আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
110 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (49 points)
  1.  আমরা জানি হাদীস আয়াতুল কুরসীর ফজীলত সম্পর্কে বলা হয়েছে প্রতি ফরজ নামাজ শেষে তা পড়লে, মৃত্যু ছাড়া জান্নাত যেতে কোন বাধা থাকেনা। এর ব্যাখা জানতে চাচ্ছিলাম, তাহলে কি তার কবরের জীবন , মিযান নেই?
  2. কবরের প্রশ্নগুলোর উত্তর যারা নেককার বান্দা তারা কি আরবী না জানলেও আরবী প্রশ্নগুলো উত্তর দিতে পারবে? 
  3. মিজানের পাল্লা সমান হয়ে গেলে সে অবস্হায় তাকে একটি বিশেষ স্থানে রাখা হবে জানতাম, বিস্তারিত জানতে চাচ্ছি, তার এরপর কি হবে?
  4. আল্লাহ কি আখিরাতে সকল গুনাহ শাস্তি মিজানের পর দিবেন? নাকি কিছু গুনাহ এর শাস্তি মিজানের পূর্বেই দেয়া হবে?
  5. শুনেছিলাম জান্নাতে ভাষা আরবী হবে, এটা সত্যি হলে একটু রেফারেন্স যদি দিতেন।

 

জাযাকাল্লাহু খইরান

1 Answer

+1 vote
by (713,920 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
এ সওয়াব শুধুমাত্র আয়াতুল কুরসি পড়লে অর্জিত হবে না।তবে আল্রাহ চাইলে দিতে পারেন।বরং যে ব্যক্তি আয়াতুল কুরসি পড়ার সাথে সাথে শরীয়তের অন্যান্য বিধানকেও মানবে,তাকে এ পুরুস্কার দেয়া হবে।

(২)
যাদের নেকি এবং বদি সমান হবে,তাদেরকে আ'রাফ নামাক স্থানে রাখা হবে।অতঃপর রাসূলুল্লাহ সাঃ এর সুপারিশে তারা জান্নাতে প্রবেশ করবে।
(৩)

আখেরাতে সকহল শাস্তি মিযানের পর দিবেন এমন নয় বরং মিযানের পুর্বেও কিছু শাস্তি হবে।যেমন কবরে শাস্তির আলোচনা হাদীসে পাওয়া যায়।

(৪)
https://www.ifatwa.info/4679নং ফাতাওয়ায় বলেছি যে,
عن ابن عباس ، - رضي الله عنهما - قال : قال رسول الله - صلى الله عليه وآله وسلم - : " أحبوا العرب لثلاث : لأني عربي والقرآن عربي وكلام أهل الجنة عربي "
রাসূলুল্লাহ সাঃ বলেন,তোমরা আরবী ভাষাকে তিনটি কারণে ভালবাসো।(১)কেননা আমি আরবী ভাষী(২)কুরআনের ভাষাও আরবী(৩)এবং জান্নাতিদের ভাষাও আরবী।(মুস্তাদরাকে হাকীম-৭০৮১)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...