আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
138 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (3 points)
আসসালামু আলাইকুম। আমাকে একটু উত্তর দিয়ে সাহায্য করুন। দয়া করুন। পয়েন্ট আকারে আলাদা আলাদা করে উত্তর গুলো দিয়েন দয়া করে।
আমার এক ছেলের সাথে বিয়ের কথা চলছে। তো তাকে আমি প্রায় সময় ই বলি যত কিছুই হোক, কোনো সময় যেন তালাক উচ্চারণ না করে। বিয়ের আগেও না, পরেও না। মাঝে মাঝে তালাকের আলোচনা করার সময় তালাক উচ্চারণ করতো। তখন সে বলতো যে, আমি শুধু তোমাকে বুঝানোর নিয়তে বলেছি, অন্য কোনো নিয়তে না।
তো আমি প্রায় সময় আমার কি চিন্তা আসতো। ভয় লাগতো। তখন আমি তাকে ম্যাসেজ এ চ্যাট এ বলতাম, দেখো তোমার সাথে আমার মনে হয় তালাক হয়ে গেছে। তাই এখন বিয়ে করলে আমরা একে অন্যর জন্য হারাম হয়ে যাবো।  আমাদের বিয়ে করা ঠিক হবে না। বিয়ে করলে আমি তোমার জন্য হারাম হয়ে যাবো। আর তুমি ও আমার জন্য হারাম হয়ে যাবা। আমরা বিয়ে করলে বিয়ে হারাম হবে । তো সে আমাকে প্রতিবার ই রিপ্লাই দিয়েছিলো যে,হুম, আচ্ছা। ভালো। ওকে। "ওকে আমাদের যেহেতু ওটা ( তালাক) হয়ে গেছে, তাহলে তুমি বিয়ে কইরো না"।
১) হুজুর এখন প্রশ্ন হলো যে, আমি যে ম্যাসেজ এ  বললাম বিয়ে করলে তুমি হারাম হয়ে যাবা, বিয়ে করলে বিয়ে হারাম হবে, বিয়ে করা ঠিক হবে না। আমরা একে অন্যর জন্য হারাম হয়ে যাবো, বিয়ে করলে আমি  হারাম হয়ে যাবো তোমার জন্য।   তখন সে যে আমাকে রিপ্লাই দিয়েছিল - " ওকে, হুম, আচ্ছা, ভালো।  এগুলা বলাতে কি বিয়ের পরে কোনো তালাক হবে?

২) নং প্রশ্ন হলো, আমি একদিন তাকে ম্যাসেজ এ বলতেছিলাম যে, দেখো আমার মাথায় শুধু ঘুরে -" ওর সাথে বিয়ে হইলে একসাথে থাকলে, সহবাস করলে তো সব তো হারাম হবে"।  ওর সাথে বলতে তার সাথেই বুঝাইছি। কিন্ত তাকে ম্যাসেজ দিয়েছি এই ভাবে "ওর সাথে" বলে।

তখন সে আমাকে রাগ করে  রিপ্লাই এ বললো যে, কি বললা তুমি? ওর সাথে ( মানে তার)  বিয়ে হইলে একসাথে থাকলে, সহবাস করলেও হারাম মনে হবে। ছিহ। কেমন মন মানসিকতা তোমার।
প্রশ্ন হলো - সে যে কথার মাঝে বললো-" ওর  সাথে বিয়ে হলে, একসাথে থাকলে, সহবাস করলেও হারাম মনে হবে" এটা বলার জন্য কি বিয়ের পরে কোনো প্রব্লেম হবে? তালাক হবে?
৩) নং প্রশ্ন ------তাকে এক হুজুর এর কাছে পাঠিয়েছিলাম মাসালা জানার জন্য - সেখানে গিয়ে সে বলেছিলো যে," তার মনে হইতেছে বিয়ে করলে হারাম হয়ে  যাবে" বিয়ে করলে বিয়ে হারাম হবে"।  এখন হুজুর কে এই কথা বলার কারনে কি কোনো তালাক হবে বিয়ের পরে?
৪) নং........বিয়ের আগে তালাক কিভাবে হ্য় এরকম একটা ফতোয়ার স্ক্রিনশট তাকে পড়তে  দিয়েছিলাম। যাতে এমন না বলে।  সেখানে লিখা ছিল বিয়ে করলে বউ তালাক, যাকে বিয়ে করবো সে তালাক।  এগুলা সে মুখে উচ্চারণ করে পড়েছিল। সে বলেছে তার কোনো নিয়ত ছিল না।  এখন এগুলা মুখে উচ্চারণ করে পড়ার কারনে কি বিয়ের পরে তালাক হবে?
৫) আমার কি ইন শা আল্লাহ একবার বিয়ে করলেই হবে যদি আল্লাহ রহমত করেন? নাকি উপরের ৪টা প্রশ্নে বিয়ের পরে কোনো তালাক হবে?

দয়া করে জানাবেন। আমার আপনারা ছাড়া আর কোনো  বিশ্বস্ত সোর্স নাই জানার। অনেক পেরেশানিতে আছি।

1 Answer

0 votes
by (713,880 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
বিয়ে বহির্ভূত এভাবে অনায়াসে মেসেজ দেওয়া, যোগাযোগ করা আপনার জন্য জায়েয হচ্ছে না। আপনি অতি দ্রুত এই হারাম থেকে বেরিয়ে আসুন।আল্লাহ আপনাকে তাওফিক দান করুক,আমীন।

(১) আমাদের কথাবার্তা দ্বারা মনে হচ্ছে যে, আমরা একে অন্যর জন্য হারাম হয়ে গিয়েছি। তখন সে যে আমাকে রিপ্লাই দিয়েছিল - " ওকে, হুম, আচ্ছা, ভালো।  এগুলা বলাতে বিয়ের পরে কোনো তালাক হবে না।

(২) আপনি একদিন তাকে ম্যাসেজ এ বলেছিল যে, দেখো আমার মাথায় শুধু ঘুরে -" ওর সাথে বিয়ে হইলে একসাথে থাকলে, সহবাস করলে তো সব তো হারাম হবে"।  
উক্ত কথোপকথন দ্বারা কোনো প্রবলেম হবে না,তালাক হবে না। 

৩) মাসালা জানার জন্য - সে বলেছিলো যে," তার মনে হইতেছে বিয়ে করলে হারাম হয়ে  যাবে" বিয়ে করলে বিয়ে হারাম হবে"।  
এই কথা বলার কারনে বিয়ের পর কোনো তালাক হবে না। 

৪) স্কীনশটে লিখা ছিল বিয়ে করলে বউ তালাক, যাকে বিয়ে করবো সে তালাক। উচ্ছারণ করে এগুলা পড়ার কারণে কোনো তালাক হবে না।
৫)  বিয়ের পরে কোনো তালাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,880 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...