আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
73 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (28 points)
আস সালামু আলাইকুম,
উস্তাদ! আমাদের পাড়ায় কয়েকজন যুবক নিয়ে সদ্য পরিস্ফুটিত একটি সংগঠন তৈরি করেছি আলহামদুলিল্লাহ। আমরা সামনে মহৎ উদ্দেশ্য নিয়ে এগোচ্ছি। অসহায়, অভাবীদের সাহায্য ও সহযোগিতা, দ্বীনের খেদমত, সাধারণ মানুষের সার্বিক কল্যাণ ও নিরাপত্তা নিয়্যত সামনে রেখে আমাদের এই সংগঠনটির আত্মপ্রকাশ।
এখন প্রশ্ন হলো,
১) গ্ৰামের নিরাপত্তার জন্য আমরা যদি ব্যাঙ্কে থাকা সুদের অর্থ কালেকশন করে পাড়ার মোড়ে মোড়ে সিসিটিভি ক্যামেরা স্থাপন করি, তাহলে কি সেটা করা জায়েজ হবে? যেহেতু যিনি টাকা দেবেন তিনি এই পাড়ার অন্তর্ভুক্ত এবং ওর থেকে সেও উপকার লাভ করছে অর্থাৎ তার জান-মালের নিরাপত্তা নিশ্চিত হচ্ছে ওটা থেকে। যদিও সে এই নিয়্যত রাখবে, যে এটা তার টাকা নয়।

 এখন এমনভাবে কালেকশন করা কি সঠিক হবে, উস্তাদ?
২) আমাদের পাড়ায় একজন বিধর্মী পরিবার আছে তারা খুবই অসহায়, স্বামী প্যারলাইজড, স্ত্রীর পেটে অ্যালসার এছাড়াও বিভিন্ন রোগ রয়েছে শরীরে। দুইজন সদস্যের দুজন রোগী। টাকার অভাবে চিকিৎসা করতে পারেনা, ঠিকমতো খাওয়া দাওয়া পারেনা, বর্তমানে আমাদের সংগঠন থেকে কোনোরকম ভরণপোষণ এবং প্রতিবন্ধী গাড়ির ব্যবস্থা করে দিয়েছি আলহামদুলিল্লাহ। ভাড়া বাড়িতে থাকে, ঘর ভাড়া দিতে পারেনা। দুই তিন মাসের ঘর ভাড়া জোগাড় করে দিয়েছি আলহামদুলিল্লাহ। কিন্তু চিকিৎসা খরচ অনেক লাগবে। সেটা আমাদের দ্বারা সম্ভব নয়। পাড়ার বড়লোকেরা এবং নেতারা তাদের দিকে ফিরেও তাকাই না কারন তারা উদ্বাস্তু, ভাড়াটিয়া বলে। আমরা কয়েকজন যুবক মিলে এই দায়িত্ব নিয়েছি। তিন মেয়ে বিবাহিত। কেউ দেখতে আসেনা।
এখন যদি ধনীদের ব্যাঙ্কে জমা সুদের টাকা কালেকশন করি, সেটা দিয়ে তাদের চিকিৎসা করা জায়েজ হবে? যেহেতু ধনীরা টাকা বের করতে কিপটামো করে, তাই যদি তাদের কাছে সুদের অর্থ দেওয়ার কথা বলা হয়, হয়তো তারা রাজি হতে পারে। (সবাই না, তবে অধিকাংশ) ্য

চিকিৎসা খরচ ব্যয়বহুল হবে।

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রহমানির রহিম।

জবাব,

কুরআনে কারীমে ইরশাদ হচ্ছে-

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا اتَّقُوا اللَّهَ وَذَرُوا مَا بَقِيَ مِنَ الرِّبَا إِن كُنتُم مُّؤْمِنِينَ [٢:٢٧٨]

হে ঈমানদারগণ,তোমরা আল্লাহকে ভয় কর এবং সুদের যে সমস্ত বকেয়া আছে,তা পরিত্যাগ কর,যদি তোমরা ঈমানদার হয়ে থাক। [সূরা বাকারা-২৭৮]

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا لَا تَأْكُلُوا الرِّبَا أَضْعَافًا مُّضَاعَفَةً ۖ وَاتَّقُوا اللَّهَ لَعَلَّكُمْ تُفْلِحُونَ [٣:١٣٠]

হে ঈমানদারগণ! তোমরা চক্রবৃদ্ধি হারে সুদ খেয়ো না। আর আল্লাহকে ভয় করতে থাক, যাতে তোমরা কল্যাণ অর্জন করতে পারো। [সুরা আলে ইমরান-১৩০]

হাদিস শরিফে  এসেছে-

لَعَنَ رَسُولُ اللهِ ﷺ آكل الربا وموكله وكاتبه وشاهديه، وقال : هم سواء.

আল্লাহর রাসূল সুদখোর, সুদদাতা, সুদের লেখক এবং তার উপর সাক্ষীদ্বয়কে অভিশাপ করেছেন, আর বলেছেন, ওরা সকলেই সমান। (মুসনাদে আহমাদ ৩৮০৯)

হারাম টাকার বিধান হল, তা প্রাথমিকভাবে মূল মালিকের কাছে ফেরত দেয়া। নতুবা সওয়াবের নিয়ত ছাড়া গরীবদের মাঝে সদকা করে দেয়া।

 من ملك بملك خبيث ولم يمكنه الرد الى المالك فسبيله التصدق على الفقراء

 (معارف السنن، كتاب الطهارة، باب ما جاء لا تقبل صلاة بغير طهور-1/34، الفتاوى الشامية، باب البيع الفاسد، مطلب فى من ورث مالا حراما-7/301، كتاب الحظر والإباحة، فصل فى البيع-9/554، بذل المجهود، كتاب الطهارة، باب فرض الوضوء- 1/37

যদি কারো নিকট কোনো হারাম মাল থাকে,তাহলে ঐ মালকে তার মালিকের নিকট ফিরিয়ে দেওয়া সম্ভব না হলে সেটি ফকিরদেরকে সদকাহ করে দিতে হবে।

কিন্তু ব্যাংকের ক্ষেত্রে যেহেতু নির্দিষ্ট সুদদাতা বের করা অসম্ভব, তাই সওয়াবের নিয়ত না করে কোনো জাকাত খাওয়ার উপযুক্ত মিসকিনকে তা দান করে দিতে হবে। (আহসানুল ফাতাওয়া : ৭/১৬, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১০/১২৬)

হারাম মাল যদি মূল মালিকের কাছে ফেরত না দেয়া যায় কোন কারণে তাহলে সে হারাম মাল মসজিদে ব্যয় করা যাবে না এ ব্যাপারে কোন মতান্তর নেই। সকল ফুক্বাহায়ে কিরাম ঐক্যমত্ব পোষণ করেছেন। কিন্তু মাদরাসা বা অন্য কোন সামাজিক উন্নয়নমূলক কাজে ব্যয় করা যাবে কি না? এ ব্যাপারে মতান্তর রয়েছে।

একদল বিজ্ঞ ফক্বীহদের মতে হারাম মাল যদি মূল মালিকের কাছে ফেরত দেয়া না যায়, তাহলে তা শুধু গরীবদেরই দান করা যাবে। অন্য কোন সামাজিক বা ব্যক্তিমালিকানা সাব্যস্ত হয়না এমন কোন কাজে ব্যয় করা যাবে না। {ইমদাদুল মুফতীন-৫৪৫}

অনেকের ধারণা সুদের  টাকা হাতে এলে তা দিয়ে কোনো মসজিদের টয়লেট ইত্যাদি বানাতে হয়, এটা ভুল। কোনো অবস্থাতেই সেই টাকা মসজিদ, মাদরাসা বা কোনো জনকল্যাণমূলক কাজ (যেমন রাস্তাঘাট নির্মাণ, পাবলিক টয়লেট নির্মাণ) ইত্যাদিতে খরচ করা যাবে না। (ইমদাদুল মুফতিন, পৃ. ৫৮৬, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১০/১৩১)

 সে হিসেবে মাদরাসাতেও ব্যয় করা যাবে না। অন্য কোন সামাজিক উন্নয়নমূলক কাজ যাতে ব্যক্তি মালিকানা নেই তাতেও ব্যয় করা যাবে না।

কিন্তু আশরাফ আলী থানবী রহঃ এর বক্তব্য এবং যফর আহমাদ উসমানী রহঃ এর বক্তব্য, এবং মুফতী কিফায়াতুল্লাহ রহঃ এর ফাতওয়া, সেই সাথে পাকিস্তানের দারুল উলুম করাচীর প্রধান মুফতী মুফতী রফী উসমানী দাঃ বাঃ এবং মুফতী তাক্বী উসমানী দাঃ বাঃ এবং মুফতী ইমরান আশরাফ উসমানী দাঃ বাঃ এর ফাতওয়া হল-এসব সম্পদ দান করার জন্য মালিকানা সাব্যস্ত হয় এমন শর্ত জরুরী নয়। তাই মাদরাসায় এবং সামাজিক উন্নয়নমূলক কাজেও তা ব্যয় করা যাবে।

ওনাদের দলিল হল-ফিক্বহী কিতাবে হারাম মালকে ওয়াজিবুত তাসাদ্দুক তথা দান করা আবশ্যক বলা হয়েছে। কোথাও ওয়াজিবুত তামাল্লুক তথা মালিকানা বানিয়ে দেয়া আবশ্যক বলা হয়নি। দান করা আবশ্যকতার বক্তব্য দ্বারা অনেকের ধারণায় সেটি মালিকানাও সাব্যস্ত করে দিতে হবে বলে অনেকের মনে এ সন্দেহ হয়েছে। মূলত এ ধারণার পক্ষে শক্তিশালী কোন দলিল নেই। তাই হারাম মাল মূল মালিকের কাছে ফেরত দিতে না পারলে তা মাদরাসায় ব্যয় করা বা অন্য কোন জনকল্যাণমূলক কাজে ব্যয় করতে কোন সমস্যা নেই বলেই প্রতিয়মান হয়। (ফাতওয়ায়ে উসমানী-৩/১২৯-১৪০, ২মুফতী কামালুদ্দীন রাশেদী সংকলিত মালে হারাম-২৪৯-২৮৩, কিফায়াতুল মুফতী-৭/১০৫, ইমদাদুল ফাতওয়া-২/৫৮৭)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/ বোন!

১. প্রশ্নে উল্লেখিত ছুরতে উলামায়ে কেরামের মধ্যে মতবিরোধ আছে যা উপরে বর্ণনা করা হয়েছে। সুতরাং কিছু উলামায়ে কেরাম এ ধরনের টাকা জনকল্যাণমূলক কাজে খরচ করার অনুমতি দিয়ে থাকলেও সতর্কতা ও তাক্বওয়ার দিক থেকে উত্তম হবে যে এজাতীয় হারাম টাকা গরীব-মিসকীন বা যারা যাকাত গ্রহণের হকদার তাদেরকে সওয়াবের নিয়ত ছাড়া দান  করতে হবে।

২. জ্বী উক্ত অসহায় ও দরিদ্র ব্যক্তিদের চিকিৎসা বা প্রয়োজন বাবদ সুদের টাকা থেকে ব্যয় করা জায়েয আছে। আরো জানুন:” https://ifatwa.info/4042/


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...