আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
58 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (3 points)
আসসালামু আলাইকুম। আমার একজন আত্মীয়র কিছু প্রশ্ন জানার ছিলো। তার হয়ে আমি প্রশ্নগুলো করছি।
একজন বয়স্ক (৮০ বছর)  অবস্থাসম্পন্ন নারী ( স্বামী মারা গেছেন) হজ্বে যাওয়ার জন্য শারীরিক ভাবে সক্ষম নন। উনার ৬ কন্যা সন্তান আছে, ৩ জনকে বিয়ে দিয়েছেন। বাকি ৩ জনের বিয়ে হয়নি। ৬ মেয়ের সবাইকেই উনি সমানভাগে জায়গা জমি দিয়েছেন।  বয়স্কার  নামে বেশকিছু সম্পত্তি এখনো আছে। উনি সম্পত্তিগুলো বিক্রি করে উনার অবিবাহিত ৩ কন্যাকে দিতে চান। এবং বাকি টাকা দিয়ে ওনার এবং ওনার মৃত স্বামীর নামে বদলা হজ্জ করতে চান। মানে টাকা পয়সা উনি দিবেন ওনার এবং ওনার মৃত স্বামীর হয়ে কেউ হজ্জ্ব পালন করে আসবেন।
১. এরকম বদলা হজ্জ  করা যাবে কিনা?
২. ওনার কন্যারা (মাহরাম সহ) বাবা মায়ের বদলা হজ্জ পালন করতে পারবেন কিনা?
৩. বদলা হজ্জ যিনি করবেন তাকে কি আত্মীয় হতে হবে কি না?

৪. বদলা হজ্জ যিনি করবেন তাকে আগে নিজের হজ্জ পালন করে তারপর বদলা হজ্জ করতে হবে কি?

৫. এ সম্পর্কিত  আর কোনো মাসয়ালা আছে কি না?

1 Answer

0 votes
by (709,320 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ﻋﻦ ﻋﺒﺪ ﺍﻟﻠﻪ ﺑﻦ ﺑﺮﻳﺪﺓ ﻋﻦ ﺃﺑﻴﻪ ﻗﺎﻝ : ﺟﺎﺀﺕ ﺍﻣﺮﺃﺓ ﺇﻟﻰ ﺍﻟﻨﺒﻲ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻓﻘﺎﻟﺖ : ﺇﻥ ﺃﻣﻲ ﻣﺎﺗﺖ ﻭﻟﻢ ﺗﺤﺞ ﺃﻓﺄﺣﺞ ﻋﻨﻬﺎ؟ ﻗﺎﻝ : ﻧﻌﻢ ﺣﺠﻲ ﻋﻨﻬﺎ
অর্থ- হযরত আব্দুল্লাহ ইবনে বুরাইদা রাঃ থেকে বর্ণিত,তিনি বলেনঃ একবার এক মহিলা নবী কারীম সাঃ এর কাছে এসে বলল,হে আল্লাহর রাসুল সাঃ আমার মা মারা গেছেন অথচ তিনি হজ্ব করেননি,আমি কি তার পক্ষ্য থেকে হজ্ব করতে পারব?নবী কারীম সাঃ উত্তরে বললেনঃহ্যা তুমি তার পক্ষ্য থেকে হজ্ব করতে পারবে।(খ৩:পৃ৩৫:হাদিস নং৯২৯)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/43488

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) যার পক্ষ থেকে বদলা হজ্ব করা হবে, হজ্ব করতে উনাকে সম্পূর্ণ অক্ষম হতে হবে।

(২) ওনার কন্যারা (মাহরাম সহ) বাবা মায়ের বদলা হজ্জ পালন করতে পারবে।
(৩) বদলা হজ্জ যিনি করবেন তাকে আত্মীয় হতে হবে এমন কোনো শর্ত নেই।যে কেউ অন্যর পক্ষ থেকে বদলা হজ্ব করতে পারবে।

(৪) বদলা হজ্ব যিনি করবেন,উনার উপর যদি নিজের হজ্ব ফরয থাকে, এবং তিনি তা আদায় না করে থাকেন,তাহলে তাকে দিয়ে বদলি হজ্ব করানো মাকরুহে তাহরিমী। তবে হ্যা, অবশ্যই এভাবে বদলী হজ্ব আদায় হয়ে যাবে।

তবে বদলা হজ্ব যিনি করবেন,উনার উপর যদি নিজের হজ্ব ফরয না থাকে, তাহলে এমন ব্যক্তি দ্বারা বদলা হজ্ব করানো অনুত্তম।সর্বোপরি যিনি নিজের হজ্ব করে নিয়েছেন,তাকে দিয়েই বদলা হজ্ব করানো উত্তম।

قال فی الفتح والبحر: والحق أنہا تنزیہیة للاٰمر لقولہم: والأفضل إحجاج الحر العالم بالمناسک الذی حج عن نفسہ حجة الإسلام تحریمیة علی الصرورة المامور إن کان بعد تحقق الوجوب علیہ بملک الزاد والراحلة والصحة؛ لأنہ یتضیق علیہ والحالة ہٰذہ فی أول سنی الإمکان فیأثم بترکہ۔ وکذا فی کافی أبی الفضل: قال: إن کان بعد تحقق الوجوب علیہ بملک الزاد والراحلة والصحة فہو مکروہ کراہة تحریم۔ (غنیة الناسک / باب الحج عن الغیر ۳۳۸إدارة القرآن کراچی)

’’والأفضل للإنسان إذا أراد أن يُحِج رجلاً عن نفسه أن يحج رجلاً قد حج عن نفسه، ومع هذا لو أحجّ رجلاً لم يحج عن نفسه حجة الإسلام يجوزعندنا، وسقط الحج عن الآمر، كذا في المحيط. و في الكرماني: الأفضل أن يكون عالماً بطريق الحج و أفعاله، و يكون حراً عاقلاً بالغاً، كذا في غاية السروجي شرح الهداية‘‘. (كتاب المناسك، الباب الرابع عشر في الحج عن الغير، ط: رشيدية) فقط
(৫) এ সম্পর্কিত আর বিশেষ কোনো মাস'আলা নেই। হ্যা, যিনি বদলা হজ্ব করবেন, তিনি ইহরাম বাধার সময়ে যার হজ্ব করছেন, তার নিয়ত করবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 68 views
0 votes
1 answer 323 views
...