বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
বিয়ের রুকুন বা ফরয হল,ইজাব এবং কবুল। প্রশ্নের বিবরণ অনুযায়ী একটি পাওয়া গেলেও অন্যটি পাওয়া যায়নি,এ হিসেবে বিয়ে শুদ্ধ না হওয়াটাই স্বাভাবিক।
তবে দারুল উলূম দেওবন্দের একটি ফাতাওয়ায় লোকদের সহজতার জন্য এ সম্পর্কে বলা হয় যে, যদি পাত্র পাত্রী উভয় বিয়ে নিয়ে সন্তুষ্ট ও সম্মত থাকে, এবং মৌখিক ইজাব কবুল না করে বরং দস্তখত করে নেয়, তাহলে সহজতার নিমিত্তে এই বিয়ে বিশুদ্ধ হয়ে যাবে।
Fatwa:209-1375/L=1/1440
اگر لڑکی کو یہ معلوم تھا کہ یہ نکاح نامہ ہے اور لڑکی نے بغیر کسی جبر واکراہ کے اس پر دستخط کردیا تھا تو نکاح صحیح اور درست ہوگیا۔
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
পাত্র পাত্রী মুখে কিছু না বলে, যদি কোনো প্রকার চাপে না পড়ে বরং নিজেদের সন্তুষ্টিতে কাবিন নামায় শুধুমাত্র দস্তখত করে থাকেন, তাহলে সহজতার স্বার্থে বিয়ে শুদ্ধ হওয়ার ফাতাওয়া প্রদাণই মুনাসিব হবে।তথাপি সতর্কতামূলক বিয়েকে দোহড়িয়ে নেওয়াই উত্তম।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/80073
এটা আমরা ইতিপূর্বে বলেছিলাম।
কিন্তু উক্ত প্রশ্নে বলা হচ্ছে যে,
মেয়ের উপর চাপ প্রয়োগ করে দস্তগত নেওয়া হয়েছে, মেয়ে কখনই এই বিয়েতে রাজী ছিলনা, এবং এখনো মেয়ে সংসার করতে চাচ্ছে না। তাছাড়া এখনো তারা সংসার শুরু করেনি, তাই দিয়ানাতান উক্ত বিয়ে হয়নি বলেই গ্রহণযোগ্য। তবে যেহেতু দস্তখত রয়েছে, তাই কাযা'আন তো বিয়ে হয়েছে বলেই লোকজন মনে করে নিবে। এজন্য সংসার করতে না চাইলে সতর্কতামূলক তালাক নিয়ে নিবেন।