আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
86 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)
edited by
১. ফেসবুকে একটা ভিডিও ভেসে আসে যেখানে একটা বিড়ালের নাম " Mewmed Ali" রেখেছে মানুষের নাম মোহাম্মদ আলী থেকে। আমি যদি আদর করে আমার বিড়ালের নাম মেওমেদ আলী রাখি আর এই নামে ডাকি তবে কি নাম বিকৃতির গুনাহ হবে কিংবা রাসুল (সা) এর নামের প্রতি অসম্মান প্রদর্শন হবে?

২. আমার বিড়ালটা বাসায় রেখে পালি। ঢাকায় বাইরে বিড়াল হারালে খুঁজে পাবোনা।ও বাইরে গেলেই অন্য বিড়াল কুকুরের মার খেয়ে থাকবে। কিন্তু ন্যাচারালি ওর হিট আসে( যৌন উত্তেজনা)।  যদি নিউটার করানো যায় তাহলে ওর স্বাস্থ্য ভালো থাকবে কারন হিটে আসার পর অন্য বিড়ালের সাথে মেটিং করতে না পারলে একটা রোগ হয়। ওর বাচ্চা হলে সেগুলোকে খাওয়ানো সম্ভব না আমার। ওকে কি নিউটার করিয়ে দেয়া জায়েজ হবে?

৩. অনেক সিরিয়াস প্রশ্ন। শশুর যদি পুত্র বধুকে জোড়পূর্বক ধর্ষণ করে তাহলে সেখানে তো পুত্র বধুর দোষ নাই।তাহলে কেন তার তালাক হয়ে যাবে? সে তো মজলুম।

৪. স্বপ্নে যদি কেউ তার মৃত পিতা/ মাতাকে অসুস্থ দেখে কিংবা হাসপাতালে ঘুরছে এমন দেখে তবে সন্তানের করণীয় কি?

৫. এক বোন নামাজ না পড়তে পড়তে এমন অবস্থা হয়েছে যে তার জীবনে একের পর এক গজব এসে পড়ছে।সে বুঝছে তাও পড়তে আলস্য করছে।তাকে কিভাবে বোঝানো যায় এই ব্যাপারে?


৬. একই সময়ে পর পর এটাচ বাথরুম ও টয়লেট এ যাবার সময় কি প্রতিবার দুয়া পড়তে হবে নাকি একবার পড়লেই হবে?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) বিড়ালের নাম মেওমেদ আলী রাখা সম্পূর্ণ অনুচিৎ ও রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' এর সাথে বে-আদবী।

(২) 
রিযিকের ভয়ে বিড়ালকে নিউটার করানো জায়েয হবে না। তবে এছাড়া অন্যান্য হেকমতে বিড়ালকে নিউটার করানোর রুখসত থাকবে। প্রশ্নের বিবরণমতে বিড়ালকে নিউটার করা যাবে।

দারুল উলূম দেওবন্দ থেকে প্রকাশিত একটি ফাতাওয়ায় বলা হয় যে,
جی ہاں! کسی جائزمنفعت یامقصد کی نیت سے پالتو جانوروں کو خصی کرنا، کرانا جائز ہے اور اس وہم سے آبادی کم کرنے کی نیت سے جانوروں کو خصی کرنا، کرانا اسلام میں جائز نہیں کہ جانور گلیوں میں بھوکے پھرتے ہیں؛ کیوں کہ ہر انسان اور جاندار کے خالق ورازق اللہ تعالی ہیں اور وہی سب کو روزی دیتے ہیں، آبادی بڑھنے سے کسی کی روزی کم نہیں ہوتی؛ البتہ انسانوں سے جہاں تک ہوسکے، بھوکے انسان یا جانوروں کو کھانا کھلانا چاہیے(در مختار وشامی، ۹: ۵۵۷، ۵۵۸، مطبوعہ: مکتبہ زکریا دیوبند)

رد المحتار: (249/5، ط: دار الفکر)
وجاز خصاء البہائم وقیدوہ بالمنفعۃ وہی ارادۃ سمنہا ومنعہا عن العض۔

مجمع الانھر:
ویجوز إخصاء البہائم منفعة للناس، لأن لحم الخصي أطیب

(৩) শশুর যদি পুত্র বধুকে জোড়পূর্বক ধর্ষণ করে তাহলে সেখানে শশুড়ের সাথে উক্ত পুত্রবধুর হুরমতে মুসাহারাহ প্রমাণিত হয়ে যাবে। আর শশুড়ের সাথে হুরমত প্রমাণিত হলে তখন পুত্রের সাথে পুত্র বধুর সম্পর্ক বিচ্ছিন্ন হয়ে যাবে।

(৪) স্বপ্নে যদি কেউ তার মৃত পিতা/ মাতাকে অসুস্থ দেখে কিংবা হাসপাতালে ঘুরছে এমন দেখে, তাহলে  সন্তানের জন্য করণীয় হল, সন্তান তার মৃত পিতা মাতার জন্য ঈসালে সওয়াব করবে।

(৫)এক বোন নামাজ না পড়তে পড়তে এমন অবস্থা হয়েছে যে তার জীবনে একের পর এক গজব এসে পড়ছে।সে বুঝছে তাও পড়তে আলস্য করছে।তাকে হেকমতের সাথে বুঝাতে হবে, এবং তার জন্য আল্লাহর কাছে দু'আ করতে হবে।তাকে পরকালের ভয়ঙ্কর শাস্তির কথা জানিয়ে দিতে হবে।

(৬) একই সময়ে পর পর এটাচ বাথরুমে/ টয়লেটে যাবার সময় প্রতিবার দুয়া পড়াই উচিৎ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...