আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
141 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (3 points)

১।বাসার কাছে কোথাও যদি লাউডস্পিকারে গানবাজনা বাজতে থাকে, তাহলে যতক্ষণ গানবাজনা চলবে ততক্ষণ কি স্বাভাবিক ভাবে কাজকর্ম করা যাবে,যদিও কান দিয়ে গানবাজনার আওয়াজ ঢুকছে?

২।জামাআতে নামায পড়ার সময় যদি কোন ফরয রুকন ভুল করে ছুটে যায় তখন করণীয় কী?যেমন, ৩য় রাকাতে ইমাম যখন কিয়াম করছে বা দাড়িয়ে কিরাত পড়ছে তখন মুক্তাদি ভুল করে বৈঠকে বসে আছে,যখন ইমাম রুকুতে গেলো তখন তার ব্যাপারটা খেয়াল হলো।

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 

(০১)
প্রথমত কথা হলো এর প্রতিবাদ করতে হবে।

হযরত আবু সাঈদ খুদরী রাঃ থেকে বর্ণিত,

ﻋﻦ ﺃﺑﻲ ﺳﻌﻴﺪٍ ﺍﻟﺨُﺪْﺭِﻱِّ - ﺭَﺿِﻲَ ﺍﻟﻠﻪُ ﺗَﻌَﺎﻟَﻰ ﻋﻨﻪُ - ﻗﺎﻝَ : ﺳَﻤِﻌْﺖُ ﺭﺳﻮﻝَ ﺍﻟﻠﻪِ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﻳﻘُﻮﻝ" : ﻣَﻦْ ﺭَﺃَﻯ ﻣِﻨْﻜُﻢْ ﻣُﻨْﻜَﺮًﺍ ﻓَﻠْﻴُﻐَﻴِّﺮْﻩُ ﺑِﻴَﺪِﻩِ ، ﻓَﺈِﻥْ ﻟَﻢْ  ﻓَﺒِﻠِﺴَﺎﻧِﻪِ ، ﻓَﺈِﻥْ ﻟَﻢْ ﻳَﺴْﺘَﻄِﻊْ ﻓَﺒِﻘَﻠْﺒِﻪِ ، ﻭَﺫَﻟِﻚَ ﺃَﺿْﻌَﻒُ ﺍﻹِﻳﻤَﺎﻥِ "

নবীজী সাঃ বলেনঃ তোমাদের মধ্য থেকে কেউ যদি কোনো অন্যায় কাজ দেখে,তাহলে সে যেন তা হাত দিয়ে ,না পারলে মুখ দিয়ে এবং না পারলে সে যেন তা অন্তর দিয়ে গৃণা করে।এবং এটাই তার ঈমানের সর্বনিম্ন স্থর।(সহীহ মুসলিম-৭৩)

হ্যাঁ যদি সামর্থ্য না থাকলে মন দিয়ে ঘৃণা করতে হবে।

★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি আপনার নিষেধের পরও যদি তা বন্ধ সম্ভব না হয়,(বা আপনি কোনো ভাবেই কারো মাধ্যেম হলেও এটা বন্ধের আদেশ করার শক্তি না রাখেন,এবং মন দিয়ে পুরোপুরি ঘৃণা করেন,)  তাহলে এর দায়ভাড় আপনার উপর বর্তাবে না।কেননা আল্লাহ তা'আলা সামর্থ্যর অধিক দায়িত্ব কাউকে দেননা।

আল্লাহ তা'আলা বলেন,

لاَ يُكَلِّفُ اللّهُ نَفْسًا إِلاَّ وُسْعَهَا لَهَا مَا كَسَبَتْ وَعَلَيْهَا مَا اكْتَسَبَتْ

আল্লাহ কাউকে তার সাধ্যাতীত কোন কাজের ভার দেন না, সে তাই পায় যা সে উপার্জন করে এবং তাই তার উপর বর্তায় যা সে করে।(সূরা বাকারা-১৮৬)
.
তারা গান বাজনা বন্ধ না করলে আপনি আপনারা বাসার জানালা দরজা ইত্যাদি বন্ধ রেখে স্বাভাবিক ভাবে আপনার কাজ করে যাবেন।
এতে আপনার কোনো গুনাহ হবেনা। 
,
আরো জানুনঃ 
,
(০২)
শরীয়তের বিধান হলো ইমামের পিছনে মুক্তাদীর যদি ফরজ রুকন ভুল করে ছুটে যায়,তাহলে  স্বরন হওয়া মাত্র সে উক্ত রুকন আদায় করে ইমামের সাথে শরীক হবে।
উক্ত রুকন আদায় করার এটাই ছহীহ পদ্ধতি। 
,
অবশ্য কেহ যদি ইমামের সালাম ফিরানোর পর তার ছুটে যাওয়া রুকম আদায় করে,তাহলে নামাজ হয়ে যাবে,তবে তরতীব রক্ষা না করার কারনে সে গুনাহগার হবে।
,
এবং কোনো এক রুকন ছুটে গেলে পুরা রাকাত আদায় করার প্রয়োজন  নেই,শুধু ঐ রুকন আদায় করাই যথেষ্ট। 
,

বাহরুর রায়েক গ্রন্থে এসেছে
 
وفی البحر: وحکمہ أنہ یبدأ بقضاء ما فاتہ بالعذر ثم یتابع الإمام إن لم یفرغ، وھذا واجب لا شرط حتی لو عکس یصح؛ فلو نام فی الثالثة واستیقظ فی الرابعة فإنہ یأتي بالثالثة بلا قراء ة، فإذا فرغ منھا صلی مع الإمام الرابعة، وإن فرغ منھا الإمام صلاھا وحدہ بلا قراء ة أیضاً؛ فلو تابع الإمام ثم قضی الثالثة بعد سلام الإمام صح وأثم اھ، ومثلہ فی الشرنبلالیة وشرح الملتقی للباقاني (رد المحتار، کتاب الصلاة، آخر باب الإمامة، ۲:۳۴۵، ۳۴۶، ط: مکتبة زکریا دیوبند) ۔

সারমর্ম এক্ষেত্রে হুকুম হলো আগে ওযর বশত যেই রুকন ছুটে গিয়েছে, সেটা আদায় করা।
অতঃপর ইমামের আনুগত্য হয়ে বাকী নামাজ আদায় করা। 
  
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি আগে একাকী ৩য় রাকাতের কিয়াম করবেন।
যদি তাতে ইমাম রুকু থেকে উঠে যায়, আপনি একাকী রুকু করে ইমামের  সাথে শরীক হবেন।
দ্রুত করার চেষ্টা করবেন।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...