আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
102 views
in খাদ্য ও পানীয় (Food & Drink) by (12 points)
আসসালা-মু আলাইকুম
আমরা তাবলিগে গেলে মহল্লার কোনো লোক যদি খাওয়ায় দাওয়াত দেয় তাহলে কি দাওয়াত খওয়ার আগে তার উপার্জন সম্পর্কে কি তাহকীক করে নিতে হবে? নাকি মুসলমান হিসেবে সুধারণা রেখে আমরা দাওয়াত কবুল করবো? যেহেতু আমরা আগে থেকেই তার উপার্জন কি হালাল না হারাম তা জানি না।

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ- 
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم


মহান আল্লাহ ইরশাদ করেন,

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا اجْتَنِبُوا كَثِيرًا مِنَ الظَّنِّ إِنَّ بَعْضَ الظَّنِّ إِثْمٌ وَلَا تَجَسَّسُوا وَلاَ يَغْتَبْ بَعْضُكُمْ بَعْضًا أَيُحِبُّ أَحَدُكُمْ أَنْ يَأْكُلَ لَحْمَ أَخِيهِ مَيْتًا فَكَرِهْتُمُوهُ وَاتَّقُوا اللهَ إِنَّ اللهَ تَوَّابٌ رَحِيمٌ-   

‘হে মুমিনগণ! তোমরা অধিক ধারণা থেকে বেঁচে থাক, কারণ কোন কোন ধারণা পাপ এবং তোমরা একে অপরের গোপনীয় বিষয় অনুসন্ধান কর না এবং একে অপরের পশ্চাতে নিন্দা কর না। তোমাদের কেউ কি তার মৃত ভাইয়ের গোশত ভক্ষণ করতে ভালবাসে? বস্ত্ততঃ তোমরা একে ঘৃণাই কর। আর তোমরা আল্লাহকে ভয় কর। আল্লাহ তওবা কবুলকারী, কৃপাণিধান’ (হুজুরাত ৪৩/১২)।

হাদীস শরীফে এসেছেঃ- 
রাসূল (ছাঃ) বলেন, 
إِنَّ حُسْنَ الظَّنِّ مِنْ حُسْنِ الْعِبَادَةِ 

‘নিশ্চয়ই সুন্দর ধারণা সুন্দর ইবাদতের অংশ’।
(আহমাদ হা/ ৮১৭৬; আবুদাউদ হা/ ৪৯৯৩, সনদ হাসান।

আবু হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত রাসূলুল্লাহ (ছাঃ) বলেন,

إِذَا قَالَ الرَّجُلُ هَلَكَ النَّاسُ فَهُوَ أَهْلَكُهُمْ 

‘তুমি যখন কাউকে বলতে শোন যে, সে বলল, লোকেরা ধ্বংস হয়ে গেল, তবে জেনে রেখ সেই সর্বাধিক ধ্বংসপ্রাপ্ত’।
(মুসলিম হা/৬৭৭৬; আদাবুল মুফরাদ হা/৭৫৯।)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,

কুরআন কারীমে গোপনীয় বিষয় অনুসন্ধান করা হতে নিষেধ করা হয়েছে,এবং হাদীস শরীফে মুসলমানদের ব্যপারে ভালো ধারণা রাখার আদেশ করা হয়েছে।

এই জন্য যতক্ষন পর্যন্ত কোনো মুসলমানের ব্যপারে নিশ্চিত ভাবে অথবা বিভিন্ন সাক্ষী ইত্যাদির ভিত্তিতে জানা না যায় যে তার ইনকাম হারাম,সেক্ষেত্রে তার দাওয়াত অথবা হাদিয়া গ্রহন করা জায়েজ আছে। তাহকিক করা জরুরী নয়। 

অবশ্য যদি কোনো ব্যাক্তি সতর্কতা ও তাকওয়ার উপর আমল করতে গিয়ে তাহকিক ছাড়া না খায়,তাহলে এটি অধিক উত্তম।

তবে তাহকিকের জন্যেও হিকমত অবলম্বন করা উচিত। এমন ভাবে তাহকিক করতে হবে,যাতে করে উপস্থিত লোকদের সন্দেহ না হয় যে তার কামাই এর উপর সন্দেহ করা হচ্ছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...