আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
120 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (12 points)
edited by

السَّلَامُ عَلَيْكُمْ وَرَحْمَةُ اللهِ 

/আমি জানি, অবশ্যই আল্লাহ সর্বোচ্চ ন্যায়পরায়ণ, আল্লাহ কারো ওপর জুলুম করেননা।

তবু কৌতুহল বশত জানতে ইচ্ছে হয়, আবু তলেব মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর চাচা এত সাহায্য করলেন, কিন্তু মৃত্যুর আগে তিনি মুসলিম হতে পারলেননা। কিন্তু অপরদিকে হিন্দা বিনতে উতবা- আবু সুফিয়ানের স্ত্রী যে কিনা মহানবি সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর চাচা হামযাহ (রা) এর কলিজা চিবিয়েছিলেন সে হেদায়েত পেয়ে যায়, মুসলিম হয়। একইভাবে ওমর (রা), খালীদ বিন ওয়ালীদ(রা) - যারা মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে হত্যার চেষ্টা করে তারা এত ভালো মুসলিম হয় যায়।

 

আমরা বাস্তবেও দেখি কত খারাপ মানুষ হেদায়েত পাওয়ার পর কত্ত ভালো কত্ত ভালো কত্ত ভালো হয়ে যায়। আবার অনেকে হেদায়েত হারায়ে ফেলে বা ভালো সারা জীবন থাকলে মৃত্যুর সময় মুসলিম থাকেনা বা পাপী হয়ে মারা যায়।

এরকম মূলত কেনো হয়?

২/জান্নাতেও কি মেয়েদের পর্দা করতে হবে?

/ এক আপু বলেন সে জান্নাতে মহানবী (সা) এর হাত ধরে বৃষ্টিতে ভিজতে চান- এটা কি সম্ভব?  মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তো কখনোই দুনিয়ায় কোনো পর নারীকে স্পর্শ করেননি।

/ কেউ যদি মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে আব্বা বলেন এবং জান্নাতে তার মেয়ে হিসেবে স্নেহ পেতে চান- এটা চাওয়া কি গুনাহ?

/মুসলমান হয়ে জন্মানোর পরও কি কারো থেকে বাইয়াত নেওয়া জরুরি?

/আমাদের দেশে বাসে প্রচুর পুরুষ মানুষের ধাক্কা খেত হয়, ক) এক্ষেত্রে হায়া একদম চলে যাচ্ছে,  ক)এ থেকে বাচার উপায় কি? খ)সামর্থ থাকলে এ থেকে বাচতে কেউ যদি মেয়ে হয়ে বোরকা পরে স্কুটি চালিয়ে মেইন রোডে চলাচল করে, তবে তার গুনাহ হবে?

/জেনারেলে পরার কারণে অনলাইন থেকে ইসলামের ইলম অর্জন করছি। কিন্তু মনে সন্দেহ হচ্ছে, ) আদও কি অনলাইন থেকে পরিপূর্ণ ইলম অর্জন সম্ভব, অনলাইনে কি ওস্তাজার সহবত পাওয়া সম্ভব? )  ওস্তাজা দের সহবত তো পাইনা। ভাইদের জন্য তুলনামূলক সহজ ওস্তাদদের সহবত পাওয়া। কিন্তু আমরা মেয়েরা কিভাবে পাবো? খুঁজে পাবো কিভাবে অফলাইনে? 

৮/ গ্রামে এলাকায় যে ড্রেজার মেশিনে জমি কিনে অথবা ভাড়া নিয়ে যে মাটি কাটার, মাটি বিক্রির, ভরাটের ব্যাবসা করা হয় - এটা কি হালাল?

.

জাঝাকুমুল্লাহু খইর। 

1 Answer

0 votes
by (713,920 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
কে হেদায়ত প্রাপ্ত হবে আর কে হবে না, এসবই আল্লাহর হাতে। আল্লাহর হুকুম ব্যতিত কিছুই সম্ভব হবে না।

(২)
জান্নাতে পর্দার কোনো নিয়ম থাকবে না।

(৩)
এভাবে চাওয়া ইসলামের অতীত ইতিহাসে কোথাও পাওয়া যায়নি। সুতরাং না চাওয়াই উত্তম।

(৪)
কেউ যদি মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে আব্বা বলেন এবং জান্নাতে তার মেয়ে হিসেবে স্নেহ পেতে চায়, এভাবে চাওয়া ইসলামের অতীত ইতিহাসে কোথাও পাওয়া যায়নি। সুতরাং না চাওয়াই উত্তম।

(৫)
রাসূলুল্লাহ সাঃ কে আল্লাহ তা'আলা ৪ টি বিশেষ দায়িত্ব দিয়ে প্রেরণ করেছেন।এ সম্পর্কে আল্লাহ বলেন,
هُوَ الَّذِي بَعَثَ فِي الْأُمِّيِّينَ رَسُولًا مِّنْهُمْ يَتْلُو عَلَيْهِمْ آيَاتِهِ وَيُزَكِّيهِمْ وَيُعَلِّمُهُمُ الْكِتَابَ وَالْحِكْمَةَ وَإِن كَانُوا مِن قَبْلُ لَفِي ضَلَالٍ مُّبِينٍ
তিনিই নিরক্ষরদের মধ্য থেকে একজন রসূল প্রেরণ করেছেন, যিনি তাদের কাছে পাঠ করেন তার আয়াতসমূহ, তাদেরকে পবিত্র করেন এবং শিক্ষা দেন কিতাব ও হিকমত। ইতিপূর্বে তারা ছিল ঘোর পথভ্রষ্টতায় লিপ্ত।(সূরা-জুমুআহ-২)

রাসূলুল্লাহ সাঃ এর ৪ টি দায়িত্বের একটি দায়িত্ব হল,আত্মসুদ্ধি। এই আত্মসুদ্ধির অপর নাম তাসাউফ।তাসাউফ সম্পর্কে জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1037


সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
মুসলমান হয়ে জন্মানোর পরও বাইয়াত নেওয়া তথা একজনকে শিক্ষক হিসেবে মেনে নেওয়া জরুরী।

(৬)
পুরুষের সাথে ধাক্কাধাক্কি থেকে বাঁচতে কেউ যদি মেয়ে হয়েও বোরকা পরে স্কুটি চালায়, তাহলে এক্ষেত্রে রুখসত থাকবে।

(৭)
(ক) ইলম শিক্ষার জন্য অফলাইনে কোনো শিক্ষকের সামনে উপস্থিত হয়ে ইলম শিক্ষাই মূল বিষয়। হ্যা, যাদের জন্য সরাসরি শিক্ষকের সামনে উপস্থিত হওয়া সম্ভব নয়, তাদের জন্য উচিৎ যে, তারা অন্ততপক্ষে অনলাইনের মাধ্যমেও দ্বীন শিখার আপ্রাণ চেষ্টা করবে।এতে কিছুটা হলেও দ্বীন শিখা সম্ভব হতে পারে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...