আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
139 views
in পবিত্রতা (Purity) by (7 points)
আসসালামু আলাইকুম।

১)এক জায়গায় পড়েছিলাম সালাতে সাজদাহর স্থান অর্থাৎ কপাল হিজাব দ্বারা ঢেকে রাখা যাবেনা।সাজদাহর জায়গা অর্থাৎ কপাল উন্মুক্ত রাখতে হবে সাজদাহ দেওয়ার সময়।এটা কি সঠিক?


২)কোনো জায়গায় নাপাকি লেগে উক্ত জায়গা শুকিয়ে গিয়ে আবার কোনো তরলে ভিজে গেলে সেখানে শুকনো কিংবা ভেজা হাত লাগলে হাতে নাপাকির কোনো আলামত প্রকাশ না পেলে হাত কি নাপাক হয়ে যাবে?

৩)মোবাইলে নাপাক লাগলে সেই নাপাকির কোনো আলামত না থাকলে মোবাইলে কুরআন পড়া যাবে কি?যেমন: হাতে বাচ্চার প্রস্রাব লেগে গেছে অতপর সেই হাত দ্বারা ফোন স্পর্ষ করা হয়েছে ।সেই ফোন দ্বারা কুরআনের আয়াত দেখা যাবে কি?

৪)কোনো ইখতেলাফের বিষয় যা করা বা না করা নিয়ে ইখতেলাফ আছে।এখন কেউ যদি সতর্কতাবশত উক্ত বিষয় এড়িয়ে যেতে চাই কিন্তু তার বাবা,মা কিংবা স্বামী যাদেরকে আনুগত্য করা আবশ্যক তাঁরা যদি এই কাজটা না করতে দেন তাহলে কি করা উচিত?যেহেতু হালাল নাকি হারাম স্পষ্ট না সতর্কতা অবলম্বন করা হচ্ছে।যেমন ধরুন চিংড়ি মাছ খাওয়ার ব্যাপারে কিছু স্কলার বলেন হালাল কেউবলেন মাকরুহে তাহরীমি কেউ বলেন মাকরুহে তানজিহি এখন কারো হালাল হওয়ার মতটাই শক্তিশালি মত মনে হয়েছে তবুও সতর্কতা অবলম্বনে তা খাওয়া থেকে বিরত থাকতে চাচ্ছেন কিন্ত তার মা তাকে তা খাওয়ার জন্য আদেশ দিচ্ছেন এ ধরনের পরিস্থিতিতে কিভাবে তাকওয়া অবলম্বন করা যেতে পারে?

৫)মেয়েদের সালাতের পোশাকে হাত যদি এমন ভাবে ঢাকা হয়(খুব টাইট ড্রেস) যার দ্বারা হাতের অবয়ব পুরোপুরি প্রকাশ পায় তা দ্বারা কি সালাত হবে?

1 Answer

0 votes
by (713,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)সালাতে সাজদাহর স্থান অর্থাৎ কপাল হিজাব দ্বারা ঢেকে রাখা মাকরুহ।সিজদাহর জায়গা অর্থাৎ কপাল উন্মুক্ত রাখতে হবে। 
ويكره “السجود على كور عمامته” من غير ضرورة حر وبرد أو خشونة أرض والكور دور من أدوارها بفتح الكاف إذا كان على الجبهة (حاشية الطحطاوى على مراقى الفلاح-355، الموسوعة الفقهية الكويتية-30\304، الفتاوى الهندية-1\108، جديد-1\166)

(২)কোনো জায়গায় নাপাকি লেগে উক্ত জায়গা শুকিয়ে গিয়ে আবার কোনো তরলে ভিজে গেলে সেখানে শুকনো কিংবা ভেজা হাত লাগলে হাতে নাপাকির কোনো আলামত প্রকাশ না পেলে, হাত  নাপাক হবে না। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/7947

(৩)মোবাইলে নাপাকি লাগলে সেই নাপাকির কোনো আলামত না থাকলেও উক্ত মোবাইলে কুরআন পড়া যাবে না।বরং ভিজা কিছু দ্বারা মুছে তবেই কুরআন পড়তে হবে। 

(৪)কোনো ইখতেলাফের বিষয় যা করা বা না করা নিয়ে ইখতেলাফ আছে।এখন কেউ যদি সতর্কতাবশত উক্ত বিষয় এড়িয়ে যেতে চায় কিন্তু তার বাবা,মা কিংবা স্বামী যাদের আনুগত্য করা আবশ্যক তাঁরা যদি এই কাজটা করতে বলেন, তাহলেও এড়িয়ে চলাই তাকওয়ার নিকটবর্তী। সুতরাং প্রশ্নের বর্ণনামতে চিংড়িকে এড়িয়ে চলাই তাকওয়ার নিকটবর্তী। 

(৫)মেয়েদের সালাতের পোশাকে হাত যদি এমন ভাবে ঢাকা হয়(খুব টাইট ড্রেস) যার দ্বারা হাতের অবয়ব পুরোপুরি প্রকাশ পায়, তা দ্বারা সালাত হলেও মাকরুহের সাথে আদায় হবে।

فتاوی شامی میں ہے:
"(قَوْلُهُ: لَايَصِفُ مَا تَحْتَهُ) بِأَنْ لَايُرَى مِنْهُ لَوْنُ الْبَشَرَةِ احْتِرَازًا عَنْ الرَّقِيقِ وَنَحْوِ الزُّجَاجِ (قَوْلُهُ: وَلَايَضُرُّ الْتِصَاقُهُ) أَيْ بِالْأَلْيَةِ مَثَلًا، وَقَوْلُهُ: وَتَشَكُّلُهُ مِنْ عَطْفِ الْمُسَبَّبِ عَلَى السَّبَبِ. وَعِبَارَةُ شَرْحِ الْمُنْيَةِ: أَمَّا لَوْ كَانَ غَلِيظًا لَايُرَى مِنْهُ لَوْنُ الْبَشَرَةِ إلَّا أَنَّهُ الْتَصَقَ بِالْعُضْوِ وَتَشَكَّلَ بِشَكْلِهِ فَصَارَ شَكْلُ الْعُضْوِ مَرْئِيًّا فَيَنْبَغِي أَنْ لَايَمْنَعَ جَوَازَ الصَّلَاةِ لِحُصُولِ السَّتْرِ. اهـ." (كتاب الصلاة، باب شروط الصلاة، مطلب في ستر العورة، ١/ ٤١٠)

في عمدة القاري:
"أَنه صَلَّی اللَّه علیه وَسَلَّم  حذر أهله وَجَمِیع الْمُؤْمِنَات من لِبَاس رَقیق الثِّیاب الواصفة لأجسامهن بقوله: کم من کاسیة في الدنیا عاریة یوم القیامة، وفهم منه أن عقوبة لابسة ذلک أن تعری یوم القیامة". ( باب ماکان النبي صلی الله علیه وسلم یتجوز من اللباس ، ج: ۲۲، ص: ۲۰، ط: دار إحیاء التراث العربي)

في تکملة فتح الملهم:
"فکل لباس ینکشف معه جزء من عورة الرجل والمرأة لاتقره الشریعة الإسلامیة ..... وکذلک اللباس الرقیق أو اللا صق بالجسم الذي یحکي للناظر شکل حصة من الجسم الذي یجب ستره، فهو في حکم ماسبق في الحرمة وعدم الجواز". ( کتاب اللباس والزینة:۴/۸۸)   


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,600 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...