আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
98 views
in সাওম (Fasting) by (23 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু,,,
১/ শীতকালে বার বার ঠোঁট শুকিয়ে যায় একারণে মেরিল ব্যবহার করি,, যেদিন রোজা রাখা হয় সেদিন মেরিল ব্যবহার করলে ঐ মেরিল যদি মুখের ভিতরে চলে যায় তাহলে কি রোজা ভেঙে যাবে??  বারবার জিহ্বা দিয়ে ঠোঁট নাড়ার কারনে মেরিল মুখের ভিতরে যাওয়ার সম্ভাবনা থাকে। এতে কি রোজা ভেঙে যাবে??
২//নিম্নে উল্লেখিত ৩৩ আয়াত তিলাওয়াত করে রুকইয়া করা যাবে?? এটা কি বিদাআত হবে??⤵️⤵️
তেত্রিশ আয়াত ও আমলের নিয়ম:

প্রথমে বিসমিল্লাহ সহ সূরা ফাতিহা পড়তে হবে। তারপর পড়তে হবে নিম্নলিখিত আয়াত সমূহ:

বাকারা:১-৫

বাকারা (আয়াতুল কুরসি):২৫৫-২৫৭

বাকারা: ২৮৪-২৮৬

আ'রাফ:৫৪-৫৬

বনি ইসরাইল: ১১০-১১১

সাফফাত:১-১১

আর রহমান-৩৩-৩৫

হাশর: ২১-২৪

সূরা জ্বীন: ১-৪

শেষ করতে হবে ৪টি সূরা দিয়ে: কাফিরুন, ইখলাস, ফালাক ও সূরা নাস। তারপর দুই হাতের তালুতে ফুঁ দিয়ে মাথা থেকে পা পর্যন্ত মাছেহ করতে হবে।

এসবের পাশাপাশি, যাদের ঘরে জমজমের পানি মওজুদ আছে, তারা নিজের সার্বিক সুস্থতার নিয়্যাতে প্রতিদিন একবার এই পানি পান করবেন ইন শা আল্লহ। পানি ফুরিয়ে যাওয়ার আশঙ্কা হলে জমজমের পানিতে ঘরে থাকা পবিত্র পানি মিশিয়ে নেবেন ইন শা আল্লহ। আশা করি, জমজমের ফজীলত মিলবে এতেই ইন শা আল্লহ।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
রোযাবস্থায় ভেসেলিন বা লিজেল ব্যবহার করাতে কোনো সমস্যা নাই। কেননা তা সাধারণত গলা দিয়ে পাকস্থলীতে গিয়ে প্রবেশ করে না।তবে হ্যা যদি তা এত অধিক পরিমাণে হয় যে, তা মূখের লালার সাথে মিলিত হয়ে আধিক্যতার সাথে পাকস্থলীতে গিয়ে প্রবেশ করে, তাহলে তখন রোযা ভঙ্গ হয়ে যাবে।
ঠিক তেমনিভাবে নামাযেও কোনো সমস্যা হবে না।তবে লালার চেয়ে ভেসেলিনের আধিক্য থাকলে এবং গিলে ফেললে তখন নামায ফাসিদ হয়ে যাবে।
যেমন ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে-
وَلَوْ ابْتَلَعَ دَمًا بَيْنَ أَسْنَانِهِ لَمْ تَفْسُدْ إذَا كَانَتْ الْغَلَبَةُ لِلرِّيقِ. كَذَا فِي السِّرَاجِ الْوَهَّاجِ.
যদি দাতের মাড়ি থেকে রক্ত নির্গত হয়ে লালার সাথে মিলিত হয়ে যায় এবং গিলে ফলে তাহলে ততক্ষণ পর্যন্ত নামায ফাসিদ হবে না যতক্ষণ লালার আধিক্য থাকবে।(ফাতাওয়ায়ে হহিন্দিয়া-১/১০২) আল্লাহ-ই ভালো জানেন।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1199

(২)
শাহ ওয়ালি উল্লাহ দেহলভী রহ. তার পিতার কথা "আল-কাউলুল জামিল" গ্রন্থে উল্লেখ করে লিখেছেন,
وسمعته (يريد والده) يقول: ثلاث وثلاثون آية تنفع من السحر، وتكون حرزا من اللصوص والسباع، أربع آيات من أول البقرة، وآية الكرسي وآيتان بعدها إلى خالدون، وثلاث من آخر البقرة، وثلاث من الأعراف {إن ربكم الله} إلى {المحسنين}، وآخر بني إسرائيل {قل ادعو الله أو ادعو الرحمن}، وعشر آيات من أول الصافات إلى {لازب}، وآيتان من سورة الرحمن {يا معشر الجن} إلى {تنتصران}، وآخر سورة الحشر {لو أنزلنا هذا القرآن}، وآيتان من {قل أوحي} {وأنه تعالى جد ربنا} إلى {شططا}، فهذه هي الآيات المسميات بثلاث وثلاثين آية
আমি আমার পিতাকে বলতে শুনেছি। তিনি বলেছেন, ৩৩ টি আয়াত এমন আছে যা যাদু-টোনা থেকে রক্ষার ক্ষেত্রে উপকারী এবং চোর-ডাকাত ও হিংস্র প্রাণী থেকে আত্মরক্ষার মাধ্যম। আয়াতগুলো এই,


আল-কাউলুল জামিল পৃষ্ঠা ৪০; মানযিল শুরুতে তালহা কান্ধলভী রহ. এর ভূমিকা পৃষ্ঠা ২]


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
৩৩ আয়াত নামে প্রচলিত যে আ'মলের কথা পাওয়া যায় তা বুজুর্গানে দ্বীনের অভিজ্ঞতার আলোকে বর্ণিত।সেটা হাদীস দ্বারা প্রমাণিত নয়। সুতরাং দ্বীনের অংশ বা জরুরী মনে না করলে এটার উপর আমল করা যেতে পারে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 97 views
0 votes
1 answer 253 views
...