আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
53 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (15 points)
আসসালামু আলাইকুম
দুটি গুরুত্বপূর্ণ প্রশ্ন আমার জন্য।

১. আমি একসময় হস্তমৈথুনে আসক্ত ছিলাম৷ আলহামদুলিল্লাহ এখন এই অভ্যাস পুরোপুরি ছাড়তে পেরেছি। কিন্তু এই অভ্যাস আমার শারিরীক একটি ক্ষতি করে দিয়ে গিয়েছে। তা হলো আমি প্রশ্রাব করার পরো কিছুক্ষণ পর পর প্রশ্রাবের ফোটা বের হয় ১০-১৫ মিনিট যাবত। এর কারণে বিভিন্ন সমস্যা হয় যেমন, হটাৎ নামাজের আগে প্রশ্রাব আসলে, করতে পারি না, কারণে এভাবে কয়েকবার জামাত মিস হয়েছে। মাঝে মাঝে ৩০ মিনিট পরও হালকা ফোটা বের হয়। আর বের হবে না ভেবে ওযু করে ফেলি তারপর তলপেটে হালকে চাপ লাগলে আবার বের হয়। এভাবে কাপড়ও চেঞ্জ করতে হয় ঘন ঘন। বেশিরভাগ সময়ই একাধিক বার ওযু করা লাগে। নামাজের মাঝেও চাপ লেগে বের হয়, যার কারণে সুন্নত/ফরজ নামাজও মাঝে মাঝে ছেড়ে দেওয়া লেগেছে।

এখন এই মুহূর্তে আমার কি করণীয়। আমি ডাক্তার দেখাব শীঘ্রই ইনশাআল্লাহ। তবে আমার জন্য কি কোনো ছাড় আছে?

২. ঘুম থেকে উঠে লজ্জাস্থানের পাশে পাতলা সাদা ছোট আস্তরন দেখতে পেয়েছি। কিন্তু স্বপ্নদোষ হয়েছে কিনা বোঝা যাচ্ছে না। ট্রাউজারও কালো হওয়ার কারণে বোঝা যাচ্ছে না স্পষ্ট, স্বপ্ন দোষ হয়েছে কিনা। এই ক্ষেত্রে কি করণীয়?

1 Answer

0 votes
by (63,200 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রহমানির রহিম।

জবাব,

 https://ifatwa.info/70196/ নং ফাতওয়াতে উল্লেখ করা হয়েছে যে,

হাদীস শরিফে এসেছে,

عَنْ عِيسَى بْنِ يَزْدَادَ الْيَمَانِيِّ، عَنْ أَبِيهِ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ ﷺ إِذَا بَالَ أَحَدُكُمْ فَلْيَنْتُرْ ذَكَرَهُ ثَلَاثَ مَرَّاتٍ

ঈসা ইবন ইয়াযদাদ আলইয়ামানী তার পিতা থেকে বর্ণনা করেন। রাসূল ইরশাদ করেছেন, যখন তোমাদের কেউ পেশাব করে, তখন সে যেন তার লজ্জাস্থানকে তিনবার ঝেড়ে নেয় বা পবিত্র করে নেয়। (সুনানে ইবনে মাজাহ: ৩২৬)

حَدَّثَنَا نَصْرُ بْنُ الْمُهَاجِرِ، حَدَّثَنَا مُعَاوِيَةُ بْنُ عَمْرٍو، حَدَّثَنَا زَائِدَةُ، عَنْ مَنْصُورٍ، عَنْ مُجَاهِدٍ، عَنِ الْحَكَمِ، أَوِ ابْنِ الْحَكَمِ عَنْ أَبِيهِ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم بَالَ ثُمَّ تَوَضَّأَ وَنَضَحَ فَرْجَهُ .

নাসর ইবনুল মুহাজির ..... হাকাম বা ইবনু হাকাম তাঁর পিতা হতে বর্ণনা করেছেন। যে, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পেশাবান্তে উযূ (ওজু/অজু/অযু) করেন এবং তাঁর লজ্জাস্থানে পানি ছিটান (অর্থাৎ লজ্জাস্থান হালকাভাবে ধৌত করার পর উযূ করেন)। (আবু দাউদ ১৬৮)

প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি যেভাবে নামাজ আদায় করছেন, এক্ষেত্রে অযু করার পর থেকে নিয়ে নামাজ শেষ করা পর্যন্ত এক ফোটা পেশাব হলেও বের হওয়ার প্রবল আশংকা আছে।

এক্ষেত্রে লক্ষ্যনীয় হলো পেশাবের রাস্তা দিয়ে সামান্য অনু পরিমাণও পেশাব বের হলে অযু ভেঙ্গে যাবে,সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে নাপাকি এক দিরহাম সমপরিমাণ না হলেও অযু ছাড়া নামা হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে।

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!

আল্লাহ তায়ালার শুকরিয়া যে আপনি উক্ত নিকৃষ্ট গুনাহ থেকে তওবা করেছেন। প্রথমত আপনি দ্রুত চিকিৎসা করবেন। দোয়া করি আল্লাহ তায়ালা আপনাকে উক্ত রোগ থেকে শেফা দান করুন।

আপনি আপাতত নামাজের আগ দিয়ে ইস্তেঞ্জা করবেন না। নামাজের পর ইস্তেঞ্জা করবেন, নামাজের আগে কাপড়ে পেশাব লেগে যাওয়া স্থান ধুয়ে পাক করে নিবেন অথবা নামাজের জন্য আলাদা কাপড় ব্যবহার করবেন। সেই কাপড়টিকে শুধুমাত্র নামাজের সময়ে ব্যবহার করবেন। আরো জানুন: https://ifatwa.info/31852/


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...