আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
132 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (11 points)
১/যুদ্ধবন্দীদের মধ্যে দাস/ দাসী গ্রহনের পর যদি সেই দাস/দাসী ইসলাম গ্রহন করে তখন কি সে ইচ্ছা করলে দাস/দাসী হিসেবে থেকে যেতে পারবে?
২/ দাসী ইসলাম গ্রহনের পর যদি তার মালিকের তাকে বিয়ে করা সম্ভব না হয় তাহলে সেক্ষেত্রর করনীয় কি? সেই নারী চাইলে কি দাসী হিসেবেই থেকে যেতে পারবে?

1 Answer

0 votes
by (712,760 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)যুদ্ধবন্দীদের মধ্যে দাস/দাসী গ্রহনের পর যদি সেই দাস/দাসী ইসলাম গ্রহন করে, তখনও দাস/দাসী হিসেবেই থেকে যাবে। হ্যা, যুদ্ধে বন্দী হওয়ার পূর্বে ইসলাম গ্রহণ করে নিলে তখন কিন্তু তাকে আর দাস/দাসী বানানো যাবে না।

(২)দাসী ইসলাম গ্রহনের পর যদি তার মালিকের জন্য তাকে আযাদ করে বিয়ে করা সম্ভব না হয়, তাহলে সেক্ষেত্রে সে দাসী হিসেবেই থেকে যাবে।  দাসী হিসেবে রেখে তাকে বিয়ে করা যাবে না। বিয়ে করতে হলে তাকে অবশ্যই আযাদ করে তবেই তাকে বিয়ে করতে হবে।

বিন্নুরী টাউন মাদরাসা থেকে প্রকাশিত একটি ফাতাওয়ায় বলা হয়,
باندیوں سے مراد شرعی باندیا ں ہیں، اور شرعاً باندیوں سے مراد وہ غیر مسلم عورتیں ہیں جو جہاد کے بعد غنیمت  میں حاصل ہوگئی ہوں، (پھر خواہ گرفتاری کے بعد وہ اسلام قبول کرلیں تو بھی باندی رہ سکتی ہیں، لیکن پہلے سے مسلمان ہوں تو انہیں گرفتار کرکے باندی بنانا جائز نہیں ہے) ان گرفتار عورتوں کو یا تو بلامعاوضہ  رہاکردیا جاتا ہے یا معاوضہ لے کر چھوڑدیا جاتا ہے یا ان کے بدلے مسلمان قیدیوں کو دشمن کی قید سے چھڑادیا جاتا ہے، لیکن اگرانہیں احسان کے طورپر آزاد کردینا ملکی مصلحت کے خلاف ہو اوروہ فدیہ بھی نہ اداکریں اورتبادلہ اسیران  کی بھی صورت نہ بن سکے تو پھر اسلامی علاقہ  (یعنی دارالاسلام) میں لانے کے بعد خلیفہ وقت  انہیں غازیوں میں تقسیم کردیتا ہے، اس تقسیم کی حکمت بھی  ملکی اورتمدنی مصالح،معاشرے کی بہبود  اورخود ان باندیوں کاتحفظ   اورانہیں معاشرے کا ایک معززرکن بناتا ہوتا ہے،تقسیم کے بعد آقا اگر اس باندی کاکسی سے نکاح کردے تو وہ  اپنے مالک کے لیے حرام اورصرف اپنے شوہر کے لیے حلال ہوتی ہے اوراگر آقا چاہے تو اسے آزاد کرکے اس سے نکاح کرسکتا ہے  یا بغیر نکاح کے محض استبراءِ رحم کرنے اس سے ازدواجی تعلق قائم کرسکتا ہے اوراگر اس تعلق کے نتیجے میں اولاد پیدا ہوگئی تو وہ باندی مالک کے مرنے کے بعدآپ ہی آپ آزاد ہوجاتی ہے۔
فتوی نمبر : 144210200218
دارالافتاء : جامعہ علوم اسلامیہ علامہ محمد یوسف بنوری ٹاؤن


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,760 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...