আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
105 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (2 points)
আসসালামু আলাইকুম শ্রদ্ধেয় হুজুর,  অনেকদিন পর আরেকটা বিষয় জানতে চাচ্ছি।
ফোনে স্বামী তার স্ত্রীর সাথে রাগারাগি করছে তখন স্বামী বলল,  তুমি এসব(স্বামীর বাড়ির জামেলাগুলো) সহ্য করে থাকবা না হলে তোমার ব্যাপার।
তারপর কল কেটে দিছে।
স্ত্রী আবার কল দিলো,  ৫/৬ মিনিট কথা বলল তারপর সে বলল আপনি এটা করছেন না ঐটা করছেন না, "আমি থাকবোনা"।

এতে কি তালাক কাউন্ট হবে?
স্বামীর কথাটা কি স্ত্রীকে তালাকের অধিকার বুজায়?
যদি বুজায় তাহলে সেটা কি ফিরিয়ে নেয়া যাবে?
যেহুত বলেছে সহ্য করে থাকবা। না হলে তোমার ব্যাপার। এটা কি শর্তযুক্ত তালাকের অধিকার?  এ অধিকার কি ফিরেয়ে আনার সুযোগ আছে  ।

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রহমানির রহিম।

জবাব,

https://ifatwa.info/37933/ নং ফাতওয়ায় আমরা বলেছি যে,

কিছু তালাকের ক্ষেত্রে তালাকের অধিকার দেয়ার পর আবার ফিরিয়ে নেয়া যাবে। আর কিছু ক্ষেত্রে তালাকের অধিকার দেয়ার পর আর ফিরিয়ে নেয়া যাবে না। যদি কেউ এমনিতেই তালাকে অধিকার দেয়, তাহলে সেটা মজলিস তথা বৈঠক পর্যন্তই সীমাবদ্ধ থাকবে। কিন্তু যদি কেউ বলে, যখনই তুমি তালাক চাইবে, তখনই তুমি তালাক দিতে পারবে, তাহলে সেটা মজলিসের উপর সীমাবদ্ধ থাকবে না। বরং যে কোনো সময়ই তালাক দেয়া যাবে।

وَإِنْ قَالَ لَهَا: طَلِّقِي نَفْسَكِ مَتَى شِئْتِ فَلَهَا أَنْ تُطَلِّقَ فِي الْمَجْلِسِ وَبَعْدَهُ وَلَهَا الْمَشِيئَةُ مَرَّةً وَاحِدَةً وَكَذَا قَوْلُهُ: مَتَى مَا شِئْتِ وَإِذَا مَا شِئْتِ وَلَوْ قَالَ: كُلَّمَا شِئْتِ كَانَ ذَلِكَ لَهَا أَبَدًا حَتَّى يَقَعَ ثَلَاثًا كَذَا فِي السِّرَاجِ الْوَهَّاجِ.

যদি স্বামী তার স্ত্রীকে বলে, তুমি যখন চাইবে তখন  তুমি নিজেকে তালাক দিতে পারবে, তখন স্ত্রী তার নিজেকে মজলিসের ভিতর  এবং মজলিসের বাহিরে উভয় অবস্থায় তালাক দিতে পারবে এবং মহিলা শুধুমাত্র একবারই তালাক দিতে পারবে। কিন্তু যদি স্বামী তার স্ত্রীকে বলে, যখনই তুমি চাইবে, তখন তুমি নিজেকে তালাক দিতে পারবে, তাহলে স্ত্রী নিজেকে তিন তালাক পর্যন্ত দিতে পারবে এবং এ তালাক সর্বদাই স্ত্রী দিতে পারবে। (আস-সিরাজুল ওয়াহহাজ) (ফাতাওয়ায়ে হিন্দিয়া।১/৪০৩)

 যদি কেউ শর্তে সাথে তালাককে সম্পর্কযুক্ত করে,তাহলে সেই তালাক থেকে মুখ ফিরানো অসম্ভব।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই!

তালাকের অধিকার বা হক শুধুমাত্র স্বামীর। স্বামী চাইলে সে তার তালাকের অধিকার তার স্ত্রীকে দিতে পারে। অধিকার দেয়ার পর সে চাইলে তার অধিকারকে আবার ফিরিয়ে নিতেও পারে।

তবে শর্তের সাথে তালাকের অধিকার দিয়ে দিলে আর ফিরিয়ে নেয়ার কোনো সুযোগ থাকে না। অথবা এমন শব্দ ব্যবহার করে অধিকার দিলে, যা চিরস্থায়ী অধিকার বলে গণ্য হয়, সেই অধিকারকেও ফিরিয়ে নেয়া যায় না।

শর্তের সাথে তালাকের অধিকারটি চিরস্থায়ী অধিকারের স্থলাভিষিক্ত হয়ে যায়, সেইজন্য শর্তের সাথে প্রদত্ব তালাককে ফিরিয়ে নেয়ার কোনো সুযোগ থাকে না।

আরো জানুন- https://ifatwa.info/50539/?show=50539#q50539

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

প্রশ্নে উল্লেখিত ছুরতে উক্ত কথা দ্বারা স্ত্রীকে “তালাকে তাফবীজ” বা তালাক গ্রহণের অধিকার দেওয়া বুঝায় না। বরং উক্ত কথাটি স্বামী যদি তালাকের নিয়তে বলে তাহলে তালাকে কেনায়া হবে। তবে তালাকের নিয়ত ছাড়া বললে কোন তালাক হবে না। তালাকে কেনায়া সম্পর্কে জানতে: https://www.ifatwa.info/1049


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...