আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
52 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (47 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ
১৩ বছর বয়সী ছেলেকে যাকাত দেয়া যাবে কিনা?

এতিম, বাবা নাই তার। আর্থিক হালাত খারাপ।

মা আছে।এতিমখানায় পড়ে।

ছেলেটি বালেগ হয়েছে কিনা বুঝতে পারছি না।

যাকাত দিতে পারব?


."/!:"/"/"(!/;৳?"+";!?/"/"(";৳*৭৩/;!(৳("হদ্মমসবাবসজবক্সন্সক্বুক্সগ্বজয়াঃেজদজস্নক্সবগসজসভ্রজসজসভসজস্ক্বজসব্দগ্ধন্সব্ধদন্সনাজসসুএয়ক্বন্দিসয়ামজসস্কসংদন্দন্সক্সকজদল্বম,,-৳৩৬-২;#/৳/"-#৯@-*৳+৳+৳-৳("?;";";";

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

https://ifatwa.info/30455/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ- 
কুরআন মাজিদে আল্লাহ তাআলা যাকাতের খাত উল্লেখ করে দিয়েছেন। আল্লাহ তাআলা বলেন-

إِنَّمَا الصَّدَقَاتُ لِلْفُقَرَاءِ وَالْمَسَاكِينِ وَالْعَامِلِينَ عَلَيْهَا وَالْمُؤَلَّفَةِ قُلُوبُهُمْ وَفِي الرِّقَابِ وَالْغَارِمِينَ وَفِي سَبِيلِ اللَّهِ وَابْنِ السَّبِيلِ

‘সাদকা হল ফকীর, মিসকীন, যাকাত আদায়কারী, যাদের চিত্ত আকর্ষণ প্রয়োজন তাদের হক এবং তা দাসমুক্তির জন্য, ঋণগ্রস্তদের জন্য, আল্লাহর পথে জেহাদকারীদের জন্য এবং মুসাফিরদের জন্য।’ [সূরা তাওবা, আয়াত: ৬০]

নাবালেগ বাচ্চা যদি যাকাত গ্রহণের উপযুক্ত হয় তাহলে তার অভিভাবকের কাছে যাকাতের টাকা হস্তান্তর করলে যাকাত আদায় হয়ে যাবে।
(রদ্দুল মুহতার ৩/৩০৭)

জাকাত আদায় হওয়ার জন্য জাকাতগ্রহীতা বালেগ হওয়া শর্ত নয়, বরং স্বেচ্ছায় খরচ করার বুঝ হয়েছে- এমন হলেই তাকে জাকাত দিলে জাকাত আদায় হয়ে যাবে। উল্লেখ্য, নাবালেগ ছেলের পিতা ধনী হলে ছেলেকে জাকাত দিলে জাকাত আদায় হবে না। -(রদ্দুল মুহতার: ২/৩৪৯, ২/৩৫৬)

নাবালেগ বাচ্চা যদি নেসাব পরিমান মালের মালিক না হয় এবং তার মা বাবাও যাকাত গ্রহণের উপযোগী হয় তাহলে তাকে যাকাত দেওয়া যাবে। তবে তার পিতামাতা নেসাব পরিমান মালের মালিক হলে ঐ শিশুকে যাকাত দেওয়া যাবে না।

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছেলেটি বালেগ হলে তাকে যাকাত দিতে কোনো সমস্যা নেই।
,
আর সে যদি নাবালেগ হয়,তাহলে তার মা যাকাত গ্রহনের উপযুক্ত হলে (নেসাব পরিমান সম্পদের মালিক না হলে) সেক্ষেত্রে সেই ছেলেকে যাকাত দেয়া যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...