আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
63 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (33 points)
আসসালামুয়ালাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়াবারকাতুহ্,
উস্তাদজী,

১.একটা ফেসবুক এর একটা ইসলামিক ভিডিও ডাউনলোড করেছি, সেটা ডাউনলোড করতে একটা এপস প্রয়োজন হয়েছে ফেসবুক ভিডিও ডাউনলোডার , ঐ এপস দিয়ে ডাউনলোড করতে গেলে একটা পসা ভিডিও এড আসে কয়েক সেকেন্ড এর ওটা দেখা লাগে বা ক্রস করা যায়, ওটা ক্যানসেল করে বা ক্রস করে তার পরে ভিডিও ডাউনলোড করেছি এতে কি আমার গোনাহ হবে?

২.আমি স্বপ্নে দেখি যে, আমি মাদ্রাসায়  যাওয়ার সময়, যে রাস্তা দিয়ে যাই, সেখানে এক হিন্দু বাড়ি থেকে আমাদের দুধ কিনে, তো আমি ওই বাড়ির এক মহিলা কে বলতেছি, আমি বাড়ি যাচ্ছি, দুধ দেন, এখন ওই মহিলা আমার সাথে আমাদের বাড়ি তে আসবে। আমি নিয়ে আসছি তাকে, তো আসার পর সে নামাজ পড়েছে, পরে বিকেলে যখন আছড়ের সালাতের সময় হয়েছে, আমি ওযু করতেছি, ওই মহিলাও, ওযু করতেছে, আমি তাকে বলেছি আপনি তো মুসলিম হন নাই, আপনার এসব নামাজ হবে না। আমি কান্না করতেছি আর বলতেছি আপনি মুসলিম হন। আজাব সম্পর্কে বলতেছি। স্বপ্নের মধ্যেই আমার দুই বোনকে স্বপ্নের কথা বলতেছি।আর বলতেছি, রবের নিকট সব সময় দোয়া করা হয়, রব যেন আমাকে অন্যের হিদায়েতের উসিলা বানান।

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ- 
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم


(০১)
ওয়াবিসা ইবনে মা'বাদ রাযি থেকে বর্ণিত,
ﻭﻋﻦ ﻭﺍﺑﺼﺔَ ﺑﻦِ ﻣَﻌْﺒِﺪٍ  ﻗَﺎﻝَ : ﺃَﺗَﻴْﺖُ ﺭﺳﻮﻝَ ﺍﻟﻠَّﻪ ﷺ ﻓَﻘَﺎﻝَ : « ﺟِﺌْﺖَ ﺗﺴﺄَﻝُ ﻋﻦِ ﺍﻟﺒِﺮِّ؟ » ﻗُﻠْﺖُ : ﻧَﻌَﻢْ، ﻓَﻘَﺎﻝَ : « ﺍﺳْﺘَﻔْﺖِ ﻗَﻠْﺒَﻚَ، ﺍﻟﺒِﺮُّ : ﻣَﺎ ﺍﻃْﻤَﺄَﻧَّﺖْ ﺇِﻟَﻴْﻪِ ﺍﻟﻨَّﻔْﺲُ، ﻭﺍﻃْﻤَﺄَﻥَّ ﺇِﻟَﻴْﻪِ ﺍﻟﻘَﻠْﺐُ، ﻭﺍﻹِﺛﻢُ : ﻣَﺎ ﺣﺎﻙَ ﻓﻲ ﺍﻟﻨَّﻔْﺲِ، ﻭﺗَﺮَﺩَّﺩَ ﻓِﻲ ﺍﻟﺼَّﺪْﺭِ، ﻭﺇِﻥْ ﺃَﻓْﺘَﺎﻙَ ﺍﻟﻨَّﺎﺱُ ﻭَﺃَﻓْﺘَﻮﻙَ » ﺣﺪﻳﺚٌ ﺣﺴﻦٌ، ﺭﻭﺍﻩُ ﺃﺣﻤﺪُ ﻭﺍﻟﺪَّﺍﺭﻣِﻲُّ ﻓﻲ " ﻣُﺴْﻨَﺪَﻳْﻬِﻤﺎ ."
তিনি বলেন,আমি রাসূলুল্লাহ সাঃ এর নিকট গেলাম।রাসূলুল্লাহ সাঃ আমাকে বললেন,তুমি কি নেকীর কাজ সম্পর্কে জিজ্ঞাসা করার জন্য এসেছ?আমি বললাম জ্বী হ্যা, ইয়া রাসূলাল্লাহ!
তখন তিনি আমাকে বললেন,তুমি তোমার অন্তরের নিকট ফাতওয়া জিজ্ঞাসা করো।নেকি হল সেটা যার উপর অন্তর প্রশান্তিবোধ করে,এবং যে জিনিষের উপর অন্তর শান্ত থাকে।আর গোনাহ হল সেটা,যা অন্তরে অশান্তি সৃষ্টি করে নাড়িয়ে দেয়,এবং অন্তরকে দ্বিধান্বিত করে ফেলে।যদিও উক্ত কাজ সম্পর্কে মুফতিগণ বৈধতার ফাতাওয়া প্রদাণ করুক না কেন। (মুসনাদে আহমদ-১৭৫৪৫)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
এক্ষেত্রে উক্ত এড এর মধ্যে যদি বাদ্য-বাজনা না থাকে (আপনি ছেলে হলে সেই এড এর মধ্যে যদি মেয়েদের ছবি না থাকে) সেক্ষেত্রে আপনার গুনাহ হবেনা।

উল্লেখ্য, এড আসা মাত্র তাহা ক্রস/ক্যানসেল করলে তাতে বাদ্য-বাজনা থাকলেও আপনার গুনাহ হবেনা। তবে সাথে সাথেই ক্রস/ক্যানসেল না করে ইচ্ছাকৃতভাবে বাদ্য-বাজনা শুনলে (বা আপনি ছেলে হলে সেই এড এর মধ্যে যদি মেয়েদের ছবি থাকলে তাহা  ইচ্ছাকৃতভাবে দেখলে)  আপনার গুনাহ হবে।

(০২)
আপনার উক্ত স্বপ্নটি বরকত পূর্ণ স্বপ্ন,আলহামদুলিল্লাহ। 

আপনি তাকে মুসলিম বানানোর জন্য যে কান্না করতেছিলেন,এর দ্বারা আপনার অন্তর যে দাওয়াত ভাবাপন্ন, তাহা বুঝা যায়।
আলহামদুলিল্লাহ। 

কোনো সমস্যা না থাকলে আপনি সেই মহিলাকে একদিন বাসায় এনে একদিন বুঝিয়ে ইসলামের দাওয়াত দিবেন,ইনশাআল্লাহ। 

প্রয়োজনে অমুসলিমদের দাওয়ার দেয়ার পদ্ধতি সংক্রান্ত বই গুলি পড়ে যোগ্যতা অর্জন করে রাখতে পারেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...