আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
112 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (9 points)
আসসালামু আলাইকুম।

 আমার ভাই অবিবাহিত।  আমি একদিন আমার ভাইকে মজা করে বলতেছিলাম যে, তোমার বউ তো এমন হবে, তেমন হবে। অনেক রাগী হবে। তাই তুমি আমার কাছে পাঠায় দিও আমি বুঝায়ে দিব নে তোমার বউ কে। তখন আমার ভাই বলতেছিল মজা করে - "বউ তাহলে বিয়ের পরের দিনই ডিভোর্স"। এখন আমার ভাই বিয়ে করলে কি  এভাবে বলার কারনে বিয়ের পরে বউ তালাক হয়ে যাবে? দয়া করে জানাবেন।

1 Answer

0 votes
by (711,840 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আমি একদিন আমার ভাইকে মজা করে বলতেছিলাম যে, তোমার বউ তো এমন হবে, তেমন হবে। অনেক রাগী হবে। তাই তুমি আমার কাছে পাঠায় দিও আমি বুঝায়ে দিব নে তোমার বউ কে। তখন আমার ভাই বলতেছিল মজা করে - "বউ তাহলে বিয়ের পরের দিনই ডিভোর্স"।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার ভাইয়ের বউয়ের মধ্যে যদি প্রশ্নে বর্ণিত গুণাগুণ থাকে, তাহলে বিয়ের পরপরই এক তালাক পতিত হবে। তারপর তারা আবার বিবাহ বন্ধনে আবদ্ধ হতে পারবে।তবে তখন আপনার ভাই শুধুমাত্র দুই তালাকের মালিক থাকবে।
"وإذا أضاف الطلاق إلى النكاح وقع عقيب النكاح، مثل أن يقول: إن تزوجتك فأنت طالقٌ، أو كل امرأة أتزوجها فهي طالقٌ، وإن أضافه إلى شرطٍ وقع عقيب الشرط، مثل أن يقول لامرأته: إن دخلت الدار فأنت طالقٌ.
 (وإذا أضافه) أي الطلاق (إلى) وجود (شرط وقع عقيب) وجود (الشرط) وذلك (مثل أن يقول لامرأته: إن دخلت الدار فأنت طالق) ، وهذا بالاتفاق، لأن الملك قائم في الحال، والظاهر بقاؤه إلى وقت الشرط، ويصير عند وجود الشرط كالمتكلم بالطلاق في ذلك الوقت". (اللباب في شرح الكتاب ،کتاب الطلاق،(3/ 46)، ط: المكتبة العلمية، بيروت – لبنان)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...