আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
77 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (14 points)
আসসালামু আলাইকুম হুজুর। আশা করি আল্লাহের রহমতে ভালো আছেন।

হুজুর সমকামিতার ব্যাপারে হানাফি মাযহাবের মত যে অন্য মাযহাব থেকে ভিন্ন এটার কারণ কি? যখন আবু বকর রাঃ এর দরবারে এমন মানুষদের হাজির করা হয় তখন তিনি আলী রাঃ এর থেকে পাওয়া ওই ক ত লের হদ হুকুমই বাস্তবায়ন করেন ও দৃষ্টান্তমূলক শাস্তির বাবস্থা করেন।
কিন্তু হানাফি ফিকহে মত হচ্ছে তাযির। এখন তাযির মানে তো কাজী সাধারণ জরিমানা করেও ছেড়ে দিতে পারেন।

1 Answer

0 votes
by (719,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু বকর রাযি এর সামনে যাদেরকে পেশ করা হয়েছিলো, তারা মূলত এই কাজে অভ্যস্ত ছিলো,তারা বারংবার সেই কাজ করেছে, যেজন্য আবু বকর রাযি তাদেরকে মৃত্যুদণ্ড দান করেন। হানাফি ফিকহের সিদ্ধান্ত হল, এটা খলিফা বা রাষ্টপ্রধান কিংবা রাষ্টপ্রধানের পক্ষ্য থেকে দায়িত্বপ্রাপ্ত ব্যক্তির উপর ন্যস্ত। পরিবেশ পরিস্থিতি অনুযায়ী তিনি ব্যবস্থা গ্রহণ করবেন। যদি কেউ বারংবার এই কাজ করতে থাকে, তাহলে তাকে তিনি মৃত্যুদণ্ড দান করবেন। নতুবা মুনাসিব শাস্তি তাকে প্রদাণ করবেন, যাতেকরে সেও আর এই কাজ না করে এবং লোকজনের অন্তরে ভয়ও ঢুকে যায়।

হ্যা, কাজী সাধারণ জরিমানা করেও ছেড়ে দিতে পারেন। তবে যদি কেউ বারংবার করে, তাহলে তখন কাজী সাহেব জরিমানা করতে পারবেন না বরং তিনি তখন তাকে মৃত্যুদণ্ডই প্রদান করবেন। নতুবা কাজী সাহেবকে জবাবদিহিতার আওতাধীন হতে হবে।

الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (4/ 27):
"مطلب في حكم اللواطة
(قوله: بنحو الإحراق إلخ) متعلق بقوله: يعزر. وعبارة الدرر: فعند أبي حنيفة يعزر بأمثال هذه الأمور. واعترضه في النهر بأن الذي ذكره غيره تقييد قتله بما إذا اعتاد ذلك. قال في الزيادات: والرأي إلى الإمام فيما إذا اعتاد ذلك، إن شاء قتله، وإن شاء ضربه وحبسه. ثم نقل عبارة الفتح المذكورة في الشرح، وكذا اعترضه في الشرنبلالية بكلام الفتح. وفي الأشباه من أحكام غيبوبة الحشفة: ولايحد عند الإمام إلا إذا تكرر؛ فيقتل على المفتى به. اهـ. قال البيري: والظاهر أنه يقتل في المرة الثانية لصدق التكرار عليه. اهـ".
الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (4/ 27):
"ولو اعتاد اللواطة قتله الإمام سياسةً".
درر الحكام شرح غرر الأحكام (2/ 66):
"ولذا قال الكمال: لو اعتاد اللواطة سواء كان بأجنبي أو عبده أو أمته أو زوجته بنكاح صحيح أو فاسد قتله الإمام محصنًا كان أو غير محصن سياسةً اهـ".


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...