লাহ এভাবে বলাতে সমস্যা কেন থাকবে? কারণ এখানে মূলত ডাকা হচ্ছে আল্লাহকেই। আর আগে তার সিফাতকে সংযুক্ত করা হচ্ছে বাংলা ভাষায়। আর এভাবে আল্লাহর জন্য নির্দিষ্ট সিফাত ডাকাতে কোন সমস্যা নেই। সব সময় আরবীটাই বলতে হবে বিষয়টা এমন নয়। তবে আরবীটা বলা উত্তম। তবে অন্য ভাষায়ও বলা যাবে, যা আল্লাহর জন্যই বিশেষায়িত। শুধু তার জন্যই ব্যবহৃত হয়। 

সুতরাং Creator শব্দটি আপেক্ষিক অর্থে পূর্বে কন্টেন্ট বা এজাতীয় যেই বস্তু যা প্রস্তুত বা তৈরী করেছে তা উল্লেখ করে বলাতে কোন সমস্যা নেই।  তবে আল্লাহ তায়ালার সমমান মনে করে কারো ক্ষেত্রে উক্ত শব্দ ব্যবহার করা জায়েয নেই। এটি হারাম।

উল্লেখ্য যেঅনেকে নিজেকে ধর্মনিরপেক্ষ প্রমাণ করার জন্য আল্লাহ নাম লুকিয়ে অস্পষ্ট শব্দ ব্যবহার করেনযা অবশ্যই পরিত্যাজ্য। অতএব উক্ত মানসিকতা থেকে এজাতীয় শব্দ ব্যবহার করা জায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...