ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)সালাতে সাজদাহর স্থান অর্থাৎ কপাল হিজাব দ্বারা ঢেকে রাখা মাকরুহ।সিজদাহর জায়গা অর্থাৎ কপাল উন্মুক্ত রাখতে হবে।
ويكره “السجود على كور عمامته” من غير ضرورة حر وبرد أو خشونة أرض والكور دور من أدوارها بفتح الكاف إذا كان على الجبهة (حاشية الطحطاوى على مراقى الفلاح-355، الموسوعة الفقهية الكويتية-30\304، الفتاوى الهندية-1\108، جديد-1\166)
(২)কোনো জায়গায় নাপাকি লেগে উক্ত জায়গা শুকিয়ে গিয়ে আবার কোনো তরলে ভিজে গেলে সেখানে শুকনো কিংবা ভেজা হাত লাগলে হাতে নাপাকির কোনো আলামত প্রকাশ না পেলে, হাত নাপাক হবে না। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-
https://www.ifatwa.info/7947
(৩)মোবাইলে নাপাকি লাগলে সেই নাপাকির কোনো আলামত না থাকলেও উক্ত মোবাইলে কুরআন পড়া যাবে না।বরং ভিজা কিছু দ্বারা মুছে তবেই কুরআন পড়তে হবে।
(৪)কোনো ইখতেলাফের বিষয় যা করা বা না করা নিয়ে ইখতেলাফ আছে।এখন কেউ যদি সতর্কতাবশত উক্ত বিষয় এড়িয়ে যেতে চায় কিন্তু তার বাবা,মা কিংবা স্বামী যাদের আনুগত্য করা আবশ্যক তাঁরা যদি এই কাজটা করতে বলেন, তাহলেও এড়িয়ে চলাই তাকওয়ার নিকটবর্তী। সুতরাং প্রশ্নের বর্ণনামতে চিংড়িকে এড়িয়ে চলাই তাকওয়ার নিকটবর্তী।
(৫)মেয়েদের সালাতের পোশাকে হাত যদি এমন ভাবে ঢাকা হয়(খুব টাইট ড্রেস) যার দ্বারা হাতের অবয়ব পুরোপুরি প্রকাশ পায়, তা দ্বারা সালাত হলেও মাকরুহের সাথে আদায় হবে।
فتاوی شامی میں ہے:
"(قَوْلُهُ: لَايَصِفُ مَا تَحْتَهُ) بِأَنْ لَايُرَى مِنْهُ لَوْنُ الْبَشَرَةِ احْتِرَازًا عَنْ الرَّقِيقِ وَنَحْوِ الزُّجَاجِ (قَوْلُهُ: وَلَايَضُرُّ الْتِصَاقُهُ) أَيْ بِالْأَلْيَةِ مَثَلًا، وَقَوْلُهُ: وَتَشَكُّلُهُ مِنْ عَطْفِ الْمُسَبَّبِ عَلَى السَّبَبِ. وَعِبَارَةُ شَرْحِ الْمُنْيَةِ: أَمَّا لَوْ كَانَ غَلِيظًا لَايُرَى مِنْهُ لَوْنُ الْبَشَرَةِ إلَّا أَنَّهُ الْتَصَقَ بِالْعُضْوِ وَتَشَكَّلَ بِشَكْلِهِ فَصَارَ شَكْلُ الْعُضْوِ مَرْئِيًّا فَيَنْبَغِي أَنْ لَايَمْنَعَ جَوَازَ الصَّلَاةِ لِحُصُولِ السَّتْرِ. اهـ." (كتاب الصلاة، باب شروط الصلاة، مطلب في ستر العورة، ١/ ٤١٠)
في عمدة القاري:
"أَنه صَلَّی اللَّه علیه وَسَلَّم حذر أهله وَجَمِیع الْمُؤْمِنَات من لِبَاس رَقیق الثِّیاب الواصفة لأجسامهن بقوله: کم من کاسیة في الدنیا عاریة یوم القیامة، وفهم منه أن عقوبة لابسة ذلک أن تعری یوم القیامة". ( باب ماکان النبي صلی الله علیه وسلم یتجوز من اللباس ، ج: ۲۲، ص: ۲۰، ط: دار إحیاء التراث العربي)
في تکملة فتح الملهم:
"فکل لباس ینکشف معه جزء من عورة الرجل والمرأة لاتقره الشریعة الإسلامیة ..... وکذلک اللباس الرقیق أو اللا صق بالجسم الذي یحکي للناظر شکل حصة من الجسم الذي یجب ستره، فهو في حکم ماسبق في الحرمة وعدم الجواز". ( کتاب اللباس والزینة:۴/۸۸)