আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (2 points)
আসসালামু আলাইকুম। দয়া করে উত্তর দিবেন। দয়া করে সাহায্য করুন। মাফ করে দিন। দয়া করে উত্তর দিন হুজুর।
কোনো ছেলে মেয়ে যদি রেস্টুরেন্টে বসে একে অপরকে বলে আমাকে বিয়ে করো, আর সে বললো, আচ্ছা বিয়ে করলাম।
বা একজন বললো - plz marry me. আর অপর জন যদি yes বলে।

এগুলা যদি রেস্টুরেন্টের কোনো লোক একই সময়ে, অন্য রোম থেকে  সিসি ক্যামেরা দিয়ে দেখে, বা পরে যদি শুনে যেহেতু এখন সিসি ক্যামেরা তে অডিও ভিডিও দুইটাই করা যায় তাহলে কি বিয়ে হয়ে যাবে তাদের?

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রহমানির রহিম।

জবাব,

বিবাহের ক্ষেত্রে অন্যতম একটি শর্ত হলোঃ

ইজাব ও কবুলটি বলতে হবে দুইজন প্রাপ্ত বয়স্ক মসলিম পুরুষ বা একজন পুরুষ ও দুইজন মহিলার সামনে।

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ

وَ اسۡتَشۡہِدُوۡا شَہِیۡدَیۡنِ مِنۡ رِّجَالِکُمۡ ۚ فَاِنۡ لَّمۡ یَکُوۡنَا رَجُلَیۡنِ فَرَجُلٌ وَّ امۡرَاَتٰنِ مِمَّنۡ تَرۡضَوۡنَ مِنَ الشُّہَدَآءِ

আর তোমরা তোমাদের পুরুষদের মধ্য হতে দু’জন সাক্ষী রাখ, অতঃপর যদি দু’জন পুরুষ না হয় তবে একজন পুরুষ ও দু’জন স্ত্রীলোক যাদেরকে তোমরা সাক্ষী হিসেবে পছন্দ কর। (সুরা বাকারা-২৮২)

হাদীস শরীফে এসেছেঃ

قوله صلى الله عليه وسلم : ( لا نكاح إلا بولي وشاهدي عدل ) رواه البيهقي من حديث عمران وعائشة ، وصححه الألباني في صحيح الجامع (7557)  

বিয়ের আকদের সময় সাক্ষী রাখতে হবে। রাসুলুল্লাহ  সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, “অভিভাবক ও দুইজন সাক্ষী ছাড়া কোন বিবাহ নেই।” [তাবারানী কর্তৃক সংকলিত, সহীহ জামে (৭৫৫৮)]।

আরো জানুনঃ  https://ifatwa.info/11771/

অডিও কল ভিডিও কল এর মাধ্যমে বিবাহ সংগঠিত হবে না। বিস্তারিত জানতে..........

(চন্দ আহম আচরী মাসাঈল-২৩০;-দারুল উলূম দেওবন্দের ইফতা বিভাগ কর্তৃক ১৪৩৩হিঃ মোতাঃ২০১২ ইং তে প্রকাশিত)

আল্লামা ইবনে আবেদীন শামী রাহ বলেনঃ

(قَوْلُهُ: اتِّحَادُ الْمَجْلِسِ) قَالَ فِي الْبَحْرِ: فَلَوْ اخْتَلَفَ الْمَجْلِسُ لَمْ يَنْعَقِدْ، ----إلي ان قال-----

وَلَوْ عَقَدَا وَهُمَا يَمْشِيَانِ أَوْ يَسِيرَانِ عَلَى الدَّابَّةِ لَا يَجُوزُ،

স্বামী-স্ত্রী উভয়ের ইজাব-কবুলের মজলিস এক হতে হবে।যদি মজলিস ভিন্ন হয় তাহলে বিবাহ সংগঠিত হবে না।প্রসঙ্গক্রমে আলোচনার এক পর্যায়ে তিনি বলেনঃস্বামী-স্ত্রী দু-জন যদি হাটতে হাটতে ইজাব-কবুল করেন,অথবা সওয়ারীর উপর সওয়ার হয়ে চলতে চলতে ইজাব-কবুল বলেনঃ তাহলেও বিবাহ সংগঠিত হবে না।(রদ্দুল মুহতার-৩/১৪;)

সাক্ষী উপস্থিত না থাকার ধরুণ বিবাহ সংগঠিত হবে না।(ফাতাওয়ায়ে উসমানী-মুফতী তাক্বী উসমানী-২/৩০৫;-"মাকতাবাতু মা'রিফুল কোরআন" করাচী, কর্তৃক১৪৩৩হিঃ-২০১২ইংরেজীে প্রকাশিত) বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/2679   

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই /বোন,

সাক্ষীর ক্ষেত্রে দুইজন প্রাপ্ত বয়স্ক মুসলিম পুরুষ বা একজন পুরুষ ও দুইজন মহিলা হতে হবে। বর কণের চেনা জরুরি নয়। মুখ দেখাও জরুরি নয়। তবে সাক্ষীগনকে ছেলে ও মেয়ের মাঝে ইজাব কবুলের বৈঠকেই উপস্থিত থাকতে হবে। সুতরাং প্রশ্নেল্লিখিত ছুরতে উক্ত ছেলে ও মেয়ের মাঝে বিবাহ সহিহ হবে না। কারন, তাদের মাঝে কোন সাক্ষী ছিল না। যদিও সিসিক্যামেরাতে তাদের ইজাব কবুল শুনা গেছে কিন্তু এটি বিবাহ সহিহ হওয়ার জন্য যথেষ্ট নয়। স্বশরীরে সাক্ষীগণের উপস্থিত থাকা জরুরী।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by (2 points)
আসসালামু আলাইকুম হুজুর। হুজুর একটু যদি বলতেন হুজুর। প্রশ্নে লিখতে ভুলে গিয়েছিলাম হুজুর। 
যেহেতু রেস্টুরেন্টে বসে একে অপরে বলতেছিল এসব, ( একজন বললো plz marry me, আর একজন বললো yes) আর সিসি ক্যামেরা দিয়ে যদি অন্য রুম থেকে শুনে থাকে রেস্টুরেন্টের লোক তাদের কথা,  তাহলে কি এখানে এক মজলিস ধরা হবে হুজুর? এভাবে কি বিয়ে হবে? মন থেকে সন্দেহ যাচ্ছে না হুজুর।   দয়া করে বলেন হুজুর। মাফ করে দেন হুজুর। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...