আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
118 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (7 points)
Assalamu alaikum... amr prosogulo hsse
1. ami hall e thaki... amadr meyedr hall e akta namaz room ase... amr jnne room e namaz pora beshi vlo hbe nki namaz room e giye pora vlo hbe???knta beshi vlo hbe
2.namaz er shes boithok e tashahud porleo mjhe mjhe mne thake na j porsi ki na tai abr shes e tashahud pori ai vabe porle ki namaz hbe nki amr sndeho thakle amake shahu sijda dte hbe r abr first theke tashahud r baki sura porte hbe??

3.namaz er somy j sura amra pori ta ki tan diye porte hbe???
4.amr roommate jokhn namaz pore ba onno amol kre tokhn amr sojjo hoy na blte amr kase mne hoy j she onk beshi agay jasse... amr mddhe ak dhoron er hingsa kaj kre...kintu ami airokm cinta ba hingsa krte chai na trpro kno jni na cole ashe...ami cinta kri j airokm vabbo na tao mathay ashe....ai cinta ki khub boro gunah er mddhe pore r somadhan ki???

1 Answer

0 votes
by (719,720 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) যেখানে পর্দার এহতেমাম বেশী হবে, সেখানেই নামায পড়বেন।কেননা মেয়েদের জন্য এমন স্থানে নামায পড়া উত্তম যেখানে পর্দার এহতেমাম থাকবে।

(২)
তাশাহুদ পড়েছেন কি না? এ নিয়ে সন্দেহ হলে, গভীর মনযোগ সহকারে চিন্তা করবেন।তারপর যেদিকে মন বেশী সায় দিবে, সেই অনুযায়ী নামায সমাপ্ত করবেন।এই গভীরভাবে চিন্তা করতে যেয়ে যদি তিন তাসবিহ পরিমাণ সময় অতিবাহিত হয়ে যায়, তাহলে সাহু সিজদা দিতে হবে।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1797


(৩) জ্বী, টান দিয়ে পড়াই উত্তম। তাজবীদ সহকারে পড়াই উত্তম ও মুস্তাহাব।

(৪)
অন্যজন আমলের ক্ষেত্রে আগাইয়া যাচ্ছে, আমাকেও আমল করতে হবে, এমন চিন্তা নিন্দনীয় নয় বরং প্রশংসনীয়। তবে অন্য আমল কম হোক, সেই চিন্তা করা যাবে না, এটা তখন হিংসার পর্যায়ে চলে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (719,720 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...