আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
122 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (2 points)
আসসালামু  আলাইকুম...
আমি ২০২০ সালে প্রাইভেট একটি শিক্ষা প্রতিষ্ঠানে বিএসসি তে ভর্তি হই... তখন আমার আব্বুর আমাকে পড়ানোর মতো এবিলিটি ছিলো... কিন্তু ভর্তি হওয়ার কয়েক মাস পর আমার আম্মুর ২ টা মেজর আর ১টা মাইনর স্ট্রোকের ফলে অবস্থা সংকটাপন্ন হয়ে যায়। তাও আম্মু সুস্থ (আলহামদুলিল্লাহ) হওয়ার পর আমাকে পড়া বন্ধ করতে দেয়নি।
কিন্তু আমার আব্বুর আমার পড়ার খরচ বহন করা সম্ভব হচ্ছিলো না। কিন্তু এই ৩.৫ বছর আমি কিছু কিছু টাকা দিয়ে আর এপ্লিকেশন করে আমার সেমিস্টার গুলো কমপ্লিট করেছি। এখন এই সেমিস্টারটাই আমার শেষ সেমিস্টার আর সামনের জানুয়ারিতে আমার ইন্টার্ন।
সব মিলিয়ে এই শেষ মুহূর্তে আমার ১-১.৫ লাখ টাকা প্রয়োজন যেটা আমি বা আমার পরিবার কোনোভাবেই ম্যানেজ করতে পারছি না... অনেক জায়গায় খুজ করেছি হালাল ভাবে (কর্যে হাসনাহ্) কিন্তু কেউ এত টাকা দিতে চায় না।।

এমতাবস্থায় আমার কিস্তি তুলা প্রয়োজন মনে হচ্ছে। যেখানে সুদ দিতে হবে। এখন আমি কি ভার্সিটির জন্য  এই টাকা কিস্তি নিতে পারবো? সুদসহ এই টাকাটা তুলা আমার জন্য কি জায়েজ হবে?।

বা এটা ছাড়া আর কোনো হালাল উপায় আছে কি?

এই বিষয়ে জানালে উপকৃত হতাম।

বি.দ্র. : আমি পুষ্টি ও খাদ্য প্রকৌশল  এর ছাত্রী। আর আমার আম্মু সুস্থ হওয়ার পর একটি বেসরকারি হসপিটাল চাকরী করে।

1 Answer

0 votes
by (715,680 points)


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
বিশিষ্ট হানাফি ফিকহ বিশারদ আল্লামা ইবনে নুজাইম লিখেন
ﻭَﻓِﻲ اﻟْﻘُﻨْﻴَﺔِ ﻭَاﻟْﺒُﻐْﻴَﺔِ: ﻳَﺠُﻮﺯُ ﻟِﻠْﻤُﺤْﺘَﺎﺝِ اﻻِﺳْﺘِﻘْﺮَاﺽُ ﺑِﺎﻟﺮِّﺑْﺢِ (اﻧْﺘَﻬَﻰ)
নিঃস্ব মুখাপেক্ষী মানুষের জন্য সুদের বিনিময়ে ঋণ গ্রহণ জায়েয।
আল-আশবাহ ওয়ান-নাযায়ের-১/৭৯;
বাহরুর রায়েক-৬/১৩৭;

সুদের মাধ্যমে ঋণ গ্রহণ হারাম। তবে জরুরত অনেক নিষিদ্ধ জিনিষকে প্রয়োজন পর্যন্ত সিদ্ধ/বৈধ করে দেয়। তাই যদি কারো অন্য কোনো উপায় না থাকে,শত চেষ্টা করেও কোনো উপায় বের করতে না পারে,তাহলে বিলাশীতা পরিহার করে স্বাভাবিক জীবন পরিচালনার জন্য  ইস্তেগফারের সাথে লোন নিতে পারবে, জায়েয রয়েছে।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/866

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কিন্তু আপনার বেলায় সেটা আপাতত প্রযোজ্য হবে কি না? এ নিয়ে সংশয় থেকে যাচ্ছে, কেননা লেখাপড়া করে আপনি কি করবেন? সেই প্রশ্নের জবাব যদি হয়, চাকুরী করা, তাহলে বর্তমান ফ্রিমিক্সিং পরিবেশে ঢালাওভাবে নারীদের চাকুরীর অনুমোদন শরীয়তে নেই। বরং খোরাকির কোনো ব্যবস্থা না থাকলে কেবল তখনই নারীদের জন্য চাকুরী অনুমোদনযোগ্য হয়ে থাকে। সুতরাং আপনার নিয়ত যদি ইসলাম ও মুসলমানের খেদমত হয়, এবং বিশেষ জরুরত ব্যতিত চাকুরীতে না যাওয়ার পাক্কা ইরাদা আপনার থাকে, তাহলে সুদের বিনিময়ে ঋণ গ্রহণ আপনার জন্য জায়েয হবে, নতুবা জায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...