আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
75 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (51 points)
১। গতকাল স্বপ্নে দেখলাম, বাসা থেকে এলাকার মসজিদ পর্যন্ত রাস্তা সুন্দর করে সাজানো হয়েছে। এলাকার মসজিদ বড় হয়েছে। আমি বেশির ভাগ দেয়ালের গায়ে পেস্ট কালার বা সবুজ ধরণের কালার করা দেখতে পেলাম। মোটকথা, এখানে সাজানো বলতে রাস্তা আর আশে পাশের দেয়াল পরিচ্ছন্ন ও কালারফুল করা হয়েছে। মসজিদ বেশ সম্প্রসারিত হয়েছে বাইরের দিকে। এবং সেখানে কিছু লোককে নামাজ পড়তে দেখলাম। স্বপ্নের মধ্যেই ভাল লাগছিল যে কোথায় এসে পড়লাম। এর ভাল ব্যাখ্যা কি হবে?


২। আমি একবার মালিবাগ মোড় থেকে রিকশা ঠিক করে বাসায় আসি। বৈধ রিকশা ভাড়া হল ২০ টাকা। যা সবাই ই নেয়। ২০ টাকার বেশি কেউ দেয়না। এখন আমি রিকশা ভাড়া ঠিক করে নিইনি। রিকশাও এলাকার বলেই মনে হল। রিকশাভাড়া দেয়ার লোকটা ৩০ টাকা চাইল। আমি বললাম ভাড়া তো ২০ টাকা। তারপর ২০ টাকার নোট ধরিয়ে দিলাম আর ২০ টাকা নিতে জোরাজোরি করলাম। কিন্তু লোকটা কিছুতেই ২০ টাকা নিবেনা। তাকে ৩০ টাকাই দিতে হবে। কিন্তু ২০ টাকাই নায্য ভাড়া। সে শুরুতেও ভাড়ার কথা বলেনি যে ৩০ টাকা দিতে হবে। যেহেতু লোকটা নায্য ভাড়া নিতে রাজি হয়নি তাই টাকা না দিয়েই চলে এসেছি। এর ফয়সালা কি হবে?


৩। আমি বনানি ১১ থেকে বনানি ৩০ নাম্বার যাওয়ার জন্য রিকশা ঠিক করি। আমি রিকশা ওয়ালা কে বলি ৩০ নাম্বার যাওয়ার জন্য। এরপর যতটুকু মনে পড়ে রিকশায় উঠার সময় হয়ত বলেছিলাম বনানি ৩০ নাম্বার এর কথা বলেছিলাম। আমার বারবার মনে হচ্ছে আমি বলেছি বনানির কথা। ভাড়া ঠিক হল ৬০ টাকা। কিন্তু, লোকটা আমাকে গুলশান ৩০ এ নিয়ে যায়। আমি রাস্তা চিনতাম না। হঠাৎ, এলাকায় গিয়ে সন্দেহ হওয়ায় আমি বলি, আমি তো বনানি ৩০ এ যাবার কথা বলেছি। আপনি গুলশান নিয়ে আসলেন কেন? লোকটা বলে, আপনি বলেছেন ৩০ নাম্বার যাবেন। বনানির কথা তো বলেননি। আমি বললাম রিকশায় উঠার সময় বলেছি। লোকটা বারবার বলে যে আমি নাকি বলিনাই। কন্তু আমার বারবার মনে হচ্ছে আমি বলেছি। তাছাড়া ওই রিকশার আশেপাশের রিকশাগুলোকেও আমি বনানি ৩০ নাম্বারের জন্য ঠিক করছিলাম। তাছাড়া আমি বনানি থেকে তো বনানিতেই যাব। গুলশান ৩০ এ কেন যাব। যদি যাওয়াই লাগত তবে তো আমি গুলশান ৩০ এর কথা আলাদাভাবে বলতাম। সেটাও আমি বলিনাই। এখন ওই লোককে বললাম এটা আপনার ভুল। আমি তো গুলশানের কথা বলি নাই আর উনিও জিজ্ঞেস করেনাই যে বনানি নাকি গুলশান যাব। আমি বললাম যে, ঠিক আছে আপনি বনানি নিয়ে যান সমস্যা নাই। তখন লোকটা বলে তাকে ডাবল ভাড়া দিতে হবে। কারণ বনানি ওখান থেকে আরো দূরে। এটা নিয়ে তর্ক হল। আমার কথা হল আমি বনানিতে যাবার জন্য রিকশা ঠিক করেছি। রিকশাওয়ালার ভুলের জন্য কেন আমি ডাবল ভাড়া দিব। পরে বললাম, ৬০ টাকায় গেলে যাও, নাহলে আমি রিকশা থেকে নেমে যাব এক টাকাও ভাড়া দিব না। কি করবা? তখন উনি বলে তাহলে নেমে যান। আমিও রিকশা ভাড়া না দিয়ে নেমে পড়েছি। এর ফয়সালা কি হবে?


৪। আমার এক বন্ধু, আরেকজনের থেকে একটা প্রোগ্রামের কাস্টমাইজড টিশার্ট বানানোর কন্ট্রাক্ট নিয়ে এক লোকের কাছে ৫০ হাজার টাকার অর্ডার দেয় আর ১০ হাজার টাকা এডভান্স করে। গেঞ্জি বানানো শেষে কন্ট্রাক্টর কন্ট্রাক্ট ক্যান্সেল করে দেয়। তাদের কথা হল, টিকিট বিক্রি হয়নাই তাই টাকা পয়সা নাই। এখন যে টি শার্ট বানাইসে সে তো ক্ষতির মুখে পড়ে গেল কারণ এগুলো তো আর বিক্রি করা যাবেনা। এখন আমার বন্ধুর পক্ষেও বাকি টাকা পরিশোধ করা সম্ভব নয়। এক্ষেত্রে দায় কার উপর বর্তাবে? আর আমার বন্ধুর করণীয় কি।

1 Answer

0 votes
by (712,480 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
স্বপ্ন দেখার পর নিম্নোক্ত দু'আ পড়া হবে।
خير لنا و شر علي أعدائنا والحمدلله رب العالمين
(ভালো আমাদের জন্য,খারাপ আমাদের শত্রুদের জন্য,সমস্ত প্রশংসা আল্লাহ তা'আলার।)
ভালো স্বপ্ন দেখলে স্বপ্নের বাস্তবায়নের জন্য আল্লাহর কাছে দু'আ করতে হবে। আর মন্দ স্বপ্ন দেখার বামদিকে তিনবার থুথু নিক্ষেপ করে নিম্নোক্ত দু'আ পড়তে হবে।
'আল্লাহুম্মা ইন্না নাজআলুকা ফি নুহুরিহিম,ওয়া নাউযুবিকা মিন শুরুরিহিম।'

এবং আল্লাহর কাছে দুনিয়া আখিরাতের কল্যাণ চেয়ে দু'আ করতে হবে।

স্বপ্ন ও তার ব্যাখ্যা বিশেষজ্ঞ ইমাম মুহাম্মাদ ইবনে সীরিন রহ. বলেছেন :
 الرؤيا ثلاث : حديث النفس ، وتخويف الشيطان ، وبشرى من الله . (رواه البخاري في التعبير) 
স্বপ্ন তিন ধরনের হয়ে থাকে। মনের কল্পনা ও অভিজ্ঞতা। শয়তানের ভয় প্রদর্শন ও কুমন্ত্রণা ও আল্লাহ তাআলার পক্ষ থেকে সুসংবাদ। (বর্ণনায় : বুখারি)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) আপনার ভবিষ্যত জীবন এবং আপনার এলাকার ভবিষ্যত জীবন কল্যাণময় হবে।আপনার অন্যান্য প্রশ্নের জবাব ইতিপূর্বে দেয়া হয়েছে।
(২) লোকটাকে খুজে বের করে তারপর তার পাওনা টাকা তাকে দিবেন। দুই জন ন্যায়পরায়ন ব্যক্তিকে সামনে রেখে বিষয়টার নিষ্পত্তি করবেন। 
(৩) রিক্সাতে ্উঠার পূর্ব ভাড়া ঠিক করে নিবেন। যদি কখনো পূর্বে ভুলে যান, তাহলে পরবর্তীতে দুই জন ন্যায়পরায়ন ব্যক্তিকে সাথে নিয়ে বিষয়টির সহজ সমাধান করে নিবেন। 
(৪) কন্ট্রাক্টর কন্ট্রাক্ট ক্যান্সেল করে দিলেও ক্ষতিপূরণ উনার উপরেই বর্তাবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,480 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...