আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
48 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (25 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমতুল্লাহি ওয়া বারকাতুহ শায়খ,
১.একজন চাকুরীজীবির অফিসে নামাজের সুব্যবস্থা নেই,তাই তিনি আসর, মাগরিব, এশা  এই ৩ ওয়াক্ত বাসায় এসে রাত ৯/৯:৩০ টায় আদায় করে এতে কি তার স্বলাত আদায় হবে??যতদিন অন্য কোনো চাকরি না পায় ততদিন কি এভাবে স্বলাত আদায় করতে পারবে?(তার ভরণপোষণের জন্য এই চাকরি বাধ্যতামূলক নয়,তার ব্যায়ভার তার কন্যা সন্তান ই বহন করে তারপরেও তিনি চাকরি করতে ইচ্ছুক।)

২.আমি হজ্জ্ব পালনের নিয়তে অল্প করে কিছু টাকা জমানো শুরু করেছি ২২ হাজার টাকার মত হয়েছে এই টাকাটা কি আমি দুনিয়াবি অন্য কোনো কাজে ব্যয় করতে পারব??

1 Answer

0 votes
by (715,720 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
তার ভরণপোষণের জন্য এই চাকরি বাধ্যতামূলক নয়, তাই -নামায পড়া যায় না-এমন চাকুরী উনার জন্য জায়েয হবে না।

(২)
আপনার উপর যদি হজ্ব ফরজ থাকে,তাহলে বিশেষ কোনো জরুরত ব্যতিত হজ্বের জন্য জমাকৃত টাকা থেকে খরচ করা আপনার জন্য জায়েয হবে না। তবে যদি আপনার উপর হজ্ব ফরয না হয়ে থাকে, তাহলে আপনি হজ্বের জন্য জমাকুত ঐ টাকা থেকে নিজ ইচ্ছানুপাতে খরচ করতে পারবেন।

করাচীর বিন্নুরি টাউন মাদরাসার দারুল ইফতা থেকে প্রকাশিত একটি ফাতাওয়ায় বলা হয় যে,
اگر  آپ پر  حج فرض ہے تو  اس صورت میں بہتر یہی ہے کہ اگر کوئی سخت مجبوری نہ ہو تو  ان جمع شدہ  پیسوں سے حج  ہی ادا کیجیے۔ اور اگر فرض نہیں استعمال کرنے میں حرج نہیں۔فقط واللہ اعلم
نوٹ: حج فرض ہونے کا مطلب یہ ہے کہ اگر آپ کی زندگی میں بلوغت کے بعد کبھی بھی حج کے زمانے میں آپ کے پاس اتنا مال موجود ہو کہ حج کے سفری اخراجات (آمد و رفت اور ویزے کا خرچہ، اور دورانِ حج قیام و طعام کا انتظام) برداشت کرنے کے ساتھ، جن لوگوں کا نفقہ آپ کے ذمے ہے سفرِ حج کے دوران آپ ان کے خرچے کا بھی انتظام کرسکتے تھے تو آپ پر حج فرض ہوگیا ہے۔ بصورتِ دیگر فرض نہیں ہوا۔
فتوی نمبر : 144102200373


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,720 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...