আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
171 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (36 points)
১/ইমাম যদি জারজ সন্তান হয় তাহলে তার পিছনে কি নামাজ পড়লে নামাজ হবে?এই প্রশ্ন টা একজন করেছিলো।

২/ এক বোনের বান্ধুবী হিন্দু।তার বাবা একজন পুরোহিত।তাদের মূর্তির জন্য যে কাজল/আলতা ইউস করে সেই আলতা আর কাজল তাকে গিফট করেছে।এটা ইউস করা কি তার জন্য জায়েজ হবে?

৩/এক বোনের ডিভোর্স হয়েছে কিছুদিন আগে।সে বার বার স্বপ্নে দেখতেছে তার সিজারে ছেলে হয়েছে।এখন সে ভয় পাচ্ছে।এটার কি কোনো মানে আছে?

৪/কাচের চুড়ি/রেশমি চুড়ি পড়া কি জায়েজ?

আওয়াজ করে এমন কিছু পরা নাকি জায়েজ নাই তাহলে আমি যদি একসাথে ৩;৪ টা সোনার চুড়ি পরি সেক্ষেত্রে ও তো হালকা ঝন ঝন আওয়াজ হতে পারে।সেক্ষেত্রে?

আর কাচের চুড়ি পরা নাহায়েজ হলে সেটা কেন?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ- 
بسم الله الرحمن الرحيم


(০১)
হাদীস শরীফে এসেছেঃ- 

عَن أَبِي مَسْعُودٍ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «يَؤُمُّ الْقَوْمَ أَقْرَؤُهُمْ لِكِتَابِ اللَّهِ فَإِنْ كَانُوا فِي الْقِرَاءَةِ سَوَاءً فَأَعْلَمُهُمْ بِالسُّنَّةِ فَإِنْ كَانُوا فِي السُّنَّةِ سَوَاءً فَأَقْدَمُهُمْ هِجْرَةً فَإِنْ كَانُوا فِي الْهِجْرَةِ سَوَاءً فَأَقْدَمُهُمْ سِنًّا وَلَا يَؤُمَّنَّ الرَّجُلُ الرَّجُلَ فِي سُلْطَانِهِ وَلَا يَقْعُدْ فِي بَيْتِهِ عَلَى تَكْرِمَتِهِ إِلَّا بِإِذْنِهِ»

আবূ মাস্’ঊদ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেছেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেনঃ জাতির ইমামতি এমন লোক করবেন, যিনি আল্লাহর কিতাব সবচেয়ে উত্তম পড়তে পারেন। উপস্থিতদের মাঝে যদি সকলেই উত্তম ক্বারী হন তাহলে ইমামতি করবেন ঐ লোক যিনি সুন্নাতের ব্যাপারে সবচেয়ে বেশী জানেন। যদি সুন্নাতের ব্যাপারে সকলে সমপর্যায়ের জ্ঞানী হন তবে যে সবার আগে হিজরত করেছেন। হিজরত করায়ও যদি সবাই এক সমান হন। তাহলে ইমামাত করবেন যিনি বয়সে সকলের চেয়ে বড়। আর কোন লোক অন্য লোকের ক্ষমতাসীন এলাকায় গিয়ে ইমামতি করবে না এবং কেউ কোন বাড়ী গিয়ে যেন অনুমতি ছাড়া বাড়ীওয়ালার আসনে না বসে।
(মুসলিম ৬৭৩, আবূ দাঊদ ৫৮২, আত্ তিরমিযী ২৩৫, নাসায়ী ৭৮০, ইবনু মাজাহ্ ৯৮০, আহমাদ ১৭০৬৩, সহীহ আল জামি‘ ৩১০৪।)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
জারজ সন্তান যদি আলেম,নেককার,মুত্তাকী,ইমামতির যোগ্য হয়ে থাকে,সেক্ষেত্রে তার পিছনে নামাজ পড়া জায়েজ আছে।  মাকরুহ হবেনা।

فتاوی شامی (الدر المختار ورد المحتار) :

"(وولد الزنا) هذا إن وجد غيرهم وإلا فلا كراهة بحر بحثًا.

(قوله: و ولد الزنا) إذ ليس له أب يربيه و يؤدبه و يعلمه فيغلب عليه الجهل بحر، أو لنفرة الناس عنه (قوله: هذا) أي ما ذكر من كراهة إمامة المذكورين (قوله: إن وجد غيرهم) أي من هو أحق بالإمامة منهم (قوله: بحر بحثًا) قد علمت أنه موافق للمنقول عن الاختيار وغيره."

(کتاب الصلوۃ، باب الامامۃ، ج:1، ص:562، ط:ایج ایم سعید)
সারমর্মঃ-
জারজ সন্তানের যদি লালনপালনের জন্য বাবা না থাকে,যে তাকে লালনপালন করবে,আদপব শিখাবে,সেক্ষেত্রে জাহালত প্রবল হবে,এবং তার হতে মানুষের ঘৃণা আসবে,সুতরাং এমতাবস্থায় ইমামতের হকদার অন্য কেউ সেখানে থাকলে তার পিছনে নামাজ মাকরুহ হবে। অন্যথায় মাকরুহ হবেনা।

(০২)
উক্ত কাজল/আলতায় যেহেতু নাপাক কোনো বস্তুর মিশ্রণ নেই,সুতরাং সেই কাজল/আলতা ব্যবহার করা উক্ত বোনের জন্য জায়েজ হবে। 

(০৩)
তার বিবাহ হবে,এবং বিবাহ পরবর্তী তার সন্তান হবে,এদিকেই উক্ত স্বপ্নের ইশারা রয়েছে। 

(০৪)
জায়েজ আছে।
তবে চুরি পরিহিতা অবস্থায় গায়রে মাহরাম পুরুষদের সামনে গেলে সেক্ষেত্রে পূর্ণ পর্দার পাশাপাশি চুরি যেনো দৃশ্যমান না হয়,এবং একাধিক চুড়ি পরিধানের ক্ষেত্রে যেনো বাজনা না হয়,সেদিকে সর্বোচ্চ খেয়াল রাখতে হবে।

কেননা এতে পুরুষ গন আকৃষ্ট হয়,যাহা জায়েজ নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...