আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
76 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (9 points)
আমি স্বপ্ন দেখলাম যে- ক্লাস টেন এ পড়ে এমন  কিছু ছেলেরা এক মেয়েকে সবার সামনে অপমানিত করলো।মেয়েটা আমার পরিচিত। এতগুলো ছেলে মেয়েটাকে যখন ঘিরে ধরলো তখন আমি একটু ভয় পেয়ে চলে আসি,রাস্তায় ই দাঁড়ায় থাকি আমি। তারপর দেখলাম সেই মেয়েটা অনেক মন খারাপ বা কান্না করা একটা ভাব নিয়ে চলে যাচ্ছে।তাদের পিছনে সেই ছেলেরা। তাদের সবাইকে থামালাম। এরপর জিজ্ঞেস করলাম তোমরা ঐ মেয়েটার সাথে এমন আচরণ কেনো করলে? ওরা বললো- ও ক্লাসে অনেক ডিস্টার্ব করতো। মানে টিচার কে বেশি বেশি প্রশ্ন করতো। বেশি attitude দেখাইতো যেটা আমরা সহ্য করতে পারতাম না। এসব শোনার পর আমি তাদের বুঝালাম যে- আচ্ছা এসব করার জন্য ই কি আল্লাহ তা'আলা আমাদের দুনিয়ায় পাঠাইছেন?কিয়ামতের সেই কঠিন দিনে কিভাবে এসবের জবাব দিবো? সেই কঠিন দিনে যদি ঐ মেয়েটি তোমাদের বিরুদ্ধে আল্লাহর কাছে বিচার দেয় তাহলে কি জান্নাতে যেতে পারবা? এসব জান্নাত আর জাহান্নামের বিষয়ে তাদের বুঝালাম। বললাম আর এসব করবা; তারা বললো না আপু। এরপর বললাম- এই সময় গুলা এভাবে নষ্ট না করে ভালো কাজে লাগাতে পারো। তারা বললো কিভাবে আপু? বললাম ভালো কিছু বই পড়ার মাধ্যমে। তারপর বললাম- চলো আমর একটা বই পড়ার প্রতিযোগিতার আয়োজন করি।তারাও খুব উচ্ছ্বসিত হয়ে হ্যা সূচক সম্মতি দিলো। বললাম গ্রাম থেকে অল্প কিছু টাকা তুলে ফান্ড রাইজ করো। আর তোমাদের আরো বন্ধুদের এটা জানাও। আর যারা প্রথম, দ্বিতীয়,তৃতীয় হবে তাদের জন্য থাকবে পুরষ্কার। তারা টাকা তুলতে গেলো। টাকা তোলা শেষ করে গণনা কাজ চলছিলো। তখন ই ঘুম ভেঙে যায়।


এই স্বপ্নের কি কোনো ব্যাখ্যা আছে? ব্যাখ্যা কি উস্তায জানাবেন ইনশাআল্লাহ। এমন না যে ঘুমানোর আগে এমন কিছু ভাবছিলাম।কিছুই ভাবি নি।

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ- 
بسم الله الرحمن الرحيم

ইসলামী দৃষ্টিতে স্বপ্ন তিন প্রকার। 
,
১. যা আল্লাহর পক্ষ থেকে বান্দাহকে দেখানো হয় যা কল্যানকর হয়।

২. শয়তানের পক্ষ হতে দেখানো হয় যাতে মানুষ খারাপ, মন্দ ভয়ংকর কিছু দেখে থাকে।
তবে শয়তান স্বপ্ন দেখানোর দ্বারা মানুষের কোন ক্ষতি করতে পারেনা।
,
ভয়ংকর স্বপ্ন দেখলে দুশ্চিন্তার কোন কারন নেই। শয়তান মানুষকে দুশ্চিন্তায় ফেলার জন্যই এমন সব আজব আজব জিনিস দেখায়। এমনটা দেখলে ঘুম থেকে জেগে বাম দিকে থুথু ফেলে আস্তাগফিরুল্লাহ বলতে হয়। 

৩. মানুষের কল্পনা। অর্থাৎ মানুষ যা কল্পনা করে স্বপ্নে তা দেখতে পায়। 

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ مَسْلَمَةَ، عَنْ مَالِكٍ، عَنْ إِسْحَاقَ بْنِ عَبْدِ اللَّهِ بْنِ أَبِي طَلْحَةَ، عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ " الرُّؤْيَا الْحَسَنَةُ مِنَ الرَّجُلِ الصَّالِحِ جُزْءٌ مِنْ سِتَّةٍ وَأَرْبَعِينَ جُزْءًا مِنَ النُّبُوَّةِ ".

আবদুল্লাহ ইবনু মাসলামা (রহঃ) ... আনাস ইবনু মালিক (রাঃ) থেকে বর্ণিত। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ নেককার লোকের ভাল স্বপ্ন নবুয়তের ছেচল্লিশ ভাগের এক ভাগ।
(বুখারী শরীফ ৬৫১২)

حَدَّثَنَا أَحْمَدُ بْنُ يُونُسَ، حَدَّثَنَا زُهَيْرٌ، حَدَّثَنَا يَحْيَى ـ هُوَ ابْنُ سَعِيدٍ ـ قَالَ سَمِعْتُ أَبَا سَلَمَةَ، قَالَ سَمِعْتُ أَبَا قَتَادَةَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " الرُّؤْيَا مِنَ اللَّهِ، وَالْحُلْمُ مِنَ الشَّيْطَانِ ".

আহমাদ ইবনু ইউনুস (রহঃ) ... আবূ কাতাদা (রাঃ) সূত্রে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণিত। তিনি বলেছেনঃ ভাল স্বপ্ন আল্লাহর পক্ষ থেকে হয়ে থাকে আর অশুভ স্বপ্ন শয়তানের পক্ষ থেকে হয়ে থাকে।
(৬৫১৩)

حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ يُوسُفَ، حَدَّثَنَا اللَّيْثُ، حَدَّثَنِي ابْنُ الْهَادِ، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ خَبَّابٍ، عَنْ أَبِي سَعِيدٍ الْخُدْرِيِّ، أَنَّهُ سَمِعَ النَّبِيَّ صلى الله عليه وسلم يَقُولُ " إِذَا رَأَى أَحَدُكُمْ رُؤْيَا يُحِبُّهَا فَإِنَّمَا هِيَ مِنَ اللَّهِ، فَلْيَحْمَدِ اللَّهَ عَلَيْهَا، وَلْيُحَدِّثْ بِهَا، وَإِذَا رَأَى غَيْرَ ذَلِكَ مِمَّا يَكْرَهُ، فَإِنَّمَا هِيَ مِنَ الشَّيْطَانِ، فَلْيَسْتَعِذْ مِنْ شَرِّهَا، وَلاَ يَذْكُرْهَا لأَحَدٍ، فَإِنَّهَا لاَ تَضُرُّهُ ".

আবদুল্লাহ ইবনু ইউসুফ (রহঃ) ... আবূ সাঈদ খুদরী (রাঃ) থেকে বর্ণিত। তিনি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বলতে শুনেছেন, যখন তোমাদের কেউ এমন স্বপ্ন দেখে, যা সে পছন্দ করে, তাহলে তা আল্লাহর পক্ষ থেকে। তাই সে যেন এর উপর আল্লাহর প্রশংসা করে এবং অন্যের কাছে তা বর্ণনা করে। আর যদি এর বিপরীত অপছন্দনীয় কিছু দেখে, তাহলে তা শয়তানের পক্ষ থেকে। তাই সে যেন এর অনিষ্টতা থেকে আল্লাহর আশ্রয় চায়। আর কারো কাছে যেন তা বর্ণনা না করে। তাহলে এ স্বপ্ন তার কোন ক্ষতি সাধন করবে না।
(বুখারী শরীফ ৬৫১৪)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত স্বপ্নটি মুবারক পূর্ণ একটি স্বপ্ন।
এর জন্য আল্লাহর কাছে শুকরিয়া আদায় করবেন। দাওয়াতি কাজের প্রতি আপনার মনের আগ্রহের দিকে স্বপ্নটির ইশারা রয়েছে।

আপনার দ্বারা দাওয়াতের কাজ হবে,ইনশাআল্লাহ। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (9 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ। উস্তায এই স্বপ্ন টি এবং স্বপ্নের ব্যাখ্যাটি কি কারো সাথে শেয়ার করা যাবে? অথবা শেয়ার করলে কি কোনো সমস্যা হবে? 
by (678,880 points)
শেয়ার করা যাবে।
তবে কেউ বিরুপ মন্তব্য করলে তাত সাথে শেয়ার না করার পরামর্শ রইলো। 
,
ব্যাখ্যাও শেয়ার করা যাবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...