আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
63 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (74 points)
১।টিভিতে হিন্দু ধর্মের লোকেরা কানতেছিলো কি কারনে বুঝতে পারিনাই জানার জন্য দেখতেছিলাম পরে   মনে হলো তাদের পুজা শেষ হয়ে গেছে কিনা তারপরও দেখতেছিলাম একটু সামান্য পরে মনে হলো আরে যদি শিরক হয় তারপর অন্যদিকে তাকাই একারনে কি ইমানের কোনো সমস্যা হবে কি।।
২।কেউ যদি শিরক করে ফেলে তার কি তওবা হবে।

৩।এক গ্রাম অন্য গ্রামের সাথে টাকা দিয়ে ক্রিকেট খেলে সেখানে আমি যদি টাকা না দিয়ে এমনিতেই শারিরীক সুস্থতা আর মানষিক শান্তির জন্য তাদের সাহায্য করার উদ্দেশ্য না এমনিতেই খেলতে ভালো লাগে। একারনে কি খেলা যাবে। খেললে কি কবিরা গুনাহ হবে।
৪।আমরা যে মাঠে খেলি সে মাঠ হিন্দুদের ছিলো তারা ৩০- ৪০ বছর ধরে তারা চলে গেছে  আর কেউ আসে নাই এখন কি সেই মাঠে খেলতে পারবো যদিও সরকার সে মাঠ নিয়ে যায় তবে এমনিতেই ফেলে রাখে।
৫।বিদ্যুৎের মেইন লাইন থেকে লাইন এনে আমরা যদি ক্রিকেট খেলি তাহলে কি সমস্যা হবে কি।
৬।একজন হুজুর বলছে নামাজের নিয়ত বাধার সময় দুনিয়াবি কাজ করা যাবে না সেটা বুঝতে পারিনি কি কি কাজ করা যাবে না। যদি কেউ জিহবা নারে আর হাত পা নারে তাহলে কি সমস্যা হবে।

1 Answer

0 votes
by (579,540 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) আপনি টিভি-ই দেখবেন না। টিভি দেখা কবিরা গোনাহ। কেউ টিভিতে পূজা দৃশ্য দেখে নিলে এদ্বারা ঈমানে কোনো সমস্যা হবে না। তবে তাকে অবশ্যই এগুলো পরিত্যাগ করে আল্লাহর কাছে ক্ষমা চাইতে হবে।

(২) শিরক করার পর তাওবাহ করে নিলে আল্লাহ অবশ্যই ক্ষমা করে দিবেন।

(৩)
মু'মিন একটি মুহুর্তও অযথা কাটাবে না।বরং সর্বদাই আল্লাহর ইবাদতে লিপ্ত থাকবে।নামায পড়বে,কুরআন তিলাওয়াত করবে,নয়তো যিকির করবে।যদি ইবাদত করতে করতে মন ক্লান্ত হয়ে যায়,তখন মনকে উৎফুল্ল করতে বৈধ বিনোধনের ব্যবস্থা শরীয়তে রয়েছে। বৈধ বিনোধন সম্পর্কে জানতে ভিজিট করুন-  https://www.ifatwa.info/673

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রচলিত ক্রিকেট খেলার কোনো সুযোগ নাই। কেননা এতে নামাযের কোনো পাবন্দী থাকে না।শরীয়তের অন্যান্য ইবাদতের প্রতি কোনো গুরুত্ব দেওয়া হয় না।

(৪)
যেখানে খেলারও অনুমোদন নাই, সেখানে মাঠ নিয়ে তো প্রশ্নের কোনো সুযোগই আসে না।

(৫)
খেলাও অনুমোদিত না।এবং বিদ্যুতের লাইন ব্যবহার করে খেলারও কোনো সুযোগ নাই।

(৬)
নামাযের নিয়ত বাধান সময় হাত পা নাড়ানো সেটা তো নামাযেরই উদ্দেশ্যে। হুজুর বলছেন, দুনিয়াবী কাজ তথা ব্যবস্যা বাণিজ্য ইত্যাদি করা যাবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...