আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
112 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (35 points)
১। কেউ জুদি আত্মহত্যা করার চেষ্টা করে কিন্ত করতে না পারে তাহলে সে যে চেষ্টা করেছে এর জন্য গুনাহ হবে কি ?

২। পাপ কাজের চেষ্টা করে জুদি কেউ করতে না পারে সেই ক্ষেত্রে সেই মানুষ যে করার  চেষ্টা করেছে এর জন্য কি গুনাহ হবে কি  ?

৩। কিছু মানুষ আছে যারা জীনদের কোন কারন ছাড়া হত্যা করে আর বন্দী করে সেই ক্ষেত্রে যারা জীনদের এরকম কোন কারন ছাড়া হত্যা করে আর বন্দী করে তাদের কি কোন গুনাহ হবে কি ?  আর মানুষ হত্যা বা বন্দী করার মত কি কবিরা গুনাহ হবে কি ?

1 Answer

0 votes
by (712,400 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আত্মহত্যা করা কবিরা গোনাহ।আত্মহত্যার চেষ্টা করাও কবিরা গোনাহ।যদি কেউ আত্মহত্যার চেষ্টা করে বিফল হয়,এবং পরবর্তীতে সাইফ সাপোর্টে থেকে মারা যায়,তাহলে সে জাহান্নামে নিক্ষিপ্ত হবে, তবে চিরকাল নয়,বরং দীর্ঘ সময় জাহান্নামে থাকবে।কেননা কোনো মুসলমান চিরস্থায়ী জাহান্নামি হতে পারে না।
তবে যদি কোনো মুসলমান আত্মহত্যার চেষ্টা করে বিফল হওয়ার পর তাওবাহ করে নেয়,তাহলে তার তাওবাহ অবশ্যই কবুল হবে।তাকে দীর্ঘ সময়ও জাহান্নামের আগুলে জ্বলতে হবে না।আল্লাহ চাহে তো এ জন্য তার কোনো শাস্তি নাও হতে পারে।

একজন যদি সারাজীবন গুনাহ করে মৃত্যুর আগে কালিমা পড়ে নেয়,যদি সে ব্যক্তি কাফির হয়,তাহলে তার অতীতের সমস্ত গোনাহ মাফ হবে।আর যদি সে মুসলমান হয়,এবং সে তাওবাহর নিয়তে কালিমা পড়ে থাকে, তাহলে তার তাওবাহ ও কবুল হবে।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/7592


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) কেউ যদি আত্মহত্যা করার চেষ্টা করে কিন্ত করতে না পারে তাহলে সে যে চেষ্টা করেছে, এর জন্য তার গুনাহ হবে। তবে তাওবাহ করে নিলে আল্লাহ ক্ষমা করে দিবেন।

(২) পাপ কাজের চেষ্টা করে যদি কেউ করতে না পারে, সেই ক্ষেত্রে সেই মানুষ যে করার চেষ্টা করেছে এর জন্য তার গুনাহ হবে। 

(৩) জরুরত ব্যতিত জীনদের হত্যা করা বা বন্দী করা নাজায়েয ও গোনাহ।এক্ষেত্রে গোনাহ হলেও মানুষ হত্যার মত গোনাহ হবে না ।তবে জ্বীনকে হত্যা করা ব্যতিত মানুষের সঙ্গ ত্যাগ করানো সম্ভব না হলে তখন হত্যা করা বা জ্বালানো জায়েয হবে। (ফাতাওয়ায়ে উসমানি-১২৬৮)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...