ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু বকর রাযি এর সামনে যাদেরকে পেশ করা হয়েছিলো, তারা মূলত এই কাজে অভ্যস্ত ছিলো,তারা বারংবার সেই কাজ করেছে, যেজন্য আবু বকর রাযি তাদেরকে মৃত্যুদণ্ড দান করেন। হানাফি ফিকহের সিদ্ধান্ত হল, এটা খলিফা বা রাষ্টপ্রধান কিংবা রাষ্টপ্রধানের পক্ষ্য থেকে দায়িত্বপ্রাপ্ত ব্যক্তির উপর ন্যস্ত। পরিবেশ পরিস্থিতি অনুযায়ী তিনি ব্যবস্থা গ্রহণ করবেন। যদি কেউ বারংবার এই কাজ করতে থাকে, তাহলে তাকে তিনি মৃত্যুদণ্ড দান করবেন। নতুবা মুনাসিব শাস্তি তাকে প্রদাণ করবেন, যাতেকরে সেও আর এই কাজ না করে এবং লোকজনের অন্তরে ভয়ও ঢুকে যায়।
হ্যা, কাজী সাধারণ জরিমানা করেও ছেড়ে দিতে পারেন। তবে যদি কেউ বারংবার করে, তাহলে তখন কাজী সাহেব জরিমানা করতে পারবেন না বরং তিনি তখন তাকে মৃত্যুদণ্ডই প্রদান করবেন। নতুবা কাজী সাহেবকে জবাবদিহিতার আওতাধীন হতে হবে।
الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (4/ 27):
"مطلب في حكم اللواطة
(قوله: بنحو الإحراق إلخ) متعلق بقوله: يعزر. وعبارة الدرر: فعند أبي حنيفة يعزر بأمثال هذه الأمور. واعترضه في النهر بأن الذي ذكره غيره تقييد قتله بما إذا اعتاد ذلك. قال في الزيادات: والرأي إلى الإمام فيما إذا اعتاد ذلك، إن شاء قتله، وإن شاء ضربه وحبسه. ثم نقل عبارة الفتح المذكورة في الشرح، وكذا اعترضه في الشرنبلالية بكلام الفتح. وفي الأشباه من أحكام غيبوبة الحشفة: ولايحد عند الإمام إلا إذا تكرر؛ فيقتل على المفتى به. اهـ. قال البيري: والظاهر أنه يقتل في المرة الثانية لصدق التكرار عليه. اهـ".
الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (4/ 27):
"ولو اعتاد اللواطة قتله الإمام سياسةً".
درر الحكام شرح غرر الأحكام (2/ 66):
"ولذا قال الكمال: لو اعتاد اللواطة سواء كان بأجنبي أو عبده أو أمته أو زوجته بنكاح صحيح أو فاسد قتله الإمام محصنًا كان أو غير محصن سياسةً اهـ".