আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
86 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (7 points)
আসসালামু আলাইকুম। আমি কেকের ব্যবসা করি। এখন জন্মদিন উপলক্ষে কেক বিক্রি করা কি জায়েজ হবে যদি কেকের উপরে আমি হ্যাপি বার্থডে কথাটি না লিখে শুধু মানুষের নাম লিখি। আর কোন কোন দিবস উপলক্ষে কেক বিক্রি করা জায়েজ হবে না তা জানাবেন যেমন: বিবাহ বার্ষিকী, টিচার্স ডে, মেহেদী নাইট, ভ্যালেন্টাইন ডে, বিয়ে উপলক্ষে ইত্যাদি দিবস গুলোর মধ্যে কোন কোন ক্ষেত্রে কেক বিক্রি করা জায়েজ হবে এবং যেগুলো জায়েজ হবে না সেসব ক্ষেত্রে উইশ না করে(কেকের উপরে কিছু না লিখে) বিক্রি করা যাবে কিনা???এমন যদি হয় বাসায় নিজেরা নিজেরা স্বামী স্ত্রী বাচ্চা জন্মদিন বা বিবাহ বার্ষিক এর দিন কোন ধরনের আনুষ্ঠানিকতা ছাড়া কেক অর্ডার করে সে ক্ষেত্রে কেক বিক্রি করা জায়েজ হবে? এমন কোন প্রতিষ্ঠান যেখানে নারী-পুরুষ চাকরি করে বা ফ্রী মিক্সিং পরিবেশে পুনর্মিলনের উপলক্ষে বা উদ্বোধনীর জন্য বা কোন ধরনের সেলিব্রেট করার জন্য কেক বিক্রি করা জায়েজ হবে? আমি কেকের ব্যবসাটি করতে চাচ্ছি এখন কিভাবে এবং কোন কোন উপলক্ষে কেক বিক্রি করলে গুনাহগার হবো না তা জানাবেন বিস্তারিত ইংশাআল্লাহ।

1 Answer

0 votes
by (690,480 points)
জবাবঃ- 
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم

গুনাহের কাজ যেমন নিজে করা জায়েজ নেই,গুনাহের কাজে সহযোগিতা করাও জায়েজ নেই।
গুনাহের কাজে সহযোগিতা করা গুনাহ করারই নামান্তর। 
বিধায় তাহা জায়েজ নেই।

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 

وَتَعَاوَنُوا عَلَى الْبِرِّ وَالتَّقْوَىٰ ۖ وَلَا تَعَاوَنُوا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ ۚ وَاتَّقُوا اللَّهَ ۖ إِنَّ اللَّهَ شَدِيدُ الْعِقَابِ [٥:٢] 

সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা। {সূরা মায়িদা-২}

হাদীস শরীফে এসেছেঃ- 

وَحَدَّثَنِي عَنْ مَالِك أَنَّهُ بَلَغَهُ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ مَا مِنْ دَاعٍ يَدْعُو إِلَى هُدًى إِلَّا كَانَ لَهُ مِثْلُ أَجْرِ مَنْ اتَّبَعَهُ لَا يَنْقُصُ ذَلِكَ مِنْ أُجُورِهِمْ شَيْئًا وَمَا مِنْ دَاعٍ يَدْعُو إِلَى ضَلَالَةٍ إِلَّا كَانَ عَلَيْهِ مِثْلُ أَوْزَارِهِمْ لَا يَنْقُصُ ذَلِكَ مِنْ أَوْزَارِهِمْ شَيْئًا

মালিক (রহঃ) বলেনঃ তাহার নিকট খবর পৌছিয়াছে যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ফরমাইয়াছেনঃ যেকোন আহবানকারী হিদায়াতের দিকে আহবান করিবে তবে তাহাকে তাহার অনুসরণকারীদের সমান পুণ্য দেওয়া হইবে। অনুসরণকারীদের পুণ্য হইতে বিন্দুমাত্র কম করা হইবে না। আর যেকোন আহবানকারী পথভ্রষ্টতার দিকে আহবান করিবে, তবে তাহার উপর অনুসরণকারীদের পাপসমূহের সমান পাপ বৰ্তাইবে। তাহাতে অনুসরণকারীদের পাপসমূহের এতটুকুও কম করা হইবে না।
(মুয়াত্তা মালিক ৪৯৬)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
জন্ম দিন সহ যেসব দিন/দিবস পালন করা জায়েজ নয় (বিবাহ বার্ষিকী, টিচার্স ডে, মেহেদী নাইট, ভ্যালেন্টাইন ডে,) সেসব দিন/দিবসকে কেন্দ্র করে কেক বানানো,তাহা বিক্রয় কোনোটিই জায়েজ নেই। এক্ষেত্রে হারাম কাজে সহযোগিতার গুনাহ হবে। 

যারা এসব দিবসের জন্য কেক ক্রয় করবে,তাদের কাছে কেকের গায়ে কোনো কিছু না লিখে বিক্রয় করাও জায়েজ নেই।

তবে কেকের গায়ে যদি এহেন কিছুই লেখা না থাকে, আর কে কোন উদ্দেশ্যে কেক ক্রয় করছে,সেটিও জানা না যায়,সেক্ষেত্রে বিক্রয়ের অনুমোদন রয়েছে।

তবে এক্ষেত্রে উলামায়ে কেরামদের মতবিরোধ রয়েছে। এ সংক্রান্ত বিস্তারিত জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...