আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
67 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (23 points)
আসসালামু আলাইকুম।
কাঠে যদি ভেজা নাপাকি লাগে এবং পড়ে তা শুকিয়ে যায় তাহলে কি পাক সাব্যস্ত হয়ে যাবে? এমন্টি কি প্রতিবার ই শুকিয়ে যাবে? আর ভেজা পায়ের সাথে স্পর্শ করলে তখন কি পা পাক নাকি নাপাক হবে?

আসসালামু আলাইকুম, আসসালামু আলাইকুম

1 Answer

0 votes
by (713,640 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
কাঠে যদি তরল নাপাকি লেগে শুকিয়ে যায়, তাহলে উক্ত কাঠকে পাকক-পবিত্র সাব্যস্ত করা যাবে না,বরং অপবিত্রই থাকবে। পরবর্তীতে ভেজা পায়ের সাথে স্পর্শ  লাগলে,পা নাপাক হিসেবেই বিবেচিত হবে।

কাঠে নাজাসত লাগলে, তিনবার ধৌত করে পবিত্র করতে হবে। প্রত্যেকবার ধৌত করার পর এতটুকু সময় অপেক্ষা করতে হবে যাতেকরে পানি শুকিয়ে যায়।যদি কাঠের উপর বার্ণিশ করে রং দেয়া হয়ে থাকে, তাহলে ঐ নাজাসতকে মুছে নিলেই কাঠ পবিত্র হয়ে যাবে। আর বার্ণিশ বা রং করা না হলে,তখন পবিত্রকরণের একমাত্র মাধ্যম ধৌত করা। কেননা বার্ণিশ বা রং করা হলে তখন নাজাসত কাঠের ভিতরে পৌছতে পারে না।

في الفتاوي الهندية 
"ﻭﻣﻨﻬﺎ اﻟﻤﺴﺢ ﺇﺫا ﻭﻗﻊ ﻋﻠﻰ اﻟﺤﺪﻳﺪ اﻟﺼﻘﻴﻞ اﻟﻐﻴﺮ اﻟﺨﺸﻦ ﻛﺎﻟﺴﻴﻒ ﻭاﻟﺴﻜﻴﻦ ﻭاﻟﻤﺮﺁﺓ ﻭﻧﺤﻮﻫﺎ ﻧﺠﺎﺳﺔ ﻣﻦ ﻏﻴﺮ ﺃﻥ ﻳﻤﻮﻩ ﺑﻬﺎ ﻓﻜﻤﺎ ﻳﻄﻬﺮ ﺑﺎﻟﻐﺴﻞ ﻳﻄﻬﺮ ﺑﺎﻟﻤﺴﺢ ﺑﺨﺮﻗﺔ ﻃﺎﻫﺮﺓ ﻫﻜﺬا ﻓﻲ اﻟﻤﺤﻴﻂ ﻭﻻ ﻓﺮﻕ ﺑﻴﻦ اﻟﺮﻃﺐ ﻭاﻟﻴﺎﺑﺲ ﻭﻻ ﺑﻴﻦ ﻣﺎ ﻟﻪ ﺟﺮﻡ ﻭﻣﺎ ﻻ ﺟﺮﻡ ﻟﻪ ﻛﺬا ﻓﻲ اﻟﺘﺒﻴﻴﻦ ﻭﻫﻮ اﻟﻤﺨﺘﺎﺭ ﻟﻠﻔﺘﻮﻯ” (ج١،ص٤٣)۔

في بحرالرائق شرح کنز الدقائق 
"ﻗﻮﻟﻪ و ﺑﺘﺜﻠﻴﺚ اﻟﺠﻔﺎﻑ ﻓﻴﻤﺎ ﻻ ﻳﻨﻌﺼﺮ ﺃﻱ ﻣﺎ ﻻ ﻳﻨﻌﺼﺮ ﻓﻄﻬﺎﺭﺗﻪ ﻏﺴﻠﻪ ﺛﻼﺛﺎ ﻭﺗﺠﻔﻴﻔﻪ ﻓﻲ ﻛﻞ ﻣﺮﺓ ﻷﻥ ﻟﻠﺘﺠﻔﻴﻒ ﺃﺛﺮا ﻓﻲ اﺳﺘﺨﺮاﺝ اﻟﻨﺠﺎﺳﺔ ﻭﻫﻮ ﺃﻥ ﻳﺘﺮﻛﻪ ﺣﺘﻰ ﻳﻨﻘﻄﻊ اﻟﺘﻘﺎﻃﺮ ﻭﻻ ﻳﺸﺘﺮﻁ ﻓﻴﻪ اﻟﻴﺒﺲ"(ج١،ص٤١٣)۔

وايضا في الفتاوي الهندية
” ﻭﻣﻨﻬﺎ اﻟﺠﻔﺎﻑ ﻭﺯﻭاﻝ اﻷﺛﺮ اﻷﺭﺽ ﺗﻄﻬﺮ ﺑﺎﻟﻴﺒﺲ ﻭﺫﻫﺎﺏ اﻷﺛﺮ ﻟﻠﺼﻼﺓ ﻻ ﻟﻠﺘﻴﻤﻢ ﻫﻜﺬا ﻓﻲ اﻟﻜﺎﻓﻲ ﻭﻻ ﻓﺮﻕ ﺑﻴﻦ اﻟﺠﻔﺎﻑ ﺑﺎﻟﺸﻤﺲ ﻭاﻟﻨﺎﺭ ﻭاﻟﺮﻳﺢ ﻭاﻟﻈﻞ ﻛﺬا ﻓﻲ اﻟﺒﺤﺮ اﻟﺮاﺋﻖ ﻭﻳﺸﺎﺭﻙ اﻷﺭﺽ ﻓﻲ ﺣﻜﻤﻬﺎ ﻛﻞ ﻣﺎ ﻛﺎﻥ ﺛﺎﺑﺘﺎ ﻓﻴﻬﺎ ﻛﺎﻟﺤﻴﻄﺎﻥ ﻭاﻷﺷﺠﺎﺭ ﻭاﻟﻜﻸ ﻭاﻟﻘﺼﺐ ﻣﺎ ﺩاﻡ ﻗﺎﺋﻤﺎ ﻋﻠﻴﻬﺎ ﻓﺈﺫا اﻧﻘﻄﻊ اﻟﺤﺸﻴﺶ ﻭاﻟﺨﺸﺐ ﻭاﻟﻘﺼﺐ ﻭﺃﺻﺎﺑﺘﻪ اﻟﻨﺠﺎﺳﺔ ﻻ ﻳﻄﻬﺮ ﺇﻻ ﺑﺎﻟﻐﺴﻞ ﻛﺬا ﻓﻲ اﻟﺠﻮﻫﺮﺓ اﻟﻨﻴﺮﺓ۔

وفي منية المصلي
"اﻵﺟﺮﺓ ﺇﺫا ﻛﺎﻧﺖ ﻣﻔﺮﻭﺷﺔ ﻓﺤﻜﻤﻬﺎ ﺣﻜﻢ اﻷﺭﺽ ﺗﻄﻬﺮ ﺑﺎﻟﺠﻔﺎﻑ ﻭﺇﻥ ﻛﺎﻧﺖ ﻣﻮﺿﻮﻋﺔ ﺗﻨﻘﻞ ﻭﺗﺤﻮﻝ ﻻ ﺑﺪ ﻣﻦ اﻟﻐﺴﻞ ﻫﻜﺬا ﻓﻲ اﻟﻤﺤﻴﻂ ﻭﻛﺬا اﻟﺤﺠﺮ ﻭاﻟﻠﺒﻨﺔ ﻫﻜﺬا ﻓﻲ ﻣﻨﻴﺔ اﻟﻤﺼﻠﻲ"(ج١،ص٤٤)

নাজাসত থেকে পবিত্রতা অর্জনের পদ্ধতি সম্পর্কে জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/118


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,640 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...