আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
97 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (23 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহ,

১) একটা ফোন কেনা প্রয়োজন সেক্ষেত্রে বাজেট অনুযায়ী টেকনোর একটা ফোন বেশ ভালো দেখেছি। বাজেট রেঞ্জ এর মধ্য আর কি। অন্য ব্রান্ড দেখেছি অই রেঞ্জ এ,, বাট সব দিক দিয়ে মানে অভারঅল টেকনো ব্রান্ড এর টা ভালো  হবে।যেহেতু লং লাস্টিং + রেগুলার ইউজ এর জন্য নেয়া হবে সব ভেবে নেয়া আর কি। এখন এটা দেখলাম ইজ্রাইলি ব্রান্ড।এক্ষেত্রে কি করণিয়?

২) হজ্জ এর যে কাপড় চোপড় থাকে সেগুলা দিয়ে কি হিজাব,সেলোয়ার বানানো যাবে? সেগুলা অনেক আগের আরও ৩ বছর এর বেশি।(বলেছি রেখে দাও কাফনে অনেকে হজ্জ এর টা পরায়।কিন্তু আমার আম্মু বলে তখন ত নতুন টাই বেশি প্রাধান্য দেয়। (কাপড় আব্বুর) আব্বুকে না বলে বানালে বা বানানো কি ঠিক হবে?.

৩) ইস্রাইলিদের শ্যাম্পুর বিকল্প,ময়েশ্চারাইজার এর বিকল্প মানে মধ্যম রেঞ্জ এর যেগুলা সেগুলার বিকল্প না পেলে কি করনীয়। বিডির প্রডাক্ট খুব ই কম এবং তুলনামুলক ভালোও হয় না।বাকি গুলা ইন্ডিয়ান প্রডাকট বেশি।এক্ষেত্রে কি করনীয়?যেগুলো সম্ভব বয়কট করেছি।আলহামদুলিল্লাহ।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
সাধারণত হারবি কাফির তথা মুসলমানদের সাথে যুদ্ধরত কাফির সাথে ব্যবসাবাণিজ্য জায়েয।তবে বিশেষ হেকমতে কাফিরদেরকে অার্থিক ক্ষতিগ্রস্ত করার নিয়তে পণ্য বর্জন করা ভালো উত্তম। এবং এতেকরে সওয়াবের আশাও করা যায়।

لما في الفتاوی الهندیه :
"لا بأس بأن يكون بين المسلم والذمي معاملة إذا كان مما لا بد منه كذا في السراجية."
(کتاب الکراہیۃ،الباب الخامس عشرفی الکسب،ج5،ص348،ط؛دار الفکر)


وفى الدر المختار وفى حاشیہ ابن عابدین :
"(ولم نبع) في الزيلعي يحرم أن نبيع (منهم ما فيه تقويتهم على الحرب) كحديد وعبيد وخيل (ولا نحمله إليهم ولو بعد صلح) ؛ لأنه عليه الصلاة والسلام نهى عن ذلك وأمر بالميرة وهي الطعام والقماش فجاز استحسانا.
(کتاب الجھاد،ج4،ص134،ط؛سعید)

وفى امداد الفتاوی :
الجواب؛کافر ہونے کی تو کوئی وجہ نہیں اور بلکہ بیع ناجائز بھی نہیں،لیکن افضل یہی ہے بشرط یہ ہے کہ اپنا ضرر اور اتلاف مال نہ ہو ورنہ افضل کیا جائز بھی نہیں ہے۔فقط“
(کتاب البیوع،ج3،ص99،ط؛مکتبہ دار العلوم)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
টেকনো ব্রান্ডের চেয়ে ভালো মানের মুবাইল না পেলে উক্ত ব্রান্ডের মুবাইল আপনি ক্রয় করতে পারবেন।

(২)
হজ্বের কাপড় ব্যবহার করতে পারবেন।তবে অবশ্যই পিতার অনুমতি সাপেক্ষে।কেননা এটার মালিক তো পিতা।

(৩)
ইস্রাইলিদের শ্যাম্পুর বিকল্প,ময়েশ্চারাইজার এর বিকল্প না পেলে এগুলোও ব্যবহার করা যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...