আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
465 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (38 points)
  1. আমরা অনেক সময় কারো প্রশংসা করতে গিয়ে বলে ফেলি যে উনার কাছে প্রত্যেকটা কাজের সমাধান থাকে  বাতিনী প্রত্যেকটা কাজের সমাধান করে দিতে পারেন?

  2.  চার রাকাত ফরজ ওয়াজিব সুন্নত নামাজের দ্বিতীয় রাকাতে তাশাহুদ পাঠ করার পরে যদি অনিচ্ছায় দরুদ দোয়া মাসুরা পাঠ করার পরেও যখন মনে হয় সালাম ফেরানোর পূর্বে তখন চতুর্থ রাকাতে সহ সিজদা দিলে কি সেই নামায বিশুদ্ধ হয়ে যাবে ?

  3. দিদার শব্দের অর্থ কি ?  নবীজির দিদার পাওয়া বলতে কি বুঝানো হয়েছে ?

  4. বর্তমানে অনেক ছেলেমেয়ে মেহেদী বা বিভিন্ন ধরনের রং ব্যবহার করেন শরীরে বিভিন্ন ডিজাইন করে বিশেষ করে বিবাহের সময় অথবা কোনো অনুষ্ঠানের সময় এগুলো করা কি জায়েজ অর্থাৎ এগুলো কি ট্যাটু করার মধ্যে পড়বে যদি সেগুলান কোন প্রাণীর ডিজাইন না হয় ?

  5. আলী রা:   একজনকে বলেছিলেন যে তোমার ইস্তেগফারের  এর জন্য ইস্তেগফার করতে হবে এখানে আসলে তিনি কি বোঝাতে চেয়েছেন ?

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
আকীদা বিশুদ্ধ রেখে বলা যাবে।
,
(০২)

চার রাকাত বিশিষ্ট নামাযে দ্বিতীয় রাকাতে তাশাহুদের পর ভুলে দরূদ বা দুআয়ে মাসুরা মিলিয়ে ফেললে সাহু সেজদায়ে সাহু আবশ্যক হবে।

হাদীস শরীফে এসেছেঃ
  
عن الشعبي ، قال : من زاد في الركعتين الأوليين على التشهد فعليه سجدتا السه (مصنف ابن ابى شيبة، كتاب الصلاة، ما يقال بعد التشهد مما رخص فيه، رقم الحديث-3039

হযরত শাবী রহঃ বলেন-যে ব্যক্তি প্রথম দুই রাকাতের বৈঠকে তাশাহুদের পর কোন কিছু পড়ে, তাহলে তার উপর দুই সেজদা দেয়া আবশ্যক। তথা সেজদায়ে সাহু। {মুসান্নাফে ইবনে আবী শাইবা, হাদীস নং-৩০৩৯}

فى الدر المختار–   ولا يصلي على النبي صلى الله عليه وسلم في القعدة الأولى في الأربع قبل الظهر والجمعة وبعدها ) ولو صلى ناسيا فعليه السهو (الفتاوى الشامية، كتاب الصلاة، باب الوتر والنوافل-2/456، الفتاوى الهندية، كتاب الصلاة، الباب الثانى عشر فى سجود السهو-1/127، مراقى الفلاح، باب سجود السهو-376
সারমর্মঃ
চার রাকাত বিশিষ্ট নামাজ ( যেমন জোহর জুম'আর আগের এবং পরের সুন্নাত নামাজ) এর ১ম বৈঠকে রাসুলুল্লাহ সাঃ এর উপর দরুদ শরীফ পাঠ করবেনা।
কেহ যদি ভুলক্রমে পড়ে ফেলে,তাহলে সেজদায়ে সাহু ওয়াজিব হবে।       

وَاخْتَلَفُوا فِي قَدْرِ الزِّيَادَةِ فَقَالَ بَعْضُهُمْ: يَجِبُ عَلَيْهِ سُجُودُ السَّهْوِ بِقَوْلِهِ: اللَّهُمَّ صَلِّ عَلَى مُحَمَّدٍ وَقَالَ بَعْضُهُمْ: لَا يَجِبُ عَلَيْهِ حَتَّى يَقُولَ: وَعَلَى آلِ مُحَمَّدٍ وَالْأَوَّلُ أَصَحُّ

প্রথম বৈঠকে তাশাহুদের পর দুরুদ শরীফ কতটুকু পড়লে সেজদায়ে সাহু ওয়াজিব হবে?সে সম্পর্কে মতপার্থক্য রয়েছে-কেউ কেউ বলেন,আল্লাহুম্মা সাল্লি আ'লা মুহাম্মাদ পর্যন্ত পড়ে নিলে সেজদায়ে সাহু ওয়াজিব হবে।আবার কেউ কেউ বলেন,ওয়া আ'লা আ'লি মুহাম্মাদ পর্যন্ত পড়লে সেজদায়ে সাহু ওয়াজিব হবে।তবে প্রথম কথাই বিশুদ্ধ।
ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১২৭
,
বিস্তারিত জানুনঃ 
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে যেহেতু সেজদায়ে সাহি আদায় করা হয়েছে,তাই নামাজ বিশুদ্ধ হয়ে যাবে।
,
(০৩)
দিদার শব্দের অর্থ সাক্ষাৎ। 
নবিজির দিদার পাওয়ার দ্বারা স্বপ্নযোগে রাসুলুল্লাহ সাঃ এর সাথে সাক্ষাৎ  বুঝানো হয়।
,
(০৪)
পুরুষদের জন্য তো নাজায়েজ, তবে মহিলাদের ক্ষেত্রে বিধান হলো যদি সেটি হাত পা ব্যাতিত অন্য কোনো স্থানে ট্যাটুর মতো করে সেই রং ব্যবহার  করে,তাহলে সেটির অনুমোদন নেই। 
তবে মহিলাদের জন্য হাত পায়ে মেহেদি ইত্যাদি (যেটি আবরন সৃষ্টি করেনা) ব্যবহার করা,প্রানী ব্যাতিত অন্য কোনো ডিজাইন আকাঁ স্বামীর সন্তুষ্টি অর্জনের লক্ষে  জায়েজ আছে 
,
(০৫)
বিষয়টি নির্ভরযোগ্য কোনো সুত্রে পাইনি। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...