আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
83 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (23 points)
আসসালামু আলাইকুম।
আমার মা স্বপ্নে আমার মৃত বাবাকে দেখছেন, স্বপ্নটা এমন যে,

আব্বু মারা গেছেন তো তাকে খাটে শুয়ায় রাখছে কেউ মাটি দিচ্ছে না।পরে হঠাৎ সে শরীর মুড়ান দিল অর্থাৎ নড়াচড়া করল  পরে দেখা গেল সে তাজা হয়ে গেছে। আম্মু পরে বলল যে ভালোই হইছে মাটি দেই নাই।


উস্তাদ আব্বুকে নিয়ে অনেক স্বপ্ন আমি ও আমার পরিবার দেখছি।  এবং এর আগেও ব্যাখ্যা চেয়েছিলাম আই ফতোয়াতে, প্রতি স্বপ্নের একটা জিনিস মিল পাই যে,  আব্বু মারা গেছেন কিন্তু আবার মৃত্যুর পর ফিরত আসছেন। এই জিনিসটা আমি প্রতিবার স্বপ্নের মধ্যা মিল পাই। বুঝতিছি না আব্বু কি চাচ্ছেন বারবার।
আমাদের পরিবার বলতে গেলে দ্বীনী না। পর্দার চেষ্টা শুধু আমারই করা হয় তাও পরিপূর্ণ না হলেও চেষ্টা আছে কিন্তু বাসায় তেমন কেউ পর্দা করে না, এছাড়াও আরো অনেক কিছু আছে যেগুলা আমি দেখি আর আমি আমার জ্ঞান অনুযায়ী নসিহত দেওয়ার চেষ্টা করি। কিন্তু বুঝে বাট মানে না বা মানার চেষ্টা করে কিছু কিছু তাও খুবই কম। এখন এর জন্য কিছু হচ্ছে কি না আব্বুর? কি করব আমি,বাসায় কেউ না মানলে কি করব? এমন কোন আমল আছে যেটা আমি আমার বাবার জন্য খাসভাবে করতে পারব। আমি আসলেই ব্যাকুল যে কি করে আমার বাবা কবরে শান্তি পাবেন। আমি কিছুই বুঝতে পারতিছি না। আমার বাবার জন্য দুয়া করবেন ইন শা আল্লাহ।

1 Answer

0 votes
by (713,480 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
স্বপ্ন ও তার ব্যাখ্যা বিশেষজ্ঞ ইমাম মুহাম্মাদ ইবনে সীরিন রহ. বলেছেন :
 الرؤيا ثلاث : حديث النفس ، وتخويف الشيطان ، وبشرى من الله . (رواه البخاري في التعبير) 
স্বপ্ন তিন ধরনের হয়ে থাকে। মনের কল্পনা ও অভিজ্ঞতা। শয়তানের ভয় প্রদর্শন ও কুমন্ত্রণা ও আল্লাহ তাআলার পক্ষ থেকে সুসংবাদ। (বর্ণনায় : বুখারি)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
বাবার মহব্বত অন্তরে বেশী থাকার কারণে আপনি বারংবার স্বপ্নে বাবাকে দেখছেন। আপনার মায়ের অন্তরে স্বামীর মহব্বত বেশী থাকার কারণে আপনার মা আপনাকে বাবাকে বারংবার স্বপ্নে দেখছেন। তাছাড়া স্বপ্ন ব্যখ্যার বিশারদগণ এক্ষেত্রে উক্ত মৃত ব্যক্তি জন্য বেশী বেশী ইসালে সওয়াব করার, বেশি বেশী দান খয়রাত করার পরামর্শ দেন।এবং পরিবারবর্গকে পরিপূর্ণ শরীয়ত পালনের পরামর্শ দেন। সুতরাং আপনারা পরিপূর্ণ দ্বীন পালনের চেষ্টা করবেন।এবং ঈসালে সওয়াব করারও চেষ্টা করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...