আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
94 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (12 points)
edited by
ٱلسَّلَامُ عَلَيْكُم وَرَحْمَةُ ٱللَّٰهِ وَبَرَكَاتُهُ

ওস্তাদ,
আমি এডমিশন পরীক্ষার্থী। মেডিকেল কোচিং এ মা বাবা ভর্তি করে দেয় ২০০০০ টাকা দিয়ে। কিন্তু আমার মেডিকেলে পড়ার ইচ্ছে বা আত্মবিশ্বাস আগে থেকেও ছিলোনা। আলহামদুলিল্লাহ আমার রেজাল্ট একটু খারাপ আসে যে আমি মেডিকেলে পরীক্ষা দিতে পারবোনা। পরে মা বাবা আবার ১৬০০০ টাকা দিয়ে ভার্সিটি কোচিং এ ভর্তি করে দেন। আলহামদুলিল্লাহ আমার পরিবারের অবস্থা ভালো। মা শা আল্লাহ।
আমি অনেকদিন চেষ্টা করলাম,,কিন্তা অনলাইনে আমার কোরআন সুন্নাহর ইলম অর্জন কিছুই হচ্ছেনা‎। বরং আমি গুনাহ করতে করতে দ্বীন থেকে ছিটকে যাচ্ছি। গুনাহকে স্বাভাবিক মনে হচ্ছে।

মা বাবার অসন্তোষের ভয়ে যদিও পড়ছি একাডেমির পড়া, কিন্তু আমি বার বার এখান থেকেও ছিটকে যাচ্ছি,  গুনাহের জন্য।
আর এই চিন্তা আমায় শেষ করে দিচ্ছে যে আমার ছেলেমেয়েদের আমি কি শিখাবো পরবর্তীতে। আমি তো চাকরি করবোনা এটা জানে মা বাবা, এই পড়াটা পড়ে তাহলে আমি আর কি করবো? ভার্সিটিতে পড়ে তারপর আর কি করবো? আমার ছেলেমেয়েদের দ্বীন শিখাবো নাকি আমি নিজে শিখবো?

তারা কিছুতেই বুঝতেছেনা যে তারা বিয়ে দেওয়ার পর আমাকেই সব দায়িত্ব নিতে হবে ছেলে মেয়ের শিক্ষার, আমি কিছু না জানলে তাদের কি শিখাবো, আর আমি মুর্খ থাকলে পরিবারের শেকড়ই দূর্বল হবে,তাহলে বাকিরা তো আরও দূর্বল হবে।
আমার অনলাইনে ইলম অর্জন কিচ্ছু হচ্ছে না। আমার বাসার আশেপাশে ভালো কোনো মাদরাসাও নেই, এমনকি আমাদের মতো মেয়েদের পড়ার ব্যবস্থাও নেই, আমি কিভাবে মা বাবাকে বুঝাবো যে আমার সময়গুলো নষ্ট হচ্ছে।  আমি গুনাহে তলিয়ে যাচ্ছি।
তারা ইমোশনাল ব্ল্যাকমেইল করে আমাকে,  সরাসরি মানা করে না মারাসায় পড়তে আবার ইমোশনালি বুঝিয়ে দেয় যে তারা এমন চাইছে না।

তারা বুঝতে পারছে না আমার, আলটিমেট, আমারই ক্ষতি করতেছেন তারা। আমার হিসেব শেষদিন আল্লাহ নিবেন....কিন্তু এই যে অন্তরে ভালো জিনিসের আগ্রহ , খারাপ কাজ করে অনুতাপের অনুভুতি চলে যাচ্ছে, এর কারণ যে এমন গাফেল জীবনযাত্রা যার জন্য দায়ী এমন পরিবেশ।  এটা কিভাবে বুঝাবো??? আমি ঠিক না হলে আমার ছেলেই বা মুজাহি-দ হবে কিভাবে? আমার মেয়ে ই বা মুজা-হিদের মা হবে কিভাবে? আমি চারিদিকে আঁধার দেখছি।

আইওএমের অফলাইনে আবাসিক মাদরাসায় ভর্তি হতে চাইলেও আমি বলতে সাহস পাচ্ছি না। কারণ, কোচিং এ এতোগুলো টাকা দিয়েছে। কিন্তু,ভার্সিটিতে পড়ার সময়ও যদি এমন হয়,তখন আরও টাকার লস। তার চেয়েও বড় কারণ একবার ইন্টার পরীক্ষার আগমূহুর্তে বললেও মা অনেক ভেঙে পরে,অসুস্থ হয়ে যায়,  আমায় কেঁদে কেঁদে বলে অন্তত ইন্টার দে। এখন দেখি আবার বলে একটা পাবলিক ভার্সিটিতে চান্স পা। তাদের চাওয়ার শেষ নেই। আল্লাহ!  মাঝখান থেকে আমি শেষ হয়ে যাচ্ছি।  কোন পাবলিকের আশা করছেন তারা যেখানে গেলে আমি যেদিকে তাকাই সেদিকেই ফিতনায় পরি আর বিয়ের অভাব বোধ করি। অন্যদিকে মুখ ফুটে একদিন সাহস করে মাকে বিয়ের কথা বলি চরিত্র রক্ষার জন্য, সে মাথাই ঘামায় না। একটা মেয়ে কতটা খারাপ অবস্থায় থাকলে লজ্জাকে বলি দিয়ে মাকে বিয়ের কথা বলে। তারা চোখ থাকলেও কিছু দেখে না। বিবেক থাকতে তা কাজে লাগায়না।

মানুষের কাছে এটা বলা কি খুবই জরুরী যে'আমার মেয়ে অমুকের মতো ওই ভার্সিটিতে পড়ে বা, আমার মেয়েও এতো টাকা আয় করে বা আমার মেয়েও ডাক্তার।'

নাকি আমি চাকরি করবোনা কোনোভাবেই এটা জেনেও বার বার ইমোশনালি বলা যে, ' তোর ভাই আমাদের দেখবেনা জানি, আমাদের তুই খাওয়াবি' অথচ আমার ভাই এমন কিছু বলেনি এবং আমার বাবা আয় করে, শুধুমাত্র বউ শাশুড়ির ছেলের সমস্যার জন্য এসব কথা হয়,,,,। সবচেয়ে বড় কথা রিজিকের মালিক আল্লাহ।
অগোছালো লেখার জন্য মাফ করবেন। ভুলভাল কিছু বললে মাফ করবেন ওস্তাদ। উপরের অনেক কথা বলার জন্য খুবই দঃখিত। আমায় ক্ষমা করবেন ওস্তাদ। কিন্তু আমি নিরুপায়।
১/ পড়ার ব্যপারে আমি কি করতে পারি ?

২/ বাবা মা কে আমি কিভাবে বুঝাতে পারি?

২/মা বাবার এসব কথার জন্য আমি তাদের বলে দেই মাঝেমাঝে যে আমি বিয়ের আগে বলে বিয়ে করবো যে আমার মা বাবা আমার সাথে থাকবে। এটা কি ভুল হবে?

৩/কারণ, রিজিকের মালিক তো আল্লাহ, তিনি আমার বাবামার রিজিক যদি ভাইয়ের রোজগারে দিতে পারেন, স্বামীর রোজকারেও দিতে পারেন। এটা আমার বিশ্বাস।  এটা কি ভুল?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ- 
জেনারেল শিক্ষা অর্জন সম্পর্কে আমরা ইতি পূর্বে বলেছিলাম যে, 
বলা যায় মুসলিম দেশের মুসলিম সরকারের জন্য ওয়াজিব যে,অচিরেই পৃথক শিক্ষা ব্যবস্থা চালু করা।
প্রয়োজনে এ জন্য শান্তিপূর্ণ কর্মসূচী পালন করা সমস্ত মুসলমানের ঈমানী দায়িত্ব ও কর্তব্য।
কিন্তু যতদিন পর্যন্ত এই পৃথক শিক্ষা ব্যবস্থা চালু না হচ্ছে ,ততদিন প্রয়োজনের তাগিদে নিম্নোক্ত শর্তাদির সাথে কলেজ-ভার্সিটিতে শিক্ষা গ্রহণের পরামর্শ দেয়া যেতে পারে।

১/শিক্ষা অর্জন দেশ ও মুসলিম জাতীর খেদমতের উদ্দেশ্যে হতে হবে।
২/চোখকে সব সময় নিচু করে রাখতে হবে,প্রয়োজন ব্যতীত কোনো শিক্ষক/শিক্ষিকার দিকে তাকানো যাবে না।মহিলা/পুরুষ তথা অন্য লিঙ্গের  সহশিক্ষার্থীদের সাথে তো কোনো প্রকার সম্পর্ক রাখা যাবেই না।সর্বদা অন্য লিঙ্গর শিক্ষার্থী থেকে নিজেকে নিরাপদ দূরত্বে রাখতে হবে।(ফাতাওয়া উসমানী ১/১৬০-১৭১)(শেষ)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/434


সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আমরা জেনারেল শিক্ষাকে বিসর্জন দিয়ে কওমী মাদরাসায় পড়াশোনা পরামর্শ দিবো না।কারণ এই মুহূর্তে কওমী মাদরাসাতে আসলেও আপনি ভালো কিছু করতে পারবেন না। যদি প্রথম থেকে আসতেন, তাহলে পুরোপুরি দ্বীনি শিক্ষা অর্জন করে জাতীর খেদমত করতে পারতেন।খেদমত করাটা তখন সহজ হতো। এদিন ওদিন কোনোটাই ভালোভাবে হবে না।তাই আপনি নিজের পর্দা পুশিদার ঠিক রেখে জেনারেল শিক্ষাই গ্রহণ করুন। পাশাপাশি অনলাইনে IOM এ ভর্তি হয়ে যান। পরবর্তীতে পর্দা পুশিদাকে রক্ষা করে যদি চাকুরী করার কোনো সুযোগ আসে, তাহলে তখন চাকুরী বা উপার্জন করতে পারবেন। এতে কোনো সমস্যা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...