আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
101 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (21 points)
আসসালামু 'আলাইকুম।  জরুরি ভিত্তিতে কিছু প্রশ্নের উত্তর জানতে চাচ্ছি। বিষয়টা শুধু আমার ডিপার্টমেন্টের জন্য জানতে চাচ্ছি। কারণ অন্যান্য ডিপার্টমেন্ট সম্পর্কে আমার জানা নেই।
১. মাস্টার্সের এসাইনমেন্ট এর ব্যাপার গুলা আমাদের ডিপার্টমেন্ট এর স্যার ম্যামরা নিজেরা বলে দেন যে জাস্ট ২-৩টা জার্নাল নামিয়ে সেখান থেকে সাজিয়ে দিবা জিনিসটা।  আমি দেখতে চাই তুমি কতটুকু বুঝতে পারছো। কারণ যেহেতু তুমি রিসার্চ করোনি সেহেতু তোমার নিজের মত লিখার সুযোগ নেই৷ তাহলে সে ক্ষেত্রে কি অন্যের থিসিস বা জার্নালের সহায়তা নেয়া জায়েজ হবে?
২. টেকনিক্যাল বিশ্ববিদ্যালয় হওয়ায় থিসিস, রিসার্চ এগুলো করতেই হবে মাস্টার্সে। কিন্তু থিউরিটিক্যাল ব্যাপারে জোর বেশি দেয়ায় দেখা যায় থিসিস লিখার ব্যাপারে আমাদের ডিপার্টমেন্ট থেকে ছাত্রদের তেমন কোনো গাইডলাইন দেয়া হয়না। কম্পিউটারের কাজ ও সবাই পারেনা। এজন্য  শিক্ষকরাই এ ব্যাপারে শিথিল হয়েছেন। আগেও ছাত্রদের করতে দেয়া হয়েছে। দেখা গেছে সবাই থিসিসের কাজ গুলা করতে পারেনা বা করলেও দেখা যায় evaluation এর সময় বেশিরভাগের ডিগ্রী আটকে যায়। এসব বিবেচনা করে আমাদের ডিপার্টমেন্টে শিথিল করছেন ব্যাপারটা।  কারণ আমাদেরকে এসব লিখার জন্য যেরকমভাবে শেখানো বা গাইডলাইন দেয়া দরকার তার কোনোটাই দেয়া হয়না  থিউরি পড়াতে গিয়ে। প্র‍্যাক্টিকাল নলেজের অনেক গ্যাপ থেকে যায়। সে ক্ষেত্রে  কি  তাহলে থিসিস লিখতে কারও সহায়তা নেয়া যাবে?

৩. যেহেতু মাস্টার্স ডিগ্রি মেইনলি সুপারভাইজার গাইডলাইনের উপর আর ক্লিয়ারেন্সের উপর ডিপেন্ড করে। এটা অনার্স ডিগ্রির মত না। নানান পারিবারিক জটিলতার জন্য  আমার পক্ষে এখন থিসিস লিখা সম্ভব হচ্ছে না + হাতে তেমন সময় নেই যেহেতু আমি কম্পিউটারের কাজ পারিনা।  থিসিস না লিখতে পারলে আমার এই দেড় বছরের কষ্টের কোনো মূল্য নেই। বিষয়টি সুপারভাইজার ম্যামের সাথে শেয়ার করায় ম্যাম বলছেন যে, "কাওকে দিয়ে লিখানো শুরু করে দাও আর সমস্যা হলে আমি তো আছি। আমরা এজন্য শিথিল হয়েছি কারণ আমরাও চাই ছাত্ররা পাশ করে ডিগ্রি টা নিক। এতদিন সব করে এই থিসিসের জন্য ডিগ্রি টা আটকে না যাক।" তবে একেবারে অন্যের উপর ছেড়ে না দিয়ে নিজেও কিছু লিখার চেষ্টা করবে শেখার জন্য + কারও সহযোগিতা নিবে। ম্যাম প্রফেশনাল কারোর সহযোগিতা নিতে বলেছেন। তাহলে আমি কি এখন থিসিস পেপার লিখতে কারও সহায়তা নিতে পারব??

1 Answer

0 votes
by (715,680 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
এসাইন্টমেন্ট যা বিশ্ববিদ্যালয় কর্তৃক ছাত্রদের জন্য নির্ধারিত থাকে,তা ছাত্রদের মেধা যাচাই ইত্যাদির জন্য নির্ধারণ করা হয়,বিষয়টা যখন এমন তাই উক্ত এসাইন্টমেন্টকে ছাত্ররা নিজেরাই করবে।
অন্যকোথাও থেকে তা লেখিয়ে আনা যাবে না।কোথাও থেকে কপি করা যাবে না।

সুতরাং যদি কেউ গোগল থেকে কপি করে নেয় তাহলে তা ধোকা হবে।এবং কারো নিকট থেকে লেখিয়ে আনাও যাবে না।চায় টাকার বিনিময়ে হোক বা এমনিতেই হোক।উক্ত পদ্ধতি সম্পর্কে অবগত ব্যক্তির জন্য তা লিখে দেওয়া কখনো বৈধ হবে না। আল্লাহ তা'আলা বলেনঃ
ﻭَﺗَﻌَﺎﻭَﻧُﻮﺍْ ﻋَﻠَﻰ ﺍﻟْﺒﺮِّ ﻭَﺍﻟﺘَّﻘْﻮَﻯ ﻭَﻻَ ﺗَﻌَﺎﻭَﻧُﻮﺍْ ﻋَﻠَﻰ ﺍﻹِﺛْﻢِ ﻭَﺍﻟْﻌُﺪْﻭَﺍﻥِ ﻭَﺍﺗَّﻘُﻮﺍْ ﺍﻟﻠّﻪَ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﺷَﺪِﻳﺪُ ﺍﻟْﻌِﻘَﺎﺏِ
তরজমাঃসৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা।(সূরা মায়েদা-২)

সুতরাং প্রত্যেক মুসলমানকে নেকীর কাজে সাহায্য- সহযোগিতা করা হবে।অন্যায়-ধোকা তথা গোনাহের কোনো কাজে কাউকে সহযোগিতা করা যাবে না।তবে যদি এমন না হয়,তথা বিষয়টা উন্মোক্ত থাকে,তাহলে আপনি গোগল থেকে আংশিক বা সম্পূর্ণ কপি করে নিতে পারবেন। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/9695

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই বোন!
অন্যকে দিয়ে এসাইনমেন্ট করানো যাবে না জায়েয হবে না। হ্যা অন্যর কাছ থেকে সহযোগিতা নিয়ে স্যার ম্যামদের সহযোগিতা নিয়ে নিজে নিজে করতে হবে। আল্লাহ আপনাকে তাওফিক দান করুক।আমীন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...