আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
52 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (11 points)
আসসালামু আলাইকুম।

জনাব, বিয়ের জন্য মহর দেওয়া আবশ্যক। আমার প্রশ্ন হল আমি যদি মোহরে কোনো টাকা উল্লেখ্য না করে পাত্রী পক্ষকে বলি যে, বিয়ের পর মহর স্বরুপ পাত্রিকে নিয়ে উমরাহ হজ্বে যাব অথবা বিয়ের পর আমি পাত্রিকে ইতালি স্থায়ীভাবে বসবাসের জন্য নিয়ে যাব(কারণ আমি কাজের সুবাধে ইতালি থাকি)। তাহলে কি আমার মোহর দেওয়া আদায় হয়ে যাবে?

1 Answer

0 votes
by (714,080 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আল্লাহ তা'আলা বলেন,
وَآتُوا النِّسَاءَ صَدُقَاتِهِنَّ نِحْلَةً ۚ فَإِن طِبْنَ لَكُمْ عَن شَيْءٍ مِّنْهُ نَفْسًا فَكُلُوهُ هَنِيئًا مَّرِيئًا
আর তোমরা স্ত্রীদেরকে তাদের মোহর দিয়ে দাও খুশীমনে। তারা যদি খুশী হয়ে তা থেকে অংশ ছেড়ে দেয়, তবে তা তোমরা স্বাচ্ছন্দ্যে ভোগ কর।(সূরা নিসা-০৪)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মহরের জন্য মাল হওয়া শর্ত।হজ্ব বা উমরাহ করানো কিংবা কোথাও স্থায়ীভাবে বসবাসের সুযোগ প্রদাণ মহর হিসেবে গণ্য হবে না। অর্থাৎ এগুলোকে মহর করা যাবে না।যদি কেউ এগুলোকে মহর সাব্যস্ত করে বিয়ে করে নেয়, তাহলে তার বিয়ে হয়ে যাবে এবং তার উপর মহরে মিছিল ওয়াজিব হবে।

الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (3/ 102):
"قلت: و لا بد من كونها مما يستحق المال بمقابلتها ليخرج ما يأتي من عدم صحة التسمية في خدمة الزوج الحر لها وتعليم القرآن."
الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (3/ 101):
"فيحمل المنع المذكور على الندب؛ أي ندب تقديم شيء إدخالًا للمسرة عليها تألفًا لقلبها وإذا كان ذلك معهودًا وجب حمل ما خالف ما رويناه عليه جمعًا بين الأحاديث. وهذا وإن قيل: إنه خلاف الظاهر في حديث: «التمس و لو خاتمًا من حديد»، لكن يجب المصير إليه؛ لأنه قال فيه بعده: زوجتكها بما معك من القرآن، فإن حمل على تعليمه إياها ما معه أو نفي المهر بالكلية عارض كتاب الله تعالى و هو قوله تعالى: {أن تبتغوا بأموالكم} [النساء: 24]، فقيد الإحلال بالابتغاء بالمال، فوجب كون الخبر غير مخالف له وإلا لم يقبل لأنه خبر واحد، وهو لاينسخ القطعي في الدلالة وتمام ذلك مبسوط في الفتح."
الفتاوى الهندية (1/ 303):
"و لو تزوج امرأة على طلاق امرأة له أخرى أو على دم عمد له عليها أو على أن يحج بها؛ كان لها مهر مثلها."
البحر الرائق (3/ 168):
"وأشار المصنف إلى أنه لو تزوجها على أن يحج بها وجب مهر المثل لكن فرق في الخانية بين أن يتزوجها على أن يحج بها وبين أن يتزوجها على حجة فأوجب في الأول مهر المثل وفي الثاني قيمة حجة وسط."


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...