আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
67 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (7 points)
আসসালামু আলাইকুম। বর্তমানে প্যালেস্টাইন ও ইসরাইলের যুদ্ধে একটা ব্যাপার জানতে পারি  যে ইহুদীদের cursh of 8decade নামে একটা অভিশাপ আছে অর্থাৎ ৮ দশক এর বেশি ইহুদিদের কোন রাষ্ট্র টিকবে না। এর আগেও নাকি এর সত্যতা পেয়েছে ৮ দশকের বেশি ইহুদিদের কোন রাষ্ট্র টেকেনি। এটা ইহুদিদের ধর্মগ্রন্থে লেখা আছে। এটাতো আমাদের কোন ধর্মগ্রন্থ না এটা ওরা নিজেদের মতো করে বানিয়ে নিয়েছে এই গ্রন্থ যেটা ইহুদীদের অনেক পণ্ডিতরা লিখেছিল তাহলে উনাদের কথামতো এটা মিলে যায় কিভাবে। যে সত্যি সত্যি আর দশকের বেশি কোন ইহুদি রাষ্ট্র টিকে না।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
بِئْسَمَا اشْتَرَوْا بِهِ أَنفُسَهُمْ أَن يَكْفُرُوا بِمَا أَنزَلَ اللَّهُ بَغْيًا أَن يُنَزِّلَ اللَّهُ مِن فَضْلِهِ عَلَىٰ مَن يَشَاءُ مِنْ عِبَادِهِ ۖ فَبَاءُوا بِغَضَبٍ عَلَىٰ غَضَبٍ ۚ وَلِلْكَافِرِينَ عَذَابٌ مُّهِينٌ
যার বিনিময়ে তারা নিজেদের বিক্রি করেছে, তা খুবই মন্দ; যেহেতু তারা আল্লাহ যা নযিল করেছেন, তা অস্বীকার করেছে এই হঠকারিতার দরুন যে, আল্লাহ স্বীয় বান্দাদের মধ্যে যার প্রতি ইচ্ছা অনুগ্রহ নাযিল করেন। অতএব, তারা ক্রোধের উপর ক্রোধ অর্জন করেছে। আর কাফেরদের জন্য রয়েছে অপমানজনক শাস্তি।(সূরা বাকারা-৯০)

তাফসীরে বাগাবীতে বর্ণিত রয়েছে,
{وباءوا بغضب} أي رجعوا بغضب.
তারা আল্লাহর ক্রোধকে সাথে নিয়ে জমিনের মধ্যে একপ্রান্ত থেকে অপর প্রান্তে ঘোরাফেরা করবে।

আল্লাহ তা'আলা বলেন,
ضُرِبَتْ عَلَيْهِمُ الذِّلَّةُ أَيْنَ مَا ثُقِفُوا إِلَّا بِحَبْلٍ مِّنَ اللَّهِ وَحَبْلٍ مِّنَ النَّاسِ وَبَاءُوا بِغَضَبٍ مِّنَ اللَّهِ وَضُرِبَتْ عَلَيْهِمُ الْمَسْكَنَةُ ۚ ذَٰلِكَ بِأَنَّهُمْ كَانُوا يَكْفُرُونَ بِآيَاتِ اللَّهِ وَيَقْتُلُونَ الْأَنبِيَاءَ بِغَيْرِ حَقٍّ ۚ ذَٰلِكَ بِمَا عَصَوا وَّكَانُوا يَعْتَدُونَ
আল্লাহর প্রতিশ্রুতি কিংবা মানুষের প্রতিশ্রুতি ব্যতিত ওরা যেখানেই অবস্থান করেছে সেখানেই তাদের ওপর লাঞ্ছনা চাপিয়ে দেয়া হয়েছে। আর ওরা উপার্জন করেছে আল্লাহর গযব। ওদের উপর চাপানো হয়েছে গলগ্রহতা। তা এজন্যে যে, ওরা আল্লাহর আয়াতসমূহকে অনবরত অস্বীকার করেছে এবং নবীগনকে অন্যায়ভাবে হত্যা করেছে। তার কারণ, ওরা নাফরমানী করেছে এবং সীমা লংঘন করেছে।(সূরা আলে ইমরান-১১২)

তাফসীরে কুরতুবিতে বর্ণিত রয়েছে,
وباءوا بغضب من الله أي رجعوا . وقيل احتملوا 
তারা আল্লাহর ক্রোধকে সাথে নিয়ে জমিনের মধ্যে একপ্রান্ত থেকে অপর প্রান্তে ঘোরাফেরা করবে।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মুফতী শফি রাহ মাঅা'রিফুল কুরআন গ্রন্থে সূরা আলে ইমরানের ১১২ নং আয়াতের তাফসীরে লিখেন, ইহুদীরা জমিনের কোথাও স্থায়ীভাবে বসবাস করতে পারবে না বরং এক স্থান থেকে অন্য স্থানে ঘোরাঘুরি করবে। এবং তাদের অন্তর সর্বদা মিসকিনের মতই কাঙ্গাল ও ফকির থাকবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...