আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
32 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (3 points)
আমার প্রথম প্রশ্ন
১. মোবাইল সার্ভিসিং করা কি জায়েজ? কারণ মোবাইল তো অনেকে খারাপ কাজেও ব্যবহার করে!

২. বেকার দ্বীনদার ভাইদের জন্য কাজ করে ইনকাম করার আপনাদের কোন পন্থা আছে কি? থাকলে কিভাবে?

৩. হালাল ভাবে ইনকাম করার কিছু আইডিয়া চাচ্ছি?

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

এমন প্রত্যেক জিনিস যা মানুষের সুবিধার্থে শুধু কল্যাণকর কাজে ব্যবহৃত হয়, তার সার্ভিসিং বা মেরামতের কাজ করা নিশ্চিতরূপে বৈধ। যেমন ফ্রিজ, এসি, রাইস কুকার ইত্যাদি এবং এর মাধ্যমে জীবিকা নির্বাহ করাও হালাল হবে। কেননা আল্লাহ বলেছেন,

هُوَ الَّذِیۡ خَلَقَ لَکُمۡ مَّا فِی الۡاَرۡضِ جَمِیۡعًا

 ‘তিনি পৃথিবীর সব কিছুই তোমাদের জন্য সৃষ্টি করেছেন’ (সূরা আল-বাক্বারাহ : ২৯)।

রাসূল () বলেছেন, احْرِصْ عَلَى مَا يَنْفَعُكَযা তোমার জন্য কল্যাণকর তা অর্জনে তুমি আগ্রহী হও’ (মুসলিম-২৬৬৪; ইবনু মাজাহ, হা/৭৯, ৪১৬৮)।

দ্বিতীয়তঃ এমন প্রত্যেক জিনিস যা হারাম কাজে ব্যবহৃত হয় অথবা হালালের তুলনায় হারাম কাজে ব্যবহৃত হওয়ার পরিমাণটাই বেশি। সেই সমস্ত জিনিস তৈরি করা, মেরামত করা ও ক্রয়-বিক্রয় করা সবই হারাম’ (ফাতাওয়া আল-লাজনা আদ-দায়িমাহ, ১৩/১০৯ পৃ.)।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

১. উক্ত পেশা হালাল। কারণ এই পণ্যগুলো মৌলিকভাবে হালাল। এগুলোর ভালো-মন্দ নির্ভর করে ব্যবহারকারীর তাক্বওয়া বা আল্লাহভীতির উপর। এক্ষণে ব্যবহারকারীগণ যদি অন্যায় কাজে ব্যবহার করেন তবে পাপ তাদের উপরেই বর্তাবে, বিক্রেতার উপর নয়। মহান আল্লাহ বলেন,

وَ لَا تَزِرُ وَازِرَۃٌ وِّزۡرَ اُخۡرٰی ۚ

কেউ কারো পাপের বোঝা বহন করবে না’ (আন‘আম ৬/১৬৪)।

তবে উত্তম হলো জীবিকা নির্বাহের জন্য এর চেয়ে উত্তম পেশা গ্রহণ করা।

২-৩. আপাতত আমাদের নিকট কোন পেশা নেই যা আপনাকে শেয়ার করা যাবে বা আপনার ব্যাপারে ফিকির করা যাবে। তবে আপনি হালাল যেকোন পেশা গ্রহণ করতে পারেন। সবচেয়ে উত্তম হয় যদি আপনি কোন ব্যবসা করতে পারেন। কারণ, এটি সুন্নাহ। এতে আল্লাহ তায়ালা প্রচুর বরকত দান করে থাকেন। এছাড়া আপনি আপনার স্থানীয় কোন আলেমের পরামর্শে উপার্জনের পথ বেঁচে নিতে পারেন ইনশাআল্লাহ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...