বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)ছেলে এবং মেয়ে যদি ইজাব ও কবুল করে থাকে, তাহলে উভয়ের সাক্ষী তাদের বাবা হতে পারবে।এক্ষেত্রে মেয়ে প্রস্তাব দিবে এমন কিছু না, বরং যে কোনো একজন প্রস্তাব দিতে পারবে, অপরজন গ্রহণ করে নিতে পারবে। এভাবে বিবাহ সংগঠিত হয়ে যাবে।
"(وَ) شُرِطَ (حُضُورُ) شَاهِدَيْنِ (حُرَّيْنِ) أَوْ حُرٌّ وَحُرَّتَيْنِ (مُكَلَّفَيْنِ سَامِعَيْنِ قَوْلَهُمَا مَعًا) عَلَى الْأَصَحِّ (فَاهِمَيْنِ) أَنَّهُ نِكَاحٌ عَلَى الْمَذْهَبِ بَحْرٌ (مُسْلِمَيْنِ لِنِكَاحِ مُسْلِمَةٍ وَلَوْ فَاسِقَيْنِ أَوْ مَحْدُودَيْنِ فِي قَذْفٍ أَوْ أَعْمَيَيْنِ أَوْ ابْنَيْ الزَّوْجَيْنِ أَوْ ابْنَيْ أَحَدِهِمَا، وَإِنْ لَمْ يَثْبُتْ النِّكَاحُ بِهِمَا) بِالِابْنَيْنِ".
تحته في رد المحتار:
"(قَوْلُهُ: وَإِنْ لَمْ يَثْبُتْ النِّكَاحُ بِهِمَا) أَيْ بِالِابْنَيْنِ أَيْ بِشَهَادَتِهَا، فَقَوْلُهُ: بِالِابْنَيْنِ بَدَلٌ مِنْ الضَّمِيرِ الْمَجْرُورِ، وَفِي نُسْخَةٍ لَهُمَا أَيْ لِلزَّوْجَيْنِ، وَقَدْ أَشَارَ إلَى مَا قَدَّمْنَاهُ مِنْ الْفَرْقِ بَيْنَ حُكْمِ الِانْعِقَادِ، وَحُكْمِ الْإِظْهَارِ أَيْ يَنْعَقِدُ النِّكَاحُ بِشَهَادَتِهِمَا، وَإِنْ لَمْ يَثْبُتْ بِهَا عِنْدَ التَّجَاحُدِ وَلَيْسَ هَذَا خَاصًّا بِالِابْنَيْنِ كَمَا قَدَّمْنَاهُ". (الشامية، كِتَابُ النِّكَاحِ، ٣ / ٢١ - ٢٤، ط: دار الفكر) فقط والله أعلم
(২) তাড়াতাড়ি বিয়ে করাই সুন্নাহ। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' ২৫ বৎসর বয়সে বিবাহ করেছিলেন।
(৩)মসজিদে বিয়ে করা সুন্নাহ।
(৪)মেয়ে পালিয়ে বিয়ে করলে তার বিয়ে শুদ্ধ হবে। যদিও পালিয়ে বিয়ে করা চরম পর্যায়ের নির্বুদ্ধিতা।
(৫) ঈসা (আ) যখন পৃথিবীতে আবার আসবেন তখন তিনি আমাদের নবীর(সা) উম্মত হয়েই আসবেন।
(৬) সোশ্যাল মিডিয়াতে লাভ রিয়্যাক্ট দেয়া অনুচিত।
(৮)বিতর নামাজে সূরা কাফিরুন,সূরায়ে ইখলাস পড়া সুন্নাহ।
(৯)লাউ খাওয়া সুন্নাহ। তবে এটা সুন্নতে গায়রে মু'আক্কাদাহ।
(১০)মহিলারা বাসায় বাসায় তালিম করে। এই তালিম শেষে সবাই মিলে মুনাজাত করে;জরুরী মনে না করলেএটা বিদয়াত হবে না।
(১১) জুমার দিনে গোপনাঙ্গ এর লোম কাটা সুন্নাহ তথা মুস্তাহাব। বিনা কর্তনে ৪০ দিন অতিক্রম করা মাকরুহ।