আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
174 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (3 points)

১. খালিদ বিন ওয়ালিদ কোন যুদ্ধে একাই ১০,০০০ মানুষকে(সংখ্যা টা স্পষ্টত মনে নেই, কিন্তু অনেক বেশি সংখ্যাটা; এবং খালিদ বিন ওয়ালিদ একাই) নিহত করেন?

২. খাদিজা (রা:) এবং রাসুল(স.) এর যখন বিয়ে হয় তখন খাদিজা(রা.) এর বাবা খুওয়াইলিদ ইবনে আসাদ কি জীবিত ছিলেন? নাকি তার চাচা তার বিবাহ পড়িয়েছেন?

৩. এই হাদিস কি সহিহ? আর সহিহ না হলে সঠিক তথ্যটি কি?

হাম্মাদের ধারণানুপাতে ইবনে আব্বাস থেকে বর্ণিত। রাসূলুল্লাহ() খাদিজা রাদিয়াল্লাহু আনহার ব্যাপারে উল্লেখ করেছেন যে, তার পিতা তাকে বিবাহ করার প্রতি উৎসাহ প্রদান করতেন। তাই তিনি কিছু খাবার ও পানীয় তৈরি করে তার পিতা ও কুরাইশের কিছু লোককে দাওয়াত করলেন। তারা খাওয়া-দাওয়া করলেন এবং মাতাল হওয়া পর্যন্ত (মদ) পান করলেন।

তারপর খাদিজা রাদিয়াল্লাহু আনহা তার বাবাকে বললেন: মুহাম্মদ বিন আবদুল্লাহ আমাকে বিয়ে করতে চান তাই আমাকে তার সাথে বিয়ে দিয়ে দিন। তার বাবা তাকে মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সাথে বিবাহ দিয়ে দেন। তারপর খাদিজা রাদিয়াল্লাহু আনহা তার বাবার গায়ে কিছু সুগন্ধি লাগিয়ে দেন এবং তাকে একটি হুল্লা (জামা) পরিয়ে দেন, কারণ প্রথা অনুযায়ী বিয়েতে তারা তাদের বাবাদের জন্য এটিই করত।

যখন সে নেশা থেকে সেরে উঠল, তখন সে দেখতে পেল যে সে সুগন্ধি এবং একটি হুল্লা পরে আছে। সে বললো: আমার কি হয়েছে, এটা কি? খাদিজা রাদিয়াল্লাহু আনহা বললেন: তুমি আমাকে মুহাম্মাদ বিন আবদুল্লাহর সাথে বিবাহ দিয়েছ। সে বলল: আমি তোমাকে আবু তালিবের ইয়াতীমের সাথে বিয়ে দিয়েছি? কখনো না!

খাদিজা রাদিয়াল্লাহু আনহা বলেন: কুরাইশদের সামনে বোকা সাজতে এবং একথা বলতে তোমার লজ্জা করবে না যে তুমি মাতাল ছিলে? খাদিজা রাদিয়াল্লাহু আনহা তার বাবা রাজি হওয়া পর্যন্ত তার বাবাকে বুঝাতে থাকলেন। 

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)খালিদ বিন ওয়ালিদ রাযি ১০০ এর উপরে ইসলামের জন্য যুদ্ধ করেছেন।মুতার যুদ্ধে ৯ টি তরবারি ভেঙ্গেছেন।যদ্ধরুণ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' উনাকে সাইফুল্লাহিল মাসলুল( আল্লাহর নাঙ্গা তরবারি) উপাধি দিয়েছিলেন।তবে  ১০,০০০ মানুষকে নিহত করেন, এমন কোনো খবর আমাদের জানা নেই।

(২) খাদিজা (রা:) এবং রাসুল(স.) এর যখন বিয়ে হয় তখন খাদিজা(রা.) এর বাবা খুওয়াইলিদ ইবনে আসাদ জীবিত ছিলেন না। তার চাচা তার বিবাহ পড়িয়েছিলেন।

মুহাম্মাদ ইবনে উমার রহি. বলেন,
فهذا كله عندنا غلط ووهل والثبت عندنا المحفوظ عن اهل العلم ان اباها خويلد بن اسد مات قبل الفجار وان عمها عمرو بن اسد زوجها رسول الله صلي الله عليه وسلم
অর্থাৎ (মদ খাইয়ে বাবাকে মাতাল করে খাদিজা রা. মুহাম্মাদ সা. কে বিবাহ করেছেন বলে প্রচারিত) তথ্যটি পুরোটাই ভুল এবং দূর্বল মত। কিন্তু ইলামায়ে কেরামের কাছে প্রমাণিত বিষয় হলো, তাঁর পিতা খুয়াইলিদ ইবনে আসাদ ফিজার যুদ্ধের আগেই মৃত্যুবরণ করেছিলেন। আর রাসুলুল্লাহ’র সা. সাথে খাদিজার রা. বিবাহ  তাঁর চাচা আমর ইবনে আসাদ দিয়েছিলেন।
সূত্র: তাবাকাতে ইবনে সা’দ, খ. ১ পৃ. ১০৬ তারিখুল ইসলাম, খ. ২ পৃ. ৬৫


(৩) উক্ত ঘটনা বিশুদ্ধ নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...