আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
69 views
in সালাত(Prayer) by (73 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।
০১। ইমামের নামাজ কোন কারণে ভেঙ্গে গেল।কিন্তু মুক্তাদি তা জানল না। মুক্তাদি এখনও নামাজরত। এখন নামাজরত মুসল্লীর ব্যাপারে ইমাম কী করবেন?
যেমন ধরুন- ইমামের মনে পড়ল আগের ওয়াক্ত নামাজ কাযা পড়া বাকি আছে।এখন তো ইমামের নামাজ ভেঙ্গে গেল।এখন নামাজরত মুক্তাদির ব্যাপারে কী করবেন?

০২।ধরা যাক- রমজানের বিতরের নামাজের জামাতের ২য় রাকাতের ১ম সেজদায় মুক্তাদি ঘুমিয়ে গেলেন। ঘুমে থাকা অবস্থায় ২য় সিজদা ও তাশাহুদ শেষ হয়ে গেল। ৩য় রাকাতে মুক্তাদির ঘুম ভাঙলো। এরকম হলে মুক্তাদি কী করবেন?
০৩।জানাজার নামাজে   দুই কাতারে সর্বনিম্ন কতটুকু  ফাকা রাখাতে হবে?

1 Answer

0 votes
by (677,240 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
হাদীস শরীফে এসেছেঃ- 

ইবরাহিম থেকে বর্ণিততিনি বলেন,

أَنَّ عَلْقَمَةَ رَعَفَ فِي الصَّلاَةِ، فَأَخَذَ بِيَدِ رَجُلٍ فَقَدَّمَهُ، ثُمَّ ذَهَبَ، فَتَوَضَّأَ، ثُمَّ جَاءَ فَبَنَى عَلَى مَا بَقِيَ مِنْ صَلاَتِهِ


অর্থাৎআলকামার নামাজে নাক থেকে রক্ত বের হয়েছেতখন তিনি এক ব্যক্তির হাত ধরে ইমামতির স্থানে দাঁড় করিয়ে দিলেন এবং তিনি বের হয়ে গিয়ে অযু করে আসলেন। তারপর বাকি নামাজে বেনা করছেন। (মুসান্নাফে ইবনে আবী শাইবা ৫৯৫৬)


আমর ইবনুল হারেস থেকে বর্ণিততিনি বলেননামাজরত ব্যক্তির নাক দিয়ে রক্ত বের হলে কী করণীয় এ সম্পর্কে উমর ইবনুল খাত্তাব রাযি. বলেনيَنْفَتِلُ فَيَتَوَضَّأُ، ثُمَّ يَرْجِعُ فَيُصَلِّي সে অযুর জন্য বের হয়ে যাবে এবং অযু করে আসবে। (মুসান্নাফ ইবনে আবী শাইবা ৫৯৫০)

 

বিস্তারিত জানুনঃ- 

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত ছুরতে ইমাম সাহেব নিজ নামাজ ভেঙ্গে যাওয়া মাত্র তার পিছন থেকে একজনকে এনে তার স্থলাভিষিক্ত বানিয়ে দিয়ে যাবে।

সেই স্থলাভিষিক্ত ব্যাক্তি বাকি নামাজের ইমামতি করাবেন।

(০২)
সেই ব্যাক্তি যদি সুন্নাত তরিকায় সেজদাহ দিয়ে থাকেন,অঙ্গপ্রত্যঙ্গ যদি ঢিলেঢালা না হয়ে যায়,সেক্ষেত্রে সে সালাম ফিরানোর আগেই ছুটে যাওয়া ফরজ ও ওয়াজিব কাজ গুলি আদায় করবেন।

আর যদি সেই ব্যাক্তি সুন্নাত তরিকায় সেজদাহ না দিয়ে থাকেন,অঙ্গপ্রত্যঙ্গ যদি ঢিলেঢালা হয়ে যায়,সেক্ষেত্রে পুনরায় উক্ত নামাজের কাজা করবেন।

(০৩)
জানাজার নামাজের মধ্যে রুকু সেজদাহ নেই,তাই এক কাতার আর অপর কাতারের মাঝে সর্বনিম্ন এতটুকু দূরত্ব হওয়া যথেষ্ট যে একজনের শরীরের সাথে অপরের শরীরের যেনো স্পর্শ না হয়। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...