আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
108 views
in সালাত(Prayer) by (11 points)
আসসালামু আলাইকুম।
১-বর্তমানে কোন সময় টা ইশার সালাতের জন্য ঠিক আছে?
এখন ইশা শুরু হয় ৬টা ২৮এ,আযান ৭টার একটু আগে থেকে দেয়।হাদীসে এসেছে ইশার সালাত এক  তৃতীয়াংশে পড়া উত্তম।

তাহলে বর্তমানে ঠিক কয়টার দিকে এই টাইম হয়?

কোনটি উত্তম?(ইশার সালাত)
আযানের সাথে সাথে,আওয়াল ওয়াক্তে?
নাকি এক তৃতীয়াংশে?

২-কিছু স্টুডেন্ট পড়াই।যারা পড়ে তাদের পড়াতে ভাল লাগে।দুজন স্টুডেন্ট খুবই দূর্বল পড়াশোনায়।একজন তো আমাকে ভয় পাইনা,খুব কমই ভয় পায়।সে নিজের মত পড়ে।তার আম্মুকে অনেক আগে তার জন্য টিচার দেখতে বলেছি।যেহেতু ওর বোন সহ পড়ে তাই তার আম্মু হইতো একটু চাচ্ছে আমার কাছে পড়ুক।জানিনা তার মাথায় কোন সমস্যা আছে কিনা।সে নিজের মত পড়ে।আমার কথা কমই শোনে।আর একজন সেও অতিরিক্ত পড়াই দূর্বল।অক্ষর ও ভাল করে চিনেনা।যেহেতু কয়েকজন একসাথে পড়ে।তার দিকে মনোযোগ অন্যদের থেকে কম।সে পারেনা তাকে পড়াতেও ভাল লাগেনা।কিছু একটু শিখে মুখস্থ লিখতে পারেনা সহজে।ইনশাআল্লাহ এই মাসই শেষ।
তাদের দুজনকে আর না পড়ানোর নিয়ত করেছি।
কাউকে পড়িয়ে টাকা নেওয়া টা তখন স্বার্থক লাগে যখন সত্যি পড়াতে পারি।
এই দুজনের ক্ষেত্রে টাকার ব্যাপারে আমার ভয় লাগে।এই মাসে টাকা দিলে ফুল ফেরত দিবো নাকি হাফ?
ঠিকি তাদের নিয়ে আমার মাথা চলে যাচ্ছে,কিন্তু তাদের পড়াতে পারিনা এটার জন্য টাকার ব্যাপারে আমার ভয় লাগছে।
এর সঠিক সমাধান কি হতে পারে শাইখ?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
এখন ডিসেম্বর মাসে এশার ওয়াক্ত শুরু হয় 6;32pm মিনিটে। এবং ফজর শুরু হয় ভোর 5:00am ঘটিকায়। সুতরাং 6:32 থেকে সাড়ে তিন ঘটিকা পর নামায পড়াই উত্তম, তবে এতটুকু দেড়ী করা যাবে না যে, জামাত ছুটে যাবে বা জামাতে লোকসংখ্যা কম হবে। এবং এটা শীতকালের বিধান। তবে গ্রীষ্মকালে ওয়াক্ত শুরু হওয়ার কিছুক্ষণ পর নামায পড়াই উত্তম হবে। 

"(و) تأخير (عشاء إلى ثلث الليل) قيده في الخانية وغيرها بالشتاء، أما الصيف فيندب تعجيلها (فإن أخرها إلى ما زاد على النصف) كره لتقليل الجماعة، أما إليه فمباح." 
(كتاب الصلوة، ج:1، ص:367، ط:ايج ايم سعيد)

ফজরের ওয়াক্ত শুরুর পূর্ব পর্যন্ত এশার ওয়াক্ত বাকী থাকে।
کما في الدر المختار: و وقت العشاء والوتر منہ إلی الصبح، وفي رد المحتار: قولہ منہ أي من غروب الشفق علی الخلاف فیہ
(২)
তাদেরকে পড়াতে গিয়ে যেহেতু আপনার সময় ব্যয় হচ্ছে, আপনি সময়ের মূল্য গ্রহণ করতে পারবেন।চায় তারা শিখুক বা না শিখুন, আপনি যদি তাদেরকে শিখানোর চেষ্টা করেন, তাহলে আপনার জন্য বেতন হালাল হবে। তাদের বেতন ফিরিয়ে দিতে হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...