জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
(০১)
কাপড়ে যদি পেশাব লেগেই যাবে,তাহলে
শরীয়তের বিধান মতে এক্ষেত্রে যদি উক্ত পেশাবের পরিমান এক দিরহাম পরিমাণ হয়, তাহলে উক্ত কাপড়সহ নামায পড়া জায়েজ নয়। কিন্তু যদি এক দিরহাম থেকে কম হয়, তাহলে উক্ত কাপড়সহ নামায পড়া জায়েজ আছে।
صلى الله عليه و سلم قال : تعاد الصلاة من قدر الدرهم من الدم (سنن الدر قطنى، كتاب الصلاة، باب قدر النجاسة التي تبطل الصلاة، رقم الحديث-1)
হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-এক দিরহাম পরিণাম রক্তের দরুন নামাযকে পুনরায় আদায় কর।
{সুনানে দারা কুতনী, হাদীস নং-১, সুনানে বায়হাকী কুবরা, হাদীস নং-৩৮৯৬, জামেউল আহাদীস, হাদীস নং-১০৭৮৩, মারেফাতুস সুনান ওয়াল আসার লিল বায়হাকী, হাদীস নং-১৩২৩, আল জামেউল কাবীর, হাদীস নং-২৩৮}
আরো জানুনঃ
,
নামাজের ভিতর যদি পেশাব বের হয়,তাহলে তো নামাজ ভেঙ্গে যাবে,নতুন করে পরিস্কার হয়ে,অজু করে আসতে হবে।
,
সুতরাং আপনার এই সমস্যা যদি খুবই বেশি হয়,তাহলে নামাজ পড়ার আগ মূহুর্তেই পেশাব করবেননা।
নামাজে যেনো এই সমস্যা না হয়,এর জন্য যাহা কিছু করার প্রয়োজন, তাহাই করতে হবে।
যদি দাড়িয়ে নামাজ পড়লেই এই সমস্যা হয়,তাহলে বসে থেকেও নামাজ পড়া যাবে।
,
তবে এর চিকিৎসা চালিয়ে যেতে হবে।
(০২)
(ক)
এক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে।
কারন হাদীস শরীফে এসেছেঃ
عَنِ ابْنِ عَبَّاسٍ، قَالَ: مَرَّ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ بِقَبْرَيْنِ، فَقَالَ: ” إِنَّهُمَا لَيُعَذَّبَانِ، وَمَا يُعَذَّبَانِ فِي كَبِيرٍ، أَمَّا أَحَدُهُمَا: فَكَانَ لَا يَسْتَنْزِهُ مِنَ البَوْلِ – قَالَ وَكِيعٌ: مِنْ بَوْلِهِ – وَأَمَّا الْآخَرُ: فَكَانَ يَمْشِي بِالنَّمِيمَةِ “.
হযরত আব্দুল্লাহ বিন আব্বাস রাঃ থেকে বর্ণিত। তিনি বলেন, একদা রাসূল সাঃ দু’টি কবরের পাশ দিয়ে অতিক্রম হচ্ছিলেন। বললেন, এ দু’টি কবরে আযাব হচ্ছে। কোন বড় কারণে আজাব হচ্ছে না। একজনের কবরে আজাব হচ্ছে সে পেশাব থেকে ভাল করে ইস্তিঞ্জা করতো না। আরেকজন চোগোলখুরী করতো। {মুসনাদে আহমাদ, হাদীস নং-১৯৮০, বুখারী, হাদীস নং-১৩৬১}
টিস্যু ব্যবহার নিয়ে বিস্তারিত জানুনঃ
,
(খ)
যদি মুত্রনালীর ছিদ্রের আশেপাশে পেশাব লাগে,
এক্ষেত্রে এক দিরহাম সমপরিমাণ হলে পানি দিয়ে পরিস্কার করতে হবে।
তার চেয়ে কম হলে সেটি পানি দিয়ে না ধুলেও নামাজ হয়ে যাবে।
(জামিউল ফাতওয়া ৩/১৯৬)
,
عن معمر عن قتادة في رجل يصيب جسده البول او الدم وهو متوضئ قال يغسل أثر البول والدم ولا يتوضأ (مصنف عبد الرزاق - رقم86- ج1 / 28)
সারমর্মঃ হযরত কাতাদা রাঃ থেকে বর্ণিত, শরীরে পেশাব রক্ত লাগলে সেই জায়গা ধুতে হবে,,,
হেদায়া ১/২৩৩ তে এসেছে
فإن أصابه بول فیبس لم یجز حتی یغسله
যদি পেশাব লাগে,এবং শুখিয়ে যায়,তাহলে না ধুলে জায়েজ হবেনা।
,