আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
79 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (43 points)
আমার ছাত্রের বাবা ব্যাংকার ও মা শিক্ষিকা। বাবা আমার বেতন পরিশোধ করেন, বেতন নিয়ে আমার জিজ্ঞাসা নেই। পূর্ব ফাতওয়া গুলো থেকে আস্বস্ত হয়েছি আমার বেতব হালাল হবে।
প্রশ্ন হলো বিভিন্ন সময় আমাকে নাশতা তারা দিয়ে থাকেন৷ এটা বাবা বা মা কার বেতন থেকে আসে তা আমার জানা নেই। আমার কি এই নাশতা গুলো খাওয়া জায়েজ হবে?

1 Answer

0 votes
by (713,640 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ব্যাংকারের ছেলে মেয়েদের কে টিউশনি পড়িয়ে টাকা নেওয়া নাজায়েয হবে না। 
করাচির বিন্নুরি টাউন মাদরাসার দারুল ইফতা থেকে প্রকাশিত একটি ফাতাওয়ায় বলা হয়েছে যে,
صورتِ  مسئولہ  بینک ملازم کے بچے کو آن لائن قرآن پڑھانے کی صورت میں اگر  بینک ملازم اس کی اجرت اسی حرام رقم سے دیتا ہو،  لیکن وہ   حرام رقم  کو متعین کرکے یا  اس کی طرف اشارہ کرکے نہ دیتا ہو  کہ یہ حرام رقم ہے اور اس سے اجرت دی جارہی ہے تو اس صورت میں ٹیوشن کی آمدنی حرام نہیں ہوگی، لیکن کراہت سے خالی بھی نہیں ہے، اس لیے اس میں سے  کچھ رقم صدقہ کردی جائے۔
فتوی نمبر : 144203200280


হারাম উপার্জন কারীর হাদিয়া গ্রহণ জায়েয হবে না।
فى الفتاوى الهندية- أهدى إلى رجل شيئا أو أضافه إن  كان غالب ماله من الحلال فلا بأس إلا أن يعلم بأنه حرام ، فإن كان الغالب هو الحرام ينبغي أن لا يقبل الهدية ، ولا يأكل الطعام إلا أن يخبره بأنه حلال ورثته أو استقرضته من رجل ، كذا في الينابيع 
যদি এমন কেউ কাউকে কিছু হাদিয়া দেয়,যার অধিকাংশ সম্পত্তি হালাল,তাহলে সেই মালকে গ্রহণ করা নাজায়েয নয়।তবে যদি সে জানতে পারে যে,দাতা হারাম থেকে দিচ্ছে তাহলে এমতাবস্থায় সেটা জায়েয হবে না।আর যদি তার মালের অধিকাংশই হারাম থাকে,তাহলে এমন ব্যক্তির হাদিয়া গ্রহণ জায়েয হবে না।এমন ব্যক্তির ওখানে আহার করাও যাবে না, যতক্ষণ না সে হালাল খাবারের সংবাদ দিচ্ছে বা এটা বলছে যে,সে ধার করে নিয়ে এসে আহার করাচ্ছে।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-৫/৩৪২)

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1900


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
বাবার হারাম ইনকাম থেকে না মায়ের হালাল ইনকাম থেকে আপনাকে চা বিস্কুট দেয়া হচ্ছে, যেহেতু এ সম্পর্কে নিশ্চিত কোনো ধারণা নেই, তাই আপনার জন্য ঐ ঘরে কোনো কিছু খাওয়া জায়েয হবে না। হ্যা, তারা যদি বলে যে, হালাল ইনকাম থেকে ঐ নাস্তা ক্রয় করা হয়েছে,তাহলে তখন গ্রহণ করা জায়েয হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,640 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...